১২ ফাল্গুন ১৪২৩, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭ , ৬:০২ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Laisfita

টিভির পর্দা ছেড়ে ফুটবল যুদ্ধের টানে আলীগঞ্জ মাঠ দর্শকের ঢল


০৭ অক্টোবর ২০১৬ শুক্রবার, ০৮:৩৮  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


টিভির পর্দা ছেড়ে ফুটবল যুদ্ধের টানে আলীগঞ্জ মাঠ দর্শকের ঢল

নারায়ণগঞ্জের ফতুল্লার ঐতিহ্যবাহী আলীগঞ্জ মাঠে যেকোন টুর্নামেন্টর উদ্বোধন ও ফাইনালকে ঘিরে বরাবরই ব্যাতিক্রমধর্মী আয়োজন করে থাকে আলীগঞ্জ ক্লাব। আর এবারের টুর্নামেন্টটি ছিল মাঠ রক্ষার আন্দোলনে যেটাতে শামিল রয়েছেন লাখো জনতা। শপথ নিয়েছেন মাঠ রক্ষার। তাই এবারের প্রতিবাদ টুর্নামেন্টটির ফাইনালে ব্যাতিক্রমধর্মী আয়োজনের কমতি ছিলনা। তবে দিনটি শুক্রবার আর বাংলাদেশ ইংল্যান্ড ক্রিকেট ম্যাচ হওয়ায় মাঠে দর্শকদের উপস্থিতি নিয়ে কিছুটা সংশয়ে ছিলেন আয়োজকরা। তবে আয়োজকদের হতাশ করেননি দর্শকরা। শুক্রবার বিকেলে আলীগঞ্জ মাঠে যেন ফিরে এসেছিল আশির দশকের উন্মাদনা। শুক্রবার আলীগঞ্জ মাঠে যেন দর্শকের ঢল নেমেছিল। যেন তারা একসময়ের মাঠ কাপানো সাবেক জাতীয় ফুটবলার কাজী মোঃ সালাউদ্দিন, মোনেম মুন্না, আশরাফউদ্দিন চুন্নু,কায়সার হামিদ, সম্্রাট হোসেন এমিলি, গোলাম গাউসদের খেলা দেখতে এসেছেন। আর একবিংশ শতাব্দিতে ঐতিহ্যবাহী আলীগঞ্জের মাঠে এসে সে ধরনের উন্মাদনা আর মনোমুগ্ধকর ডিসপ্লে দেখে অভিভূত হয়েছে বাফুফের কর্মকর্তারা।
 
জানা গেছে, ফতুল্লার আলীগঞ্জ খেলার মাঠকে মিনি স্টেডিয়ামে রূপান্তরের শপথ নিয়ে শুরু হওয়া ‘আলীগঞ্জ প্রতিবাদ ফুটবল টুর্নামেন্ট’ এর ফাইনালের প্রধান অতিথি ছিলেন এককালের মাঠ কাঁপানো জাতীয় ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। আলীগঞ্জ ক্লাবের সভাপতি আলহাজ্ব কাউসার আহমেদ পলাশের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি, ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আকসীর।
 
টুর্নামেন্ট উপলক্ষ্যে আলীগঞ্জ খেলার মাঠটিকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। বিকেলে খেলার বিরতিতে ক্রীড়াঙ্গণে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কার পাওয়া নারায়ণগঞ্জের কৃতি সন্তান কে ইউ আকসিরকে আলীগঞ্জ ক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।
 
শিক্ষার্থী ও শ্রমিকদের মনোমুগ্ধকর ডিসপ্লে ছাড়াও সন্ধ্যার পরে ছিল মনোমুগ্ধকর আতশবাজি। মাই আলীগঞ্জ থিম সংয়ের সঙ্গে ডিসপ্লে করেন ক্লাবের সদস্যরা। আলীগঞ্জ মাঠকে সাজানো হয়েছে বর্ণিল আলোকসজ্জায়।
 
ফাইনালে ম্যাচে শুরুর পূর্বে স্বাগত বক্তব্যে কাউসার আহম্মেদ পলাশ জানান, প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার ঘোষণা রয়েছে প্রতিটি উপজেলায় একটি করে ষ্টেডিয়াম নির্মাণ করা হবে। তারই আলোকে নারায়ণগঞ্জের স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান এবং বিদায়ী জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা বিভিন্ন টুর্নামেন্টের ফাইনালে পুরস্কার বিতরণীতে এসে মাঠটিকে মিনি স্টেডিয়ামে রূপান্তরের ঘোষণা দিয়ে গেছেন। অথচ ঐতিহ্যবাহী আলীগঞ্জ মাঠ দখলের চক্রান্তে লিপ্ত একটি স্বার্থন্বেষী মহল প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনাকে ভুল বুঝিয়ে একনেকে যে বিলটি পাশ করিয়েছে তার প্রতিবাদেই এই ফুটবল টূর্ণামেন্ট। আমাদের মাঠ রক্ষা আন্দোলন সংগ্রামের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি এবং এককালের মাঠ কাঁপানো ফুটবলার কাজী সালাউদ্দিন এই টূর্ণামেন্টের ফাইনাল খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছে। আলীগঞ্জ ক্লাবের অগ্রযাত্রায় এটা একটা মাইলফলক হিসেবে বিবেচিত হবে।
 
পরে ফুটবলে লাথি মেরে ম্যাচের উদ্বোধন করেন প্রধান অতিথি।
 
উল্লেখ্য ২৮ মে থেকে টুর্নামেন্টটি শুরু হলেও পবিত্র রমজান মাস উপলক্ষ্যে আবারো ১৫ জুলাই থেকে টুর্নামেন্টটি শুরু হয়। প্রতিবাদ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধনের পূর্বে মাঠে উপস্থিত কয়েক হাজার দর্শক মাঠটি রক্ষায় শপথবাক্য পাঠ করান আলীগঞ্জ ক্লাবের সভাপতি ও জাতীয় শ্রমিকলীগের শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউছার আহম্মেদ পলাশ। ১৫টি দলের অংশগ্রহণের শুরু হয় প্রতিবাদ ফুটবল টুর্নামেন্ট।
 
প্রসঙ্গত গত ২২ মার্চ একনেকের বৈঠকে নারায়ণগঞ্জের আলীগঞ্জ খেলার মাঠে সরকারী কর্মকর্তাদের জন্য ১৫ তলা আটটি আবাসিক ভবন নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রায় চারশ’ কোটি টাকা ব্যয়ে এসব ভবনে ৬৭২টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এরপর থেকেই আলীগঞ্জ মাঠটি রক্ষার দাবিতে আন্দোলনে নামে সর্বস্তরের এলাকাবাসী ও ক্রীড়ামোদীরা। পরে ৭ এপ্রিল একনেকের সিদ্ধান্তের বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্ট বিভাগে একটি রীট পিটিশন দায়ের করেন আলীগঞ্জ ক্লাব ও আলীগঞ্জ হাইস্কুলের সভাপতি বিশিষ্ট ক্রীড়ানুরাগী ও সমাজসেবক কাওসার আহমেদ পলাশ। ১০ এপ্রিল সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত একটি দ্বৈত বেঞ্চ শুনানী শেষে আদেশ দেন ফতুল্লার আলীগঞ্জ খেলার মাঠে সরকারী কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণে একনেকের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবেনা সে মর্মে মন্ত্রী পরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্যসচিব, অর্থসচিব, পরিকল্পনা সচিব, পূর্ত সচিব, গণপূর্ত নারায়ণগঞ্জ বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ ৮ কর্মকর্তার উপর রুল নিশি জারি করেন আদালত।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
খেলাধুলা -এর সর্বশেষ