১১ বৈশাখ ১৪২৪, মঙ্গলবার ২৫ এপ্রিল ২০১৭ , ১:০৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss

মাসদাইর গণহত্যায় মারা যান শরিয়তউল্লাহ

মাসদাইর গণহত্যায় মারা যান শরিয়তউল্লাহ

একাত্তরের ২৭ মার্চ। শনিবার প্রায় বেলা ১২টা। পাকসেনারা ফতুল্লা, পঞ্চবটী হয়ে নারায়ণগঞ্জের মাসদাইর শ্মশানঘাট ও কবরস্থানের সামনে ট্যাঙ্ক, ভারি অস্ত্রশস্ত্র নিয়ে এসে থামে। এর পূর্বেই মুক্তিযোদ্ধা গ্রুপ কমান্ডার সিরাজুল ইসলামের নেতৃত্বে ছাত্রলীগের কর্মীরা এখানে প্রতিরোধ গড়ে তোলেন। এই প্রতিরোধে তাদের সাথে যোগ দেন এক্স আর্মি ও আনসাররাও। পাকসেনাদের ভারি অস্ত্রশস্ত্রের জবাবে মুক্তিযোদ্ধারা দোলনা বন্দুক দিয়েই কয়েক ঘণ্টা মুখোমুখি যুদ্ধ চালিয়ে যান। মাসদাইরে ঢুকতেই রাস্তার পাশে প্রথম বাড়িটি ছিল পাকিস্তান কর্মাশিয়াল ব্যাংকের কর্মকর্তা মো. শরিয়ত উল¬ার। তাদের বাড়িটি এলাকায় মাতবর বাড়ি নামেই পরিচিত ছিল। ২৫ মার্চ রাতে ঢাকায় পাকসেনাদের নারকীয়

নারায়ণগঞ্জে ব্যতিক্রম মঞ্চে সুন্দরবন রক্ষা দাবী

নারায়ণগঞ্জে ব্যতিক্রম মঞ্চে সুন্দরবন রক্ষা দাবী

মঞ্চের সামনে কৃত্রিমভাবে বানানো হয়েছে রয়েল বেঙ্গল টাইগার। ছিল নদীর কুমিরও। সুন্দরবনে থাকা গাছ, লতাপাতা, হরিণও রাখা হয়েছিল। দূর থেকে দেখলে মনে মনে হবে সত্যিকার এসব জন্তু আর বন। দৃষ্টিনন্দন করা এ ধরনের মঞ্চ তৈরি করে সেখানে ম্যানগ্রোভ খ্যাত সুন্দরবন রক্ষার দাবীতে নারায়ণগঞ্জে একটু ব্যতিক্রম আয়োজনে সমাবেশ করেছে সাংস্কৃতিক সংগঠন ‘সমগীত’।

মানুষের নারায়ণগঞ্জ গড়ে তুলবো : রফিউর রাব্বি

মানুষের নারায়ণগঞ্জ গড়ে তুলবো : রফিউর রাব্বি

নারায়ণগঞ্জের সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেছেন, ‘আমরা যারা হত্যাকান্ডের বিচার চাই এ থেকেও সরানো যাবে না। ত্বকী, আশিক, চঞ্চল সহ সকল হত্যাকান্ডের বিচার আদায় করে ছাড়বো। কিন্তু কিছু মানুষ আছে যারা দেশটাকে পশুর দেশ বানাতে চায়। তেমনি নারায়ণগঞ্জেও একটি গোষ্ঠী আছে। নারায়ণগঞ্জকে মানুষের বসবাসের অযোগ্য করতে চেয়েছে। এ হত্যা খুন গুমের মধ্যে মানুষকে দাবানোর চেষ্টা করছে। কিন্তু রক্ত দিয়ে জীবন দিয়ে হলেও পশুর অভ্যয় অরণ্য হতে দিবো না। মানুষের নারায়ণগঞ্জ গড়ে তুলবো। কোন অপকৌশলকে ঠিকতে দেওয়া হবে না।’

শুক্রবার চাষাঢ়া শহীদ মিনারে সমগীতের উৎসব

শুক্রবার চাষাঢ়া শহীদ মিনারে সমগীতের উৎসব

২১ এপ্রিল শুক্রবার বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ আয়োজন করতে যাচ্ছে ‘নতুন গানের উৎসব’ ও ‘সমগীত সংগীত সম্মান’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

`Because I was there’

`Because I was there’

`Because I was there’ শিরোনামে রাজধানী ঢাকায় দুই দিনব্যাপী প্রথম জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী শুরু হতে যাচ্ছে ২০ এপ্রিল বৃহস্পতিবার। যা চলবে আগামী ২২ এপ্রিল পর্যন্ত। নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি) এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ওই আয়োজন করা হয়। যেখানে প্রতিযোগিতার বিজয়ীদের বিভিন্ন বিভাগে দেওয়া হবে ১ লাখ টাকার পুরস্কার।

ফ্রান্সে নারায়ণগঞ্জের বাবু’র প্রদর্শনী ‘দুরন্ত শৈশবে বই-আনন্দ’

ফ্রান্সে নারায়ণগঞ্জের বাবু’র প্রদর্শনী ‘দুরন্ত শৈশবে বই-আনন্দ’

বিশ্বে বাংলাদেশের ন্যায় বিনামূল্যে এত বিপুলসংখ্যক পাঠ্যবই সরবরাহের দৃষ্টান্ত বিরল। শিক্ষিত জাতি গঠনে রাষ্ট্রের এ আন্তরিক উদ্যোগ বাংলাদেশকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। ইউনেস্কো বলছে, নিম্ন আয় সত্ত্বেও অল্প যে কয়েকটি দেশ জাতীয় বাজেটে শিক্ষাকে গুরুত্ব দিয়েছে, বাংলাদেশ সেসব দেশের একটি। সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে সরকার বিনামূল্যে বই বিতরণের মতো বিশাল আয়োজন সফলভাবে পরিচালনা করছে। ঝরে পড়া শিক্ষার্থীর হার কমাতে প্রাথমিক শিক্ষা খাতে উপবৃত্তি প্রদানের পাশাপাশি স্কুলে খাবার কর্মসূচিও পরিচালিত হচ্ছে। ইতিবাচক

মেরাজ ও বৃষ্টির বান্দেগী তুই

মেরাজ ও বৃষ্টির বান্দেগী তুই

মুন্তাসির তুষার ফিচারিং মেরাজের সলো অ্যালবাম অক্ষর রেকর্ডসের ব্যানারে প্রকাশ পেল।এই অ্যালবামে বান্দেগী তুই শিরোনামে একটি গানে কন্ঠ দিয়েছেন মেরাজের সাথে বাংলাদেশ আইডল বৃষ্টি। অনেক দিন ধরেই গান করছেন মেরাজ এটাই তার প্রথম অ্যালবাম। তবে এই প্রথম মেরাজের অ্যালবামে মেরাজের ডুয়েট গান প্রকাশ পেল বৃষ্টির সাথে। গানটি লিখেছেন তরুন গীতিকার মাসুম হোসাইন।এর আগেও মাসুম হোসাইনের কথায় গান করেছেন জনপ্রিয় অনেক কন্ঠ শিল্পী। ইতিমধ্যে গানটি অনেক শ্রোতা প্রীয় হয়েছে।

নববর্ষকে বরণ নারায়ণগঞ্জ যুগান্তর স্বজন সমাবেশের

নববর্ষকে বরণ নারায়ণগঞ্জ যুগান্তর স্বজন সমাবেশের

১বৈশাখ নববর্ষে নবরূপে রাঙিয়ে দিক প্রতিটি মুহূর্ত- সুন্দর সমৃদ্ধ হোক আগামীর দিনগুলো। নববর্ষকে বরন করে নেওয়ার জন্য নারায়ণগঞ্জ যুগান্তর স্বজন সমাবেশে বিকেলে নিউ মেট্রো সিনেমা হল সংলগ্ন যুগান্তর কার্য্যালয়ে আনন্দঘন পরিবেশে স্বজনদের মিলনমেলা।

বন্দরে সাতসুর ও স্বজন সমাবেশের বর্ষবরণ

বন্দরে সাতসুর ও স্বজন সমাবেশের বর্ষবরণ

সাতসুর সংগীত শিল্পী সংগঠন ও যুগান্তর স্বজন সমাবেশ বন্দর শাখার যৌথ উদ্যোগে শুক্রবার বন্দরের দেউলী চৌরাপাড়া কবি নজরুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নজরুল মঞ্চে বর্ষবরণ উৎসব পালিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা এম এ রশিদ। বন্দর উপজেলা স্বজন সমাবেশের উপদেষ্টা সাংবাদিক আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ডা. জিএম জাব্বার চিশতী, শহীদুল্লাহ মাস্টার,

বিকেলের মধ্যে শেষ হয়নি নারায়ণগঞ্জে বর্ষবরণ

বিকেলের মধ্যে শেষ হয়নি নারায়ণগঞ্জে বর্ষবরণ

বাঙালীর সবচেয়ে বড় অনুষ্ঠান পহেলা বৈশাখের সকল উন্মুক্ত অনুষ্ঠান বিকালের মধ্যে সমাপ্ত করার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে আহবান জানালেও তা কার্যকর করতে দেখা যায় নাই। নগরীর বিভিন্ন স্কুল ও কলেজে বর্ষবরণের অনুষ্ঠান দুপুরের মধ্যে শেষ হলেও সাংস্কৃতিক জোটের অনুষ্ঠান রাত পর্যন্ত চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল।

‘সাম্প্রদায়িকতার কালোকে রুখবে মঙ্গলের আলো’ বর্ণাঢ্য শোভাযাত্রা

‘সাম্প্রদায়িকতার কালোকে রুখবে মঙ্গলের আলো’ বর্ণাঢ্য শোভাযাত্রা

‘সাম্প্রদায়িকতার কালোকে রুখবে মঙ্গলের আলো’ স্লোগানে পুরাতন গ্লানি ভুলে শুভ ও কল্যাণকে স্বাগত জানিয়ে বাংলা নববর্ষকে বরণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা করেছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট ও নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

নারায়ণগঞ্জে বর্ষবরণের ছবি অ্যালবাম

নারায়ণগঞ্জে বর্ষবরণের ছবি অ্যালবাম

নারায়ণগঞ্জে বর্ষবরণের ছবি অ্যালবাম

আলোর ভাসানে আইভী : দাবিয়ে রাখা যাবে না

আলোর ভাসানে আইভী : দাবিয়ে রাখা যাবে না

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘মৌলবাদীরা একের পর এক হুমকি দিয়ে যাচ্ছে আমাদের সংস্কৃতির উপরে। ধর্ম ও সংস্কৃতিক এক সঙ্গে মিলিয়ে ও গুলিয়ে ফলতে চাইছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে তারা মিথ্যাচার করে মিথ্যা দিয়ে শিখাতে চাচ্ছে। কিন্তু এই বাংলাদেশকে ধর্মের ভয় দেখিয়ে মানুষকে পিছিয়ে রাখা যাবে না। তদরূপভাবে বাঙালীকে দাবিয়ে রাখা যাবে না। শুক্রবার বাংলাদেশের সব জায়গায় বর্ষবরণ অনুষ্ঠিত হবে এবং কোথাও কিছু হবে না।’

নারায়ণগঞ্জে জাঁকজমকতা হারাচ্ছে হালখাতা উৎসব

নারায়ণগঞ্জে জাঁকজমকতা হারাচ্ছে হালখাতা উৎসব

শুক্রবার পহেলা বৈশাখ ১৪২৪। আর এই বাংলা নববর্ষের শুরুতেই হয় হালখাতা। পুরান হিসাব চুকিয়ে ফেলে ব্যবসায়ীদের নতুন খাতা খোলার উৎসব। প্রাচ্যের ডান্ডিখ্যাত বাণিজ্য নগরীতে হালখাতা উৎসবের ইতিহাস সুদীর্ঘ ২৪০ বছরের। ইতিমধ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলো চলছে হালখাতা উৎসবের প্রস্তুতি। চলছে ধোয়ামোছার কাজ। তবে কালের বিবর্তনে নারায়ণগঞ্জে জৌলুস হারাতে বসেছে হালখাতা উৎসব। অনেক ব্যবসায়ীরা আগের মতো পালন না করলেও কেউ কেউ ঐতিহ্যকে ধরে রাখার প্রয়াস চালাচ্ছেন।

নারায়ণগঞ্জে বিকেলেই সমাপ্ত হবে উন্মুক্ত অনুষ্ঠান

নারায়ণগঞ্জে বিকেলেই সমাপ্ত হবে উন্মুক্ত অনুষ্ঠান

বাঙালীর সবচেয়ে বড় অনুষ্ঠান পহেলা বৈশাখের সকল উন্মুক্ত অনুষ্ঠানে বিকেলের মধ্যে সমাপ্ত করতে হবে বলে জানিয়ে দিয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। তবে ঘরোয়া অনুষ্ঠান বা কোন রেস্টুরেন্ট বা পার্টি সেন্টারে আয়োজিত অনুষ্ঠান নিয়ে কোন সমস্যা নেই বলে জানানো হয়েছে। এদিকে  সরকারি নির্দেশনা অনুযায়ী সারাদেশের মত নারায়ণগঞ্জের প্রতিটি বিদ্যালয় ও কলেজে বর্ষবরণের জন্য গ্রহণ করা হয়েছে নানা প্রস্তুতি। প্রতিটি বিদ্যালয়ে ও কলেজে সকাল থেকে বর্ষবরণের জন্য নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের দিনটি উপলক্ষে অনুষ্ঠানে থাকতেও জানানো হয়েছে।

নারায়ণগঞ্জে বাংলা বর্ষবরণ : শাড়িতেই নারীরা সুন্দর

নারায়ণগঞ্জে বাংলা বর্ষবরণ : শাড়িতেই নারীরা সুন্দর

শাড়িতেই নারীকে সব থেকে বেশি সুন্দর দেখায়। আর বাংলা নববর্ষে বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে শাড়িই নারীর একমাত্র পছন্দ। শাড়ির পাশাপাশি রঙ বে রঙের বিভিন্ন থ্রি-পিছ, ফতুয়াও রয়েছে নারীদের পছন্দের তালিকায়। নারীদের পাশাপাশি পুরুষরাও পিছিয়ে নেই। পাঞ্জাবী, ফতুয়া, লুঙ্গী, নববর্ষের টি-শার্ট কিনতে ভীড় করছে রঙ, নকশার মতো বিভিন্ন বড় বড় দোকান গুলোতে।

নারায়ণগঞ্জে হালখাতা উৎসবের ২৪০ বছরের ইতিহাস, দেওভোগে বসেছে মেলা

নারায়ণগঞ্জে হালখাতা উৎসবের ২৪০ বছরের ইতিহাস, দেওভোগে বসেছে মেলা

প্রাচ্যের ডান্ডিখ্যাত বাণিজ্য নগরীতে হালখাতা উৎসবের ইতিহাস সুদীর্ঘ ২৪০ বছরের। নারায়ণগঞ্জ জেলার গোড়াপত্তনের শুরু থেকে হিন্দু ব্যবসায়ীরা বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখে ঠাকুরের চরণ ছুঁয়ে হালখাতা খুলত। সেই থেকে নারায়ণগঞ্জে চলে আসছে হালখাতা উৎসব। একটা সময় ছিল যখন নারায়ণগঞ্জে হালখাতা উৎসবে শামিল হতে দূর দূরান্ত থেকে আসতো ব্যবসায়ীরা। ক্রেতা ও পাইকাররা যেমন আসতো তেমনি বিক্রেতারাও পণ্যের পসরা সাজিয়ে মিষ্টিমুখের মাধ্যমে পুরনো খাতার বদলে নতুন খাতা খুলতো। তবে গেল কয়েক বছরে রাজনৈতিক অস্থিরতায় ব্যবসায় মন্দাভাব বিরাজ করতে থাকায় মিয়¤্রান হয়ে পড়ছে হালখাতা উৎসব।

বন্দরে নববর্ষে আত্মপ্রকাশ ‘সাতসুর’

বন্দরে নববর্ষে আত্মপ্রকাশ ‘সাতসুর’

বাংলা নববর্ষে নারায়ণগঞ্জের বন্দরে সংগীত শিল্পীদের নিয়ে নতুন একটি সংগঠন হচ্ছে। স্বরলিপির সাতটি স্বরের সঙ্গে সংগতি রেখে নাম দেয়া হয়েছে ‘সাতসুর’। নারায়ণগঞ্জ অঞ্চলের নবীণ প্রবীণ সংগীত শিল্পীদের স্বার্থ রক্ষা, সুখ ও দুঃখের অংশীদারিত্ব, পরষ্পর সহযোগিতা ও সহমর্মিতা, সুষ্ঠু চিন্তা ও ভাববিনিময়, শুদ্ধ অনুশীলন ও সৃজনশীলতা উন্নয়নের লক্ষ্যে নব এই সংগঠনটির আত্মপ্রকাশ। যারা গান করেন, যারা নৃত্যশিল্পী

আসছে পহেলা বৈশাখ, প্রস্তুত হচ্ছে নারায়ণগঞ্জের বিনোদন কেন্দ্রগুলো

আসছে পহেলা বৈশাখ, প্রস্তুত হচ্ছে নারায়ণগঞ্জের বিনোদন কেন্দ্রগুলো

আসছে ১৪এপ্রিল বাঙালীর সবচেয়ে বড় প্রাণের উৎসব পহেলা বৈশাখ। দিনটিকে ঘিরে নানা আয়োজন থাকে বাঙালীর। সকালে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে দিনের প্রথম যাত্রা বাঙালীর। এদিকে দিনটি উপলক্ষে নারায়ণগঞ্জবাসীও প্রস্তুত হচ্ছে। নগরবাসীর ঘুরে বেড়ানোর স্থানগুলোকেও প্রস্তুত করা হচ্ছে পুরোদমে। একটা সময় ছিল যখন নারায়ণগঞ্জে বিশেষ বিশেষ দিনে ঘুরে বেড়ানোর জন্য কোন স্থান ছিলনা। বন্ধের দিনে নারায়ণগঞ্জবাসী তাই ঘুরে বেড়াতে যেত সোনারগাঁ, কিংবা শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া শহীদ মিনারে। এখন সে সময় বদলেছে কারণ এখন শহর কেন্দ্রীয় এবং শহরের বাইরেও অনেক বিনোদনকেন্দ্র গড়ে উঠেছে। এসব বিনোদন কেন্দ্রগুলোতে তাই বিশেষ বিশেষ দিনে মানুষের চাপ বাড়ে।