৩ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭ , ৩:০৩ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জে হচ্ছে জাপানী অর্থনৈতিক অঞ্চল


|| নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১৬ পিএম, ১ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার


নারায়ণগঞ্জে হচ্ছে জাপানী অর্থনৈতিক অঞ্চল

প্রাথমিক সিদ্ধান্ত থাকলেও অবশেষে গাজীপুরের শ্রীপুরে হচ্ছে না জাপানের অর্থনৈতিক অঞ্চল। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সম্ভাব্যতা সমীক্ষায় স্কোরে পিছিয়ে থাকায় আপাতত এ স্থানটি বাদ দেয়া হচ্ছে। তবে এর পরিবর্তে সর্বোচ্চ স্কোর অর্জন করায় নারায়ণগঞ্জের আড়াইহাজারে স্থাপন করা হচ্ছে এ অর্থনৈতিক অঞ্চল। সূত্র : যুগান্তর।

এ প্রসঙ্গে বেজার ম্যানেজার সালেহ আহমদ বলেন, জাপানের সঙ্গে যে এমওইউ স্বাক্ষর হয়েছে সে অনুযায়ী তারাই নির্ধারণ করবে কোথায় তারা অর্থনৈতিক অঞ্চল করবে। সে হিসেবে এখন পর্যন্ত নারায়ণগঞ্জের আড়াইহাজার তাদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে। তবে গাজীপুরে শ্রীপুরের বিষয়টি এখনও পুরোপুরি বাদ হয়েছে সেটি বলা যাবে না।

সূত্র জানায়, শ্রীপুরকে বাদ দিয়ে সরকার টু সরকার (জিটুজি) ভিত্তিতে নারায়ণগঞ্জের আড়াইহাজার এবং চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মাধ্যমে টেকসই উন্নয়নে সহায়তা, অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন পণ্য উৎপাদনকারী শিল্প স্থাপন, শিল্পাঞ্চল পরিচালনা এবং বিদেশী কোম্পানিগুলোকে আকৃষ্ট করার জন্য অনুকূল ব্যবসায়িক পরিবেশ এবং কর্মসংস্থান তৈরি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের আওতায় আড়াইহাজারে ৪৯১ দশমিক ৪৮ একর এবং মিরসরাইয়ে ৫০০ একরসহ মোট ৯৯১ দশমিক ৪৮ একর ভূমি অধিগ্রহণ করা হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত প্রাক্কলনের ভিত্তিতে ভূমি অধিগ্রহণের ব্যয় নির্ধারণ করা হয়েছে। কিন্তু পরিকল্পনা কমিশন থেকে ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসকদের কার্যালয় থেকে হালনাগাদ প্রাক্কলন ডিপিপিতে যুক্ত করার সুপারিশ করা হয়েছ

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

অর্থনীতি -এর সর্বশেষ