১২ ফাল্গুন ১৪২৩, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭ , ৬:০৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss

উন্মেষের অভিষেকে অজয় রায় : বাস্তবতা কঠিন

উন্মেষের অভিষেকে অজয় রায় : বাস্তবতা কঠিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান অধ্যাপক শিক্ষাবিদ অজয় রায় বলেছেন, ‘বলাটা যত সহজ বাস্তবতা ততটাই কঠিন। স্বাধীনতার মধ্য দিয়ে সকলের সমাধিকার, স্যাকুলারিজম, গণতন্ত্র, জাতীয়তাবাদের মতো অনেকগুলো আদর্শও প্রতিষ্ঠিত হয়। এদেশের সকল তরুণ তরুণীদের প্রতি আহ্বান জানাই এসব আদর্শগুলো হৃদয় ও মস্তিস্কে ধারণ অনুধাবন করে সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে বাস্তবায়ন করতে হবে।

২১ফেব্রুয়ারি উপলক্ষে ব্রাকের চিত্রাংকন প্রতিযোগিতা

২১ফেব্রুয়ারি উপলক্ষে ব্রাকের চিত্রাংকন প্রতিযোগিতা

মহান ২১ফেব্রুয়ারি উপলক্ষে নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে ব্রাক ব্যাংকের উদ্যোগে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৩ ফেব্রুয়ারি বিকেলে ব্রাক ব্যাংকের নিতাইগঞ্জ শাখার উদ্যোগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশ নেয় ৫ থেকে ১২ বছর বয়সী ৩৫ জন শিক্ষার্থী।

উন্মেষের ২৬ বছর পূর্তির সমাপনী অনুষ্ঠান শুক্রবার

উন্মেষের ২৬ বছর পূর্তির সমাপনী অনুষ্ঠান শুক্রবার

‘সমতার রঙ ছড়িয়ে প্রাণে এসো স্বদেশ জাগাই গানে’- শ্লোগান নিয়ে উন্মেষ সাংস্কৃতিক সংসদ এবার তাদের ২৬ বছর পূর্তি অনুষ্ঠান ও অভিষেক উদযাপন করতে যাচ্ছে। শুক্রবার ২৪ ফেব্রুয়ারি বিকেল সাড়ে চারটায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে উন্মেষের এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ অজয় রায়।

নারায়ণগঞ্জে নব প্রজন্মের ছোটদের বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জে নব প্রজন্মের ছোটদের বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জের বিজ্ঞান চর্চার প্রতি উৎসাহ দিতে আনন্দ মুখর পরিবেশ ও উৎসাহ-উদ্দীপনায় শহরের জামতলায় অনুষ্ঠিত হয় ছোটদের বিজ্ঞান মেলা ‘খুদে বিজ্ঞানীদের রাজ্য’। শিশু সংগঠন নব প্রজন্মের দ্বিতীয়বার আয়োজিত এই মেলায় শহরের ১৩টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবন তুলে ধরে।

‘বাংলা আমার’ মাতৃভাষা দিবস উদযাপন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের

‘বাংলা আমার’ মাতৃভাষা দিবস উদযাপন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালন করেছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। সাংস্কৃতিক জোট ভুক্ত ১৮টি সংগঠন বিকাল সাড়ে ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত নাচ, গান, আবৃত্তি সহ নাটক প্রদর্শন করা হয়। মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উদ্যোগে ওইসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নারায়ণগঞ্জের শিশু সংগঠন উদ্দীপন একাডেমি`র পুস্পস্তবক অর্পণ

নারায়ণগঞ্জের শিশু সংগঠন উদ্দীপন একাডেমি`র পুস্পস্তবক অর্পণ

আন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের স্মরণে পুস্পস্তবক অর্পণ করছেন নারায়ণগঞ্জের শিশু সংগঠন উদ্দীপন একাডেমি। মঙ্গলবার সকালে শহরের চাষাড়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করছেন সংগঠনের সভাপতি মো: আবদুল ওয়াহাব এবং পরিচালক উম্মে সালমা বিথী, শিক্ষকবৃন্দসহ ছোট ছোট শিশুরা।

নারায়ণগঞ্জ শহীদ মিনারের ইতিকথা

নারায়ণগঞ্জ শহীদ মিনারের ইতিকথা

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারটি এখন এখন বেশ বৃহৎ আকৃতির হলেও এর পেছনে রয়েছে অনেক ইতিহাস। খুব সহজেই হয়নি শহীদ মিনারের পূর্ণাঙ্গ রূপ। অনেক আন্দোলন সংগ্রামের পর ১৯৮৫ সালে শহীদ মিনারটি স্থাপন করা হয়।

৫০ ডিজে ক্লাব!

৫০ ডিজে ক্লাব!

সন্ধ্যা নামে। নামে সুন্দরী অস্পরী। অন্ধাকারে জ্বলে লাল-নীল-বেগুনি লেজার লাইটের ঝলকানি। বাজে হিন্দি ও ইংরেজি পপ গান। নানা মিশেলের তরুণ-তরুণীর উম্মাদনা। গানের তালে কেঁপে উঠে চার দেয়াল, মেঝে। কেউ আসেন নেশায়। কেউ আসেন কষ্টে। কেউবা আসেন আনন্দে পিনিক করতে। কারো মাঝে পিনপতন নীরবতা। কেউ আবার অ্যালকোহল পান করে নাচে মাতাল। এ যেনো এক রঙিন মানুষ। যেনো এক অদ্ভুদ দুনিয়া।

ফুলের রাজ্য ‘বন্দর’

ফুলের রাজ্য ‘বন্দর’

ফুল শুধু পবিত্রতার প্রতীকই নয় ভালোবাসায়, শ্রদ্ধায় এমনকি শোকেরও একমাত্র অনুষঙ্গ। আর এর চাহিদা দিনদিন বাড়ছে। এদেশের অনেক জায়গায় বাণিজ্যিক ভাবে ফুলের চাষ হচ্ছে। তেমনি নারায়ণগঞ্জ বন্দর উপজেলার দখলদী ও সাবদী এলাকায় হচ্ছে ফুলের চাষ। প্রতিবছর বসন্ত বরণ, ভালোবাসা দিবস, বাংলা ও ইংরেজি নববর্ষ, স্বাধীনতা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো দিনগুলোতে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। আর এ চাহিদার মেটাতে চেষ্টা করে বন্দর উপজেলার দখলদী এলাকার ফুল চাষিরা। যার কারণে দিন দিন বন্দরে ফুল চাষ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে বন্দর উপজেলার দঘলদী ও সাবদী গ্রামের প্রায় ২৫০ কানি (বিঘা) জমিতে এখন চাষ হচ্ছে গাঁদা, গ্লাডিয়াস, চ্যারী, জাপানী, চন্দ্রমল্লিকা সহ নান জাতের ফুল। মাঠের পর মাঠ লাল গাদা ও গ্লাডিয়াস ফুলের দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়।

প্রস্তুত হচ্ছে চাষাঢ়া শহীদ মিনার

প্রস্তুত হচ্ছে চাষাঢ়া শহীদ মিনার

আর মাত্র দুইদিন পর মহান ভাষা দিবস ‘অমর একুশে ফেব্রুয়ারি’। বাংলা ভাষাভাষী মানুষ এদিন স্মরণ করবে বাঙালী জাতির সূর্য সন্তান ৫২’র ভাষা আন্দোলনে শহীদদের। এ উপলক্ষ্যে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারকে সাজানো হচ্ছে বর্ণিল সাজে। ১৮ ফেব্রুয়ারী শনিবার থেকে পরিস্কার পরিচ্ছন্নতা, রং ও সাজ সজ্জার কাজ শুরু হয়েছে। সারা বছর অবেহেলায় ও অযন্তে পড়ে থাকলেও কেন্দ্রীয় শহীদ মিনারটিকে এখন যেন নতুন ভাবে রূপ দেয়া হচ্ছে। সক্রিয় রয়েছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

না.গঞ্জে হাওয়াইয়ান গিটার সম্মেলন ও গুণীজন সংবর্ধনায় সূরের মূর্ছনা

না.গঞ্জে হাওয়াইয়ান গিটার সম্মেলন ও গুণীজন সংবর্ধনায় সূরের মূর্ছনা

নারায়ণগঞ্জে জাতীয় হাওয়াইয়ান গিটার সম্মেলন উপলক্ষ্যে হাওয়াইন গিটারের মাধ্যমে যন্ত্রসংগীতের আয়োজন সহ গুণীজন সংবর্ধনা দেয়া হয়। ১৮ ফেব্রুয়ারী শনিবার বিকেলে চাষাঢ়া শহীদ মিনারে অনুষ্ঠানটি আয়োজন করেন জেলা হাওয়াইয়ান গিটার পরিষদ।

নারায়ণগঞ্জে ভালবাসা দিবসের রেশ এখনো

নারায়ণগঞ্জে ভালবাসা দিবসের রেশ এখনো

এ বছরের ১৪ ফেব্রুয়ারীতে ভালবাসা দিবস বিদায় নিলেও তার রেশ কিন্তু এখনো কাটেনি। নারয়ণগঞ্জ শহরের বিভিন্ন পার্ক ও পর্যটন কেন্দ্রগুলোতে এখনো দেখা যাচ্ছে যুগলদের উপচে পড়া ভিড়। গত কয়েকদিনে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন পার্ক ও পর্যটন কেন্দ্র ঘুরে দেখা যায় সেই উপচেপড়া ভিড়ের দৃশ্য।

হাওয়াইয়ান গিটারে নারায়ণগঞ্জবাসীর আমন্ত্রন

হাওয়াইয়ান গিটারে নারায়ণগঞ্জবাসীর আমন্ত্রন

নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ হাওয়াইয়ান গিটার পরিষদের সাংস্কৃতিক চর্চা অনুষ্ঠান আগামী ১৮ ফেব্রুয়ারি শহরের চাষাঢ়া শহীদ মিনারে অনুষ্ঠিত হবে। সম্প্রতি সংগঠনটি ১৭ বছরে পা দিয়েছে, আর সে উপলক্ষেই এ সাংস্কৃতিক চর্চার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির নেতারা।
 

শুক্রবার উন্মেষের প্রতিযোগিতা নারায়ণগঞ্জ হাই স্কুলে

শুক্রবার উন্মেষের প্রতিযোগিতা নারায়ণগঞ্জ হাই স্কুলে

উন্মেষ সাংস্কৃতিক সংসদের ২৬ বছর পূর্তি উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি সকাল ৯টায় নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ মিলনায়তনে সংগীত, আবৃত্তি ও ছবিআঁকা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় নারায়ণগঞ্জ ছাড়াও মুন্সিগঞ্জ, সোনারগাঁয়ের স্কুল ও কলেজ পর্যায়ের প্রায় তিনশতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করবে। সংগীতে বিচারক হিসাবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সংগীত শিল্পী বিশ্বভারতী ফেরত সুবীর চক্রবর্তী ও

ভালোবাসার মূল্য

ভালোবাসার মূল্য

ভালোবাসা মানেই হৃদয় কম্পন এক অনুভূতি। একটু কবি কবি ভাব। প্রান্তর থেকে প্রান্তরে নিমিষে উধাও হয়ে যাওয়া। পড়ন্ত বিকেলে সূর্যাস্তের সময় এক পলকে তাকিয়ে থাকা আর মনের গহিনে লুকিয়ে থাকা যতো সব ভাবনাকে অনুকূলে পাওয়া। বেলা-অবেলায় ভাবুক হওয়া। বিদ্যাপীঠ জীবনে উন্নত অবনত হওয়ার সঠিক পথ বেছে নেয়া। পার্থিব এই পৃথিবীতে প্রতিটি মানুষের মনে ভালোবাসা আছে। একেকজনের মনের ভেতরে ভিন্ন ভিন্ন ভালোবাসার সৃষ্টি হয় খোদাই তরফ থেকে। তাই তো মনস্কামনাও ভিন্নভাবে দেখা যায়। ভালোবাসা আছে বলেই পৃথিবীতে সুখ-শান্তি সংসার জীবন আছে। তবে আধুনিকতার ছোঁয়ায় ভালোবাসা এখন অনেকটাই নরমাল ফ্যাক্ট হয়ে গেছে। যা মানুষের মাঝে ইমোশনাল রূপে দেখা যায়। ফলে প্রকৃত ভালোবাসার মূল্যবোধ এখন আর দেখা যায় না।

কাউন্সিলর দিনার অন্যরকম ভালবাসা দিবস পালন

কাউন্সিলর দিনার অন্যরকম ভালবাসা দিবস পালন

নারায়ণগঞ্জ সিটিকর্পোরশনের ৭,৮ ও ৯ সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর আয়েশা আক্তার দিনার উদ্যোগে অন্যরকম ভাবে ভালবাসা দিবস পালন করা হয়েছে। প্রায় ১০ হাজার ফুল নিয়ে ১৪ফেব্রুয়ারী সকাল ১০টায় সিদ্ধিরগঞ্জে ৮নং ওয়ার্ড চৌধুরী বাড়ি বাসস্ট্যান্ড থেকে শুরু করে আদমজী কমতলী এলাকায় এসে শেষ করা হয়। এসময় স্কুল কলেজের শিক্ষার্থ, ছেলে-মেয়ে দোকানাী, পথচারী ও এলাকাবাসীদের মাধ্যে হাতে হাতে একটি করে ফুল দেওয়া হয়। ফুলের মধ্যে ছিল, লাল গোলাপ ও রজনীগন্ধা ফুল।

নারায়ণগঞ্জে বাধনহারা ভালবাসা দিবস পালন

নারায়ণগঞ্জে বাধনহারা ভালবাসা দিবস পালন

সারাদেশের মত নারায়ণগঞ্জেও পালিত হয়েছে ১৪ফেব্রুয়ারি! ভ্যালেন্টাইন ডে বা ভালবাসা দিবস। ঋতুরাজ বসন্তের দ্বিতীয় দিনে ভালবাসা দিবসে বাঙালি মনের ভালবাসাও ছিল পবিত্র। ফুলে রাঙা আর বাসন্তী মোহে মুগ্ধ। এজন্যই বোধ হয় কবিতায় বলা হয়, ‘হৃদয়ে লিখেছি তোমায়; বসন্তে তুমি আরও স্নিগ্ধ, আহা আরও উচ্ছল তুমি-ভালবাসা।” এ দিনটিতে তরুন তরুণী ও নবদম্পত্তিদের ছিল মিলন মেলা। প্রাণের উচ্ছাসে বাধাহীনভাবে তরুন তরুণীদের ভালবাসা দিবস পালন করতে দেখা গেছে।

ফুলে মজেছিল ভালোবাসা দিবস

ফুলে মজেছিল ভালোবাসা দিবস

ফুল ছাড়া কি প্রিয় মানুষকে হৃদয়ের জমে থাকা ভালোবাসার কথা ব্যক্ত করা যায়। হৃদয়ে জমে থাকা সেই ভালোবাসা ফুল ছাড়া যেন অসম্পন্নই থেকে যায়। প্রিয় মানুষটিকে মূল্যবান কোন উপহার দিতে পারুক আর নাই পারুক ছোট একটি ফুল তুলে দিয়ে প্রকাশ করতে পারে হৃদয়ের গভীরের ভালোবাসার কথা। ফুল শুধু পবিত্রতার প্রতীকই নয়। সাদা ফুল শান্তির, কালো কষ্টের, নীল বেদনার, হলুদ বন্ধুত্বের আর লাল একমাত্র ভালোবাসার হিসাবে ধরা হয়। যদিও এ বিষয়ে কবি ছাড়া কারো কাছে তেমন কোন ব্যখা পাওয়া যায়নি। এসব ফুল কে ঘিরে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া গোল চত্বর, শহীদ মিনার, খাজা মার্কেট, সহ বঙ্গবন্ধু সড়কের স্থায়ী ও অস্থায়ী অসংখ্য ফুলের দোকান বসেছে। যা কিনা গত দুইদিন গভীর রাত পর্যন্ত খোলা রাখতে দেখা যায়।

ভালোবাসা দিবসের ঢেউ লেগেছে গ্রামেগঞ্জেও

ভালোবাসা দিবসের ঢেউ লেগেছে গ্রামেগঞ্জেও

ভালোবাসা দিবসের ঢেউ লেগেছিল গ্রামেগঞ্জেও। ১৪ ফেব্রুয়ারী মঙ্গলবার ছিল  বিশ্ব ভালোবাসা দিবস। প্রেমের কবি কাজী নজরুল ইসলাম তাঁর প্রেয়সী নার্গিসের  চোখেই দেখেছিলেন নিজের মরণ। কুমিল্লা জেলার গোমতী নদীর তীরেই বসেই কবি প্রেয়সীকে স্মরণ করেছিলেন। এ যুগের প্রেমিক প্রবররা নদীকে ভালবেসে ফেলেছেন প্রেয়সীকে কাছে পাওয়ার ব্যাকুলতায়। ভালোবাসা শব্দটি খুব সহজেই সকলের সহজাত প্রবৃত্তির সাথে মিশে যায়। কেননা জন্মের পর থেকেই মানুষের বেড়ে উঠা এই ভালোবাসাকে কেন্দ্র করেই। আর তাই ভালোবাসার দিনটিকে নিয়ে সকলের ভাবনাটাও থাকে বিশেষ। আড়াইহাজার  উপজেলার প্রতিটি গ্রামেই যেন ভালবাসর ছোয়া লেগেছে। যেন অণ্য রকম এক দিন।

আলোড়ন সৃষ্টিতে নারায়ণগঞ্জের রবি কিরণের মিউজিক ভিডিও

আলোড়ন সৃষ্টিতে নারায়ণগঞ্জের রবি কিরণের মিউজিক ভিডিও

বিশ্ব ভালোবাসা দিবসে প্রেমিকযুগলদের জন্য ভালবাসার জোয়ার নিয়ে আসলো কণ্ঠশিল্পী রবি কিরণ ও বৃষ্টি’র বোবা মন গান। উদীয়মান এই তরুন শিল্পীর বোবা মন গানটি ইতিমধ্যে জয় করে নিয়েছে অসংখ ভক্তদের মন। এ বছরের ভালবাসা দিবসকে সামনে রেখে তৈরী করা হয়েছে বোবা মন গানটি। গানটির গিতিকার সূর্য আহমেদ, সুর করেছে কণ্ঠশিল্পী রবি কিরণ, মিউজিক করেছেন শাওন খান।