১২ ফাল্গুন ১৪২৩, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭ , ১:৩৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Laisfita

লাঙ্গলবন্দে ১২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন


০৩ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার, ০৮:৪৫  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


লাঙ্গলবন্দে ১২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

নারায়ণগঞ্জে হিন্দু ধর্মালম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দের উন্নয়নে ১২০ কোটি ৭৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ৩ জানুয়ারী মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলো দেওয়া হয়।

প্রসঙ্গত হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থানের অবকাঠামো ও আধ্যাত্মিক স্থাপনার উন্নয়ন, পরিকল্পিত পর্যটন কেন্দ্র প্রণয়ন, ঐতিহাসিক ভবন ও স্থাপনা সমূহের সংরক্ষন, বাণিজ্যিক ও আবাসিক এলাকার উন্নয়ন এবং স্থানীয় বাসিন্দা ও পূণ্যার্থীদের জন্য আবাসিক স্থাপনা নির্মাণের লক্ষ্য নিয়ে লাঙ্গলবন্দের উন্নয়নের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

প্রস্তাবিত ওই প্রকল্পের আওতায় রয়েছে, রাস্তাঘাটের উন্নয়ন ও পার্র্র্কিং সুবিধা, ঘাট কমপ্লেক্স ও ঘাট সমূহের উন্নয়ন, অত্যাধুনিক হোটেল, রেস্ট হাউজ, লো-কস্ট ভর্ম, অস্থায়ি আবাসন এলাকা, হাসপাতাল, কন্ট্রোল রুম, পুলিশ ফাঁড়ি, পৌর সভার অফিস, লাইব্রেরী/ রিসার্চ সেন্টার, জাদুঘর, পার্ক, জু হাউজ, বোট ক্লাব, রেস্তোরা, মন্দির, সমাধির উন্নয়ন, মসজিদ, সংরক্ষিত পূরাকীর্তির এলাকা, ওয়াচ টাওয়ার ইত্যাদি।

প্রকল্পটি সম্পন্ন হলে লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদের পূর্ব পাড় (সোনারগাঁও) ৯৮০ ফুট দৈর্ঘ্যরে দুটি ঘাট দিয়ে ঘণ্টায় ১৮শ ৬৬ জন পূণ্যার্থী পূজার আচার ও ¯œান করতে পারবে। এছাড়াও নদের পশ্চিম পাড়ে বন্দর এলাকায় বর্তমানে মোট ১৩টি ¯œান ঘাট এবং প্রস্তাবিত আরো একটি নতুন ঘাট এবং ঘাট কমপ্লেক্স সহ মোট ৪ হাজার ৫শ ফুট দৈর্ঘ্য ঘাট দিয় ঘণ্টায় ৮হাজার ৮৫৬ জন মানুষ পূণ্যার্থীর আচার ও ¯œান সম্পন্ন করতে পারবে। প্রতিটি ঘাটের সাথে লকার ড্রেস চেঞ্জ রুম, ওয়াশ রুমের সুবিধা থাকবে। যাতে এক সাথে ৭৫০ জন পূণ্যার্থী এসব সুবিধা ভোগ করতে পারবে। এছাড়াও ঘাটের পাশেই থাকবে টয়লেট এবং সুপেয় পানির ব্যবস্থা।

এখানে উল্লেখ্য যে, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান গত কয়েক বছর ধরেই এ লাঙ্গলবন্দের উন্নয়নের জন্য চেষ্টা করে যাচ্ছিলেন। তাঁর প্রচেষ্টাতেই শেষতক প্রকল্প তৈরি করে জমা দেওয়া হয় একেনেকে। আর মঙ্গলবার একনেকে ওই প্রকল্প পাশ হওয়ার পর তাঁর একটি সাফল্যও বটে।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ