১২ ফাল্গুন ১৪২৩, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭ , ৫:৫৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Laisfita

সুন্দরবন রক্ষায় নারায়ণগঞ্জে অভিনব আন্দোলন


১১ জানুয়ারি ২০১৭ বুধবার, ০৮:১৭  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


সুন্দরবন রক্ষায় নারায়ণগঞ্জে অভিনব আন্দোলন

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন, প্রাণবৈচিত্র্যের আঁধার, বাংলাদেশের প্রাকৃতিক সুরক্ষা ও ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যর অংশ সুন্দরবন রক্ষায় ভারত বাংলাদেশ যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎ প্রকল্প অবিলম্বে বাতিলে অভিনব আন্দোলন শুরু করেছে সমগীত সাংস্কৃতিক সংগঠন। মানববন্ধন, গান, আবৃত্তি, আর্ট, নাটক সহ সকল আন্দোলনের সঙ্গে নতুন করে যুক্ত করা হয়েছে ‘সেভ সুন্দরবন’ লেখা টি শার্ট ও শপিং ব্যাগ। আর এতে করে প্রত্যেকটা মানুষ সার্বক্ষণিক এ প্রতিবাদ করবে বলে দাবি করেছেন সমগীত সাংস্কৃতিক সংগঠনের সভাপতি অমল আকাশ।

১১ জানুয়ারী বুধবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ শহরে চাষাড়া শহীদ মিনারের পাশে বেইলী টাওয়ারের ‘পটুয়া’ পোশাকের দোকানে ওই ব্যাগ ও টি-শার্টের মোড়ক উন্মোচন করা হয়।

সমগীতের অভিনব আয়োজনকে অভিনন্দন জানিয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ বলেন, ‘ত্বকীর ব্যাগ নিয়ে ঘুরে বেড়ানো মানে ত্বকী হত্যার বিচার দাবি করা। তেমনি এ সেভ সুন্দর ব্যাগ ও টি-শার্ট একটা প্রতিবাদ হবে। মানববন্ধন ও সমাবেশের পাশাপাশি সর্বত্র এ প্রতিবাদটি ছড়িয়ে থাকবে।’

সমগীত সাংস্কৃতিক সংগঠনের সভাপতি অমল আকাশ বলেন, ‘চট্টগ্রামে সমগীতের এক বন্ধু তার দোকান থেকে সুন্দরবন রক্ষার দাবিতে ব্যাগের প্রতিবাদ শুরু করে। তার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জে পটুয়ার মাধ্যমে ব্যাগ ও টি-শার্ট দিয়ে প্রতিবাদ শুরু। এতে করে যখন একটি শিশুর কাছে ব্যাগটি কিংবা টি-শার্টটি পৌছাবে তখন তার মধ্যেও সুন্দরবন নিয়ে জানার আগ্রহ ও প্রতিবাদ তৈরি হবে। এ প্রতিবাদ সর্বত্র ছড়িয়ে পরবে। আমরা অবিলম্বে সুন্দরবন বিনাশী কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবি জানাচ্ছি।’

সুন্দরবন রক্ষার আহবান ‘সেভ সুন্দরবন’ লেখা সম্বলিত পটুয়া’র টি-শাট ও শপিং ব্যাগ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি আরিফ বুলবুল, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, পটুয়া’র পরিচালক দিনা তাজরিন, সাংস্কৃতিক কর্মীদের মধ্যে এই বাংলার মিলন মাহমুদ, সূচনা, নাট্যকর্মী সোহাগ, সমগীতের সুমিত দাস, হৃদয়, প্লাবন প্রমুখ।
 
প্রসঙ্গত সংস্কৃতিক সংগঠন ‘সমগীত’ সুন্দরবন রক্ষায় ধারাবাহিক ভাবে আন্দোলন করে যাচ্ছেন। তাদের আন্দোলনের মধ্যে আলোচিত হলো ‘রক্তে লেখা বাঁচাও সুন্দরবন’ পারফর্মিং আট প্রদর্শন করা হয়। এছাড়াও সুন্দর রক্ষার গান তাদের মধ্যে বেশ আলোচিত। নারায়ণগঞ্জ সহ সারা বাংলাদেশে সুন্দরবন রক্ষার দাবিতে ধারাবাহিক আন্দোলন করে যাচ্ছে সমগীত সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সংগঠনগুলো।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
সংগঠন সংবাদ -এর সর্বশেষ