১২ চৈত্র ১৪২৩, রবিবার ২৬ মার্চ ২০১৭ , ৫:০৪ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Laisfita

নারায়ণগঞ্জে পদব্রজের পূণ্য যাত্রায় কৃপা কামনা


০৬ জানুয়ারি ২০১৭ শুক্রবার, ০৮:২৯  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


নারায়ণগঞ্জে পদব্রজের পূণ্য যাত্রায় কৃপা কামনা

হাজারো ভক্তের সমাগমে অষ্টম বারের মত লোকনাথ ব্রহ্মচারী আশ্রমের উদ্দেশ্যে পদব্রজে বারদী ধাম যাত্রা উৎসব ৬ জানুয়ারী শুক্রবার অনুষ্ঠিত হয়েছে।

পূণ্য লাভের আশায় শুক্রবার ভোর ৬টায় নারায়ণগঞ্জ শহরের দেওভোগ লক্ষ্মী নারায়ণগঞ্জ জিউর আখড়ার লোকনাথ মন্দির থেকে সোনারগাঁ বারদী লোকনাথ ব্রহ্মচারীরর আশ্রমে হেঁটে পার করে প্রায় ৪ হাজার পূণ্যার্থীরা। পরে বিকাল সাড়ে ৪টায় সোনারগাঁও বারদী লোকনাথ আশ্রমে প্রসাদ বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানে শেষ হয়। যাদের মধ্যে রয়েছে নারী পুরুষসহ ৮ থেকে ১০ বছরের শিশুরাও।

জানা গেছে দেশ, জাতি ও বিশ্বের সকল জীবের মঙ্গল কামনায় এবং পুণ্য লাভের আশায় জাতি ধর্ম বর্ণ র্নিবিশেষে প্রতিবছর এ পদব্রজে বারদী ধাম যাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিবছর ইংরেজি নতুন বছরের প্রথম শুক্রবার এ পদব্রজে যাত্রা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এ নতুন বছরের প্রথম শুক্রবার এ যাত্রা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রতক্ষদর্শীরা জানান, শুক্রবার ভোর ৫টায় দেওভোগ এলাকার লোকনাথ মন্দিরে ভক্তরা সমাগম হতে থাকে। ঠিক ৬টায় লোকনাথ মন্দিরের পূজারী লোকনাথের প্রণাম মন্ত্র পাঠ করিয়ে যাত্রার জন্য অনুমতি দেন। ভোর ৬টায় পূণ্যার্থী ভক্তরা অধিক পূণ্য লাভের আশায় দল বেধে সপ্তম বারের মত পদযাত্রায় বের হয়। পরে নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পূণ্যার্থী এ যাত্রায় অংশগ্রহণ করেন। প্রায় ১৭ কিলোমিটার পথ পাড়ি দিতে হয় তাদের। পরে দুপুর সোয়া ১২টায় তারা আশ্রমে পৌছে পূজা অর্চনা ও পুষ্পাঞ্জলি অর্পণ করেন ভক্ত পূণ্যার্থীরা। আর বাবা লোকনাথের কাছে ভক্ত পূণ্যার্থীদের মন ইচ্ছা পূরণের প্রার্থনা করেন। ভক্ত পূণ্যার্থীদের দাবি এতে করে পূণ্য অর্জন শুদ্ধ হবে জীবন।

পদব্রজে বারদীধাম যাত্রা উৎসব কমিটির যুগ্ম আহবায়ক পলাশ সরকার বলেন, শান্তিপূর্ণ ভাবে বিকাল সাড়ে ৪টায় বাবা লোকনাথের পদযাত্রা উৎসব শেষ হয়েছে।

পলাশ সরকার আরো বলেন, আমরা নবীগঞ্জ নৌকা ঘাট থেকে নৌকা পার হয়ে কাইকারটেক ব্রিজ হয়ে সোনারগাঁ ফজলুল হক কলেজে গিয়ে সকালের জল খাবার খাওয়ার পর আনন্দ বাজার, বৈদ্যের বাজার হয়ে বারদী আশ্রমে পৌছায়। প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম শুক্রবার এ পদযাত্রার অয়োজন করা হয় আগামী বছরও এ আয়োজন করা হবে।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ