৫ মাঘ ১৪২৩, বুধবার ১৮ জানুয়ারি ২০১৭ , ৮:০০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Narayanganj city corporation 2016

সোনারগাঁয়ে লোক ও কারু শিল্প মেলা শুরু

সোনারগাঁয়ে লোক ও কারু শিল্প মেলা শুরু

শিল্প সংস্কৃতি শুধুমাত্র বিনোদনের উপকরন নয় এটি অর্থ উপার্জনের একটি মাধ্যম। এখন সরকারী ভাবে সৃজনশীল অর্থনীতিকে উৎসাহিত করা হচ্ছে। সৃজনশীল অর্থনীতির মাধ্যমে দেশীয় অর্থনীতিকে আরো বেশী চাঙ্গা করা সম্ভব। কারুশিল্পীদের তৈরি কারুপন্য বিপননের মাধ্যমে এ সৃজনশীল অর্থনীতিকে আমরা গতিশীল করতে পারি। ১৪ জানুয়ারী শনিবার সকালে সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে আয়োজিত মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এসব কথা বলেন।

হৃদয় নিংড়ানো গান গেয়ে নারায়ণগঞ্জ মাতালেন কুমার বিশ্বজিৎ

হৃদয় নিংড়ানো গান গেয়ে নারায়ণগঞ্জ মাতালেন কুমার বিশ্বজিৎ

নারায়ণগঞ্জ শহরের মসদাইর এলাকায় নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের (গর্ভমেন্ট গার্লস্ স্কুল নামে পরিচিত) ছাত্রীদের মাতিয়ে গেলেন জনপ্রিয় আধুনিক গানের কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ। ১৩ জানুয়ারী শুক্রবার স্কুলটির ৫০বর্ষ পূতি উপলক্ষ্যে দুই দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের প্রথম দিন প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণ স্কুলের স্মৃতিচারণ, খাবার খাওয়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচি ছিল।

বছরে নারায়ণগঞ্জবাসী পেয়েছে দুটি আধুনিক পার্ক ও একটি হাতিরঝিল

বছরে নারায়ণগঞ্জবাসী পেয়েছে দুটি আধুনিক পার্ক ও একটি হাতিরঝিল

নারায়ণগঞ্জবাসীর জন্য ২০১৬ বছরটি ভয় ও আতংকের বছর হলেও বছরে এ বছরে নারায়ণগঞ্জবাসীর কয়েকটি উন্নয়নের সুসংবাদ পেয়েছে। নারায়ণগঞ্জবাসী এ বছরে তাদের কাঙ্খিত বিনোদন ও অবসর সময় কাটানোয় পর্যাপ্ত স্থান না পেলেও পেয়েছে দুটি আধুনিক পার্ক ও একটি হাতিরঝিল আদলে শহরের দেওভোগে নির্মাণাধীন পার্ক। যদিও হাতিরলঝিল আদলের ওই পার্কের কাজ এখনো শেষ হয়নি। সেই সাথে নদীর পাড়ে জায়গা খালি করে মানুষের হাঁটার জন্য বিশাল ওয়াকওয়ের মত স্থানও হয়েছে শহরবাসীর জন্য।

লাঙ্গলবন্দে ১২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

লাঙ্গলবন্দে ১২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

নারায়ণগঞ্জে হিন্দু ধর্মালম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দের উন্নয়নে ১২০ কোটি ৭৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ৩ জানুয়ারী মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলো দেওয়া হয়।

চুনকার মেয়েতেই আস্থা নারায়ণগঞ্জবাসীর

চুনকার মেয়েতেই আস্থা নারায়ণগঞ্জবাসীর

সারাদেশের মানুষ সেলিনা হায়াৎ আইভীকে চেয়ারম্যান এবং এখন মেয়র হিসেবে জানলেও নারায়ণগঞ্জবাসীর কাছে তার প্রথম পরিচয় আলী আহমেদ চুনকার মেয়ে। নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান চুনকা আওয়ামী লীগের একজন নেতা হিসেবে ছিলেন ব্যাপক জনপ্রিয়। বাণিজ্য শহর নারায়ণগঞ্জের শ্রমিক নেতা হিসেবেও পরিচিত ছিলেন তিনি।

সেলিম ওসমানের উদ্যোগে বন্দরে বিজয় উল্লাস

ভিডিও সহ
সেলিম ওসমানের উদ্যোগে বন্দরে বিজয় উল্লাস

নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের উদ্যোগে ও বন্দর উপজেলা প্রশাসনের আয়োজনে বিজয়ের আনন্দ উপভোগ করেছে বন্দরবাসী। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কুচকাওয়াজ, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশ গ্রহনে প্রদশর্নী শেষে মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদানের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়। সেই সাথে ২৮৬ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

বিজয় স্তম্ভে বিনম্র শ্রদ্ধা (ছবি সহ)

বিজয় স্তম্ভে বিনম্র শ্রদ্ধা (ছবি সহ)

বিজয়ের ৪৫তম বছরের প্রথম প্রহরে শহরের চাষাঢ়া বিজয় স্তম্ভে সর্বস্তরের জনগণ ফুলের শ্রদ্ধা জানিয়েছে স্মরণ করেছে জাতির সেইসব বীর সন্তানদের যাঁদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এ স্বাধীনতা। ওই সময়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে করা হয় তোপধ্বনি। প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের শ্রদ্ধা নিবেদনের পর পর শুরু চাষাঢ়া উপস্থিত হাজারো জনতার মাঝে বিজয়ের আনন্দ।

ত্বকী হত্যার বিচার চেয়েছেন শামীম ওসমান

ত্বকী হত্যার বিচার চেয়েছেন শামীম ওসমান

নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচার চেয়েছেন  নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। তিনি বলেছেন, নারায়ণগঞ্জের আলোচিত মনির হত্যাকান্ড, ত্বকী ও সাত খুন হত্যার বিচার দাবী করছি।

‘আমিই ত্বকী’

‘আমিই ত্বকী’

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র নিহত তানভীর মুহাম্মদ ত্বকীর স্মরণে ‘আমিই ত্বকী’ নামে পারফমিং আর্ট প্রদর্শিত হয়। ত্বকী শব্দের অর্থ আলো আর সেই আলো এখন আন্দোলনের মাধ্যমে চারদিকে ছড়িয়ে পড়ছে সে দিকই ফুটিয়ে তোলা হয়েছে এ পারফর্মিং আর্টে।

অশ্রুর ঝর্ণায় মৃত ভাইকে বেদনাবিধুর চিঠি

অশ্রুর ঝর্ণায় মৃত ভাইকে বেদনাবিধুর চিঠি

‘‘চঞ্চল, ভাই আমার, তোর জন্মদিনে, আজ এই দিনে তোর জন্য শুধুই শোকগাঁথা। কষ্টশ্রুতে এক র্দীঘ চিঠি লিখিয়া শুভেচ্ছা পাঠায়ে দিয়াছি বহু আগেই। খুলিয়া দেখিস। এক বুক কষ্ট হাহাকার আর অজস্র বেদনাবিধুর অক্ষর লেখা সে শুভেচ্ছা পত্র। তোর জন্মদিনের উপহার পাঠাইতে গিয়ে দেখিলাম সেই খানে শুধু বেদনাই দলা পাকাচ্ছে। বুকে চাপা পাথর ঠেলিয়া যেখানে অশ্রুর ঝর্ণাই বহে। মায়ের অশ্রুগাঁথাও যেন শেষ হইবার নয়। সে কথা না হয় আরেকদিন বলিব। জানা নেই তুই কোথায় আছিস তবুও আজও খুজে ফিরি তোর নিরীহ মুখখানি। আমরা ভালো নেই , বড় ভালো নেই । ভালো থাকিস সবার অজস্র দোয়ায়। ক্ষমা করিস আমাদের .......... শুভ জন্মদিন তোকে ভাই।’’

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ