৫ মাঘ ১৪২৩, বুধবার ১৮ জানুয়ারি ২০১৭ , ৮:০৪ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Narayanganj city corporation 2016
Laisfita

রূপগঞ্জে মহাসড়কে নিত্যদিনের যানজট


১১ জানুয়ারি ২০১৭ বুধবার, ০৮:১৫  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


রূপগঞ্জে মহাসড়কে নিত্যদিনের যানজট

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা-গোলাকান্দাইল এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) নামে দুটি মহাসড়কে এখন নিত্যদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। প্রায় প্রতিদিনই উভয় সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হওয়ার কারণে ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে শত শত যানবাহন। ভোগান্তির শিকার হয়েছেন যাত্রী সাধারণ সহ বিভিন্ন মালবাহী যানবাহনের চালকেরা।

কাগজপত্র দেখার নামে পরিবহন থেকে চাঁদা আদায়, অহেতুক যানবাহনে রেকার লাগানো, সড়কে বড় বড় গর্ত, ফুটপাত ও ভুলতা ফ্লাইওভারের নির্মাণ কাজের মালামাল আনা নেওয়ার কারণে এ যানজট সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ স্থানীয় পরিবহন শ্রমিকদের। এছাড়া ফ্লাইওভার নির্মাণ কাজে সারা দিন-রাত ধুলাবালিতে পুরো এলাকা অন্ধকার হয়ে যায়। ধুলাবালির কারনে স্থানীয় জনগন দিন দিন অসুস্থ্য হয়ে পড়ছে। বিশেষ করে সোমবার-মঙ্গলবার বৃহত্তর গাউছিয়া পাইকারী কাপড়ের বাজার ও বৃহস্পতিবার গোলাকান্দাইল গরুর হাটের জন্য এখন প্রায় সময়ই ওই দুই মহাসড়কে যানজটের ভয়াবহতা বেড়ে যাচ্ছে।

তবে পুলিশ জানায়, দুটি মহাসড়কের যানজট নিয়ন্ত্রণ রাখতে ট্রাফিক পুলিশের এক জন সার্জেন্টসহ তিন জন পুলিশ সদস্য ও কাঁচপুর হাইওয়ে থানা পুলিশের একজন এসআইসহ তিন জন পুলিশ সদস্য দেয়া হয়েছে। আর এদের নিয়ন্ত্রন করছেন ট্রাফিক পুলিশের এক জন ইন্সপেক্টর। অল্প কিছু সংখ্যক পুলিশ সদস্যর কারনে যানজট নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

পরিবহন চালক, যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ক্রস করেছে। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল বন্ধ রাখতে হয়। আবার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। দুটি সড়কেই যানবাহনের চাপ অনেক বেশি। তাই দুটি সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে গিয়ে পুলিশ প্রশাসনকে হিমশিম খেতে হয় এবং যানজট সৃষ্টি হয়ে যায়। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রসস্থ্য হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি প্রসস্থ্য অনেকটা কম। যার ফলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে কোন প্রকার যানবাহন বিকল হয়ে পড়লেই তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।

অভিযোগ রয়েছে, পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে গোলাকান্দাইল-কাঞ্চন, কুড়িল বিশ^রোড ও কালিগঞ্জ সড়কে লক্কর-ঝক্কর ও ফিটনেসবিহীন প্রাইভেটকার ও লেগুনা চলাচল করছে। আর ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর যানবাহন যোগে অতিরিক্ত ভাড়ায় চলাচল করছে যাত্রীসাধারন। এসব লক্কর-ঝক্কর যানবাহন গুলো প্রায় সময়ই সড়কে বিকল হয়ে পড়ছে। এতে করে যানজট সৃষ্টি হয়ে যাচ্ছে। মাসিক মাসোহারার কারনে অনুমোদনবিহীন এসব যানবাহনে রেকার লাগানো হয়না।

ট্রাফিক ইন্সপেক্টর মাহাবুব আলম বলেন, কাগজপত্র দেখার নামে পরিবহন থেকে চাঁদা আদায় ও অহেতুক রেকার লাগানোর বিষয়টি সঠিক নয়। নিয়ম অনুযায়ীই পরিবহন গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়ে থাকে। এছাড়া যানজট নিরসন করতে সব সময় পুলিশ প্রশাসন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও ইন্সপেক্টর শহিদুল হক বলেন, ট্রাফিক ও হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশও যানজট নিরসনে কাজ করে যাচ্ছে। তবে ট্রাফিক আইন না মেনে যানবাহন গুলো চলাচলের কারনে বেশির ভাগ যানজট সৃষ্টি হয়ে থাকে।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
শহরের বাইরে -এর সর্বশেষ