৫ মাঘ ১৪২৩, বুধবার ১৮ জানুয়ারি ২০১৭ , ৮:০৪ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Narayanganj city corporation 2016

সবকিছুর মূল্য বৃদ্ধি হয়, শ্রমিকের মজুরি বৃদ্ধি কেন নয়?

সবকিছুর মূল্য বৃদ্ধি হয়, শ্রমিকের মজুরি বৃদ্ধি কেন নয়?

বর্তমান প্রেক্ষাপটে পোশাক শ্রমিকেরা দৈনিক ৮ ঘণ্টার পরিবর্তে ১২ঘণ্টা থেকে ১৬ঘণ্টা এমনকি দিন-রাত একাধারে হাঢ় ভাঙ্গা পরিশ্রম করার পরও প্রাপ্ত মজুরিতে খেয়ে-পরে জীবন ধারণ করা তাদের পক্ষে অসম্ভব হয়ে পরেছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে শ্রমিকদের আজ দু-বেলা আলু সিদ্ধ ডাল-ভাত খেয়ে বেঁচে থাকা কঠিন হয়ে দাঁড়িয়েছে। চলমান জীবন ধারায় শ্রমজীবী মানুষ চরম অভাব-অনটন, ক্ষুধা-দারিদ্রতা ও অনাহারে-অর্ধাহারে ধুকে ধুকে মৃত্যুর কোলে ঢলে পরছে। শ্রমিকেরা অধিকতর পরিশ্রম করার ফলে অল্প বয়সে রোগাক্রান্ত হয়ে

তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা স্বাক্ষী না দেওয়ায় ক্রসফায়ার হুমকি

তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা স্বাক্ষী না দেওয়ায় ক্রসফায়ার হুমকি

ওয়ান এলেভেনের পর বিএনপির বর্তমান সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মামলা পরিচালনা করতে গিয়ে নিয়মিত ঢাকা সিএমএম কোর্টে যেত নারায়ণগঞ্জ জেলা বিএনপির বর্তমান সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। সে সময়ে তারেক রহমানকে সাদা পোশাক পরানোর আপত্তি করায় তৈমুর আলম খন্দকারকে চরম গালাগাল করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এসময় তারেক রহমানের পিতার নামের জায়গায় শুধু জিয়াউর রহমান লেখায় তৈমুর আলম খন্দকার বলেন, জিয়াউর রহমান কোনো রাস্তার লোক নন। ওনার নামটা সম্মানের সহিত লিখতে হবে। কারণ তিনি ছিলেন দেশের একজন সফল রাষ্ট্রনায়ক।

নাসিক নির্বাচন : শেষের কবিতার পরের কবিতা...

নাসিক নির্বাচন : শেষের কবিতার পরের কবিতা...

নাসিক নির্বাচন এখন মৃত ইস্যু। প্রতিদ্বন্দ্বি প্রার্থী, রাজনৈতিক দল, কর্মী, তথাকথিত সুশীল সমাজ সবার বিশ্লেষণ শেষ। নিজেদের দলের কিছু নেতার ফেসবুকীয় আত্মবিশ্লেষণও দেখলাম। আমি একজন অতি সামান্য বিএনপি কর্মী। আমার সুযোগ হয়েছিল মাঠপর্যায়ে দলের পক্ষে প্রচারণার কাজ করার। মাঠ থেকে পাওয়া ফিডব্যাক, দেশ ও স্থানীয় রাজনীতির বর্তমান ও ঐতিহাসিক বাস্তবতা, প্রার্থীদের তুলনামূলক বিশ্লেষণ ইত্যাদি মাথায় রেখে চেষ্টা করেছি কিছু নিজস্ব মতামত তুলে ধরার যা দুই ধাপে দেয়া হলো।

ভূমিকম্পকে ভয় পেলে চলবে না

ভূমিকম্পকে ভয় পেলে চলবে না

ভূমিকম্পের ভয় যেন আমাদের পেয়ে বসেছে। ভূমিকম্পে এযাবত বাংলাদেশে মানুষ মারা যাবার ঘটনা না ঘটলেও আতংকে আর হুড়োহুড়ি করে বাড়িঘর থেকে নামতে গিয়ে মানুষের মৃত্যুর খবর আমরা জানি। গত ৩ জানুয়ারি ৩টার কিছুসময় পর সারাদেশে মাঝারি মাত্রার ভূমিকম্পে তেমন কোন ক্ষয়ক্ষতি না হলেও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আতঙ্কিত হয়ে এক স্কুল ছাত্রী সহ দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো কয়েকজন। ঘরবাড়ি ভেঙ্গে কিংবা দেয়াল চাপা পরে কারো মৃত্যু ঘটনা ঘটেনি। ভয় থেকেই এ মৃত্যু। এর আগেও এমন মৃত্যুর বিষটি আমাদের জানা আছে।

গণভবন থেকে নারায়ণগঞ্জের রাজনীতিতে ঐক্যের সুবাতাস

গণভবন থেকে নারায়ণগঞ্জের রাজনীতিতে ঐক্যের সুবাতাস

৫ জানুয়ারী বৃহস্পতিবার গণভবনে অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠান। মেয়রের শপথ বাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সদস্য হওয়ায় ওই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

একজন আলী হোসেন ও দলীয় দায়

একজন আলী হোসেন ও দলীয় দায়

প্রায়ই যার টেলিফোন আসতো সাংগঠনিক বিষয়, দলীয় রাজনৈতিক কর্মসূচী বা পত্রিকায় প্রকাশিত আমার লেখা আর্টিকেল বা টকশোর কোন বক্তব্য প্রভৃতির আলোচনা সমালোচনা নিয়ে বা দলের কর্মকান্ডকে কি ভাবে বেগমান করা যায় সে বিষয়ে। দলীয় কর্মসূচী পালন করতে পুলিশ দ্বারা নিগৃত হয়েছেন, আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন, জেল খেটেছেন বহুবার। সম্প্রতি একটি রাজনৈতিক মোকদ্দমায় আসামী হয়ে নরসিংদী শহরে মেয়ের বাড়ীতে আত্মগোপনে ছিলেন। অসুস্থ্যতার জন্য মেয়ের বাড়ীতেও তাকে দেখতে গিয়েছি,

বঙ্গভবনে বিএনপি, আইভীর নৌকায় শামীম মাঝি

বঙ্গভবনে বিএনপি, আইভীর নৌকায় শামীম মাঝি

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর নৌকার মাঝি শামীম ওসমান হয়ে চিত্রপটই বদলে দিলেন। শুক্রবার সংবাদ সম্মেলন করে পরিষ্কার বলে দিলেন, আইভী তার ছোট বোন। বৈঠা এখন তার হাতে। বিজয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে শামীম ওসমান বলেছেন, শনিবার থেকেই একযোগে নেতাকর্মীরা আইভীর জন্য ভোট চাইতে নামবে। তার কথা শনিবার সকাল থেকেই সত্যে পরিণত হয়েছে।

 

আইভী এক হ্যামিলনের বংশীবাদকের যাদুকর, ওয়ার্ডে কত ট্যাক্স আদায়

আইভী এক হ্যামিলনের বংশীবাদকের যাদুকর, ওয়ার্ডে কত ট্যাক্স আদায়

বিজয়ের মাস ডিসেম্বর। সাড়ে সাত কোটি বাঙালির মধ্যে শত নয়, অযুত নয়, নয় নিযুত, লক্ষ অংকের হিসাবে ত্রিশ লক্ষ শহিদের রক্ত, দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমহানি, এক কোটির উপরে মানুষের বাড়িঘর ভস্মিভূত, কোটি মানুষের দেশত্যাগ, আরও প্রায় এক কোটি মানুষ নির্যাতিত-আহত হবার মতন বিশাল ধ্বংসযজ্ঞকে উপেক্ষা করে বাঙালি জাতি জাতির পিতা বঙ্গবন্ধুর নির্দেশে ১৬ ডিসেম্বর ১৯৭১-এ আমাদের অহংকারের স্বাধীনতা অর্জন করেছিল মাত্র নয় মাসের স্বাধীনতা যুদ্ধে। ভাষা আন্দোলনসহ হাজারো সংগ্রামের অগ্রজ সৈনিক ছিলেন নারায়ণগঞ্জের সংগ্রামী বীর জনতা। সেই ধারাবাহিকতার অন্যতম ফসল হলেন, শুধু নারায়ণগঞ্জের নয়- শুধু সারা দেশের নয়,

“নয় শঙ্কা নয় ভয়, চাই শহর শান্তিময়”

“নয় শঙ্কা নয় ভয়, চাই শহর শান্তিময়”

এক কালের প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জ, এক কালের ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের তীর্থস্থান নারায়ণগঞ্জ আর অতি সাম্প্রতিককালে গডফাদার নিয়ন্ত্রিত সন্ত্রাসীযুগের আবাসভূমি এই বর্তমান নারায়ণগঞ্জে শান্তির বাণী নিয়ে ডা. সেলিনা হায়াৎ আইভী স্বাধীনতা যুদ্ধের প্রতীক নৌকার কান্ডারী হয়ে আবারো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র পদে প্রার্থী হয়ে তিনি উপরোক্ত শ্লোগানটি নারায়ণগঞ্জবাসীর সামনে স্বগর্বে উচ্চারণ করেছেন। নারায়ণগঞ্জবাসী জানেন, এই শ্লোগানের প্রকৃত মর্মার্থ কি এবং তিনি যে নারায়ণগঞ্জবাসী তথা নারায়ণগঞ্জের 

রাজনৈতিক দলের সাথে পুলিশের তামাশা

রাজনৈতিক দলের সাথে পুলিশের তামাশা

বিস্মিল্লাহির রাহ্মানির রাহিম। পুলিশের অনুমতি নিয়ে রাজনৈতিক কর্মসূচী পালন করার সংস্কৃতি শেখ হাসিনা সরকার আমলেই প্রতিষ্ঠিত হলো। গণতান্ত্রিক অধিকার পাওয়ার জন্য বৃটিশ থেকে পাকিস্তান স্বাধীন হয়েছিল। পাকিস্তান যখন গণতন্ত্রের উপরে স্টিম রোলার চালালো, তখনই অধিকার বঞ্চিত মানুষ পাকিস্তান থেকে মুক্ত হওয়ার জন্য জীবন দিতে প্রস্তুত হলো। স্বাধিকার থেকে শুরু হলো স্বাধীনতা সংগ্রাম। পরে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হলো, প্রণীত হয় একটি সংবিধান। কিন্তু কার্যতঃ সংবিধানকে লঙ্গনকরতঃ একনায়কতন্ত্র কায়েম করে সরকার সংঘাতের দিকে দেশকে ঠেলে দিচ্ছে।

মন্তব্য প্রতিবেদন -এর সর্বশেষ