৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭ , ৮:১৮ পূর্বাহ্ণ

চাষাঢ়ায় শিশু শ্রমের আতঁকে উঠার মত ছবি (ভিডিও)


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৪৭ পিএম, ২১ আগস্ট ২০১৭ সোমবার


চাষাঢ়ায় শিশু শ্রমের আতঁকে উঠার মত ছবি (ভিডিও)

নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়ায় নবাব সলিমুল্লাহ সড়কে শিশু শ্রমের একটি ছবি রীতিমত আতকে উঠার মত। রাস্তা সংস্কারে নিয়োজিত ওই শিশু শ্রমিককে দেখা গেছে পিচ ঢালাইয়ের আগুনের অগ্নিকুন্ডলীর সামনে দাঁড়িয়ে কাজ করতে। প্রচন্ড ঝুঁকির ওই কাজটিও তাঁকে সারতে হচ্ছে জীবিকার তাগিদেই।

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের উদ্যোগে চাষাঢ়া হতে খানপুর মেট্রো হল পর্যন্ত নবাব সলিমুল্লাহ সড়কে সংস্কার কাজ করছে। মিশনপাড়া ও চাষাঢ়ার মাঝামাঝি রামকৃষ্ণ মিশনের সামনে এক শিশু শ্রমিককে ঝুঁকি নিয়ে কাজ করতে দেখা গেছে।

এদিকে সারা দেশের মতো শিল্পনগরী নারায়ণগঞ্জেও নিষিদ্ধ শিশু শ্রমের শিকার হচ্ছে অসংখ্য শিশু। এদের উজ্জ্বল ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হচ্ছে। যে বয়সে তাদের খাতা-কলম নিয়ে স্কুলে যাওয়ার কথা ছিল, সে বয়সে শুধু দারিদ্রের কশাঘাতে ওরা শ্রমিকে পরিণত হয়েছে। এসব শিশুর অধিকাংশই ঝুঁকিপূর্ণ ও নিষিদ্ধ শ্রমে নিয়োজিত হচ্ছে। শিশু শ্রম সস্তা ও সহজলভ্য হওয়ায় বিভিন্ন কারখানার অসাধু মালিকেরা শিশু শ্রমিকদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। আর কারখানার মালিকরা প্রভাবশালী হওয়ায় প্রশাসনের ঊর্ধ্বতনরা দেখেও না দেখার ভান করছে।

জানা গেছে, শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ ৩৮টি কাজকে চিহ্নিত করেছে সরকার। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, কর্মক্ষেত্রে বাংলাদেশের ৫৭ শতাংশ শিশু শ্রমিক মারধরের শিকার হয়। আর প্রায় ৪৬ শতাংশ শিশু শ্রমিককে গালাগাল করা হয়। যেসব শিশু শ্রমিক গৃহকর্মীর কাজ করছে, তাদের মধ্যে ৬৬ শতাংশ মানসিক নির্যাতন এবং ৭ শতাংশ হয় ধর্ষণের শিকার।

এদিকে শিশু শ্রম আইন থাকলেও সেটি মানছেন না নারায়ণগঞ্জের অনেক কারখানা ও প্রতিষ্ঠানের মালিকেরা। অনেকে আবার শ্রম আইনের ফাঁকফোকরের কারণে শিশু শ্রম আইন অমান্য করেও বেঁচে যাচ্ছেন।

শ্রম আইন ও আইএলও কনভেনশন অনুযায়ী যে কোনো কারখানা কিংবা প্রতিষ্ঠানে ১৪ বছরের নিচের কোনো শিশুকে কাজে যুক্ত করা যাবে না। আর ১৪ বছরের উপরের কোনো শিশুকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করা যাবে না। তাদের হালকা কাজে নিয়োজিত করলেও লেখাপড়া ও খেলাধুলার ব্যবস্থা করতে হবে। শিশু শ্রমিক নিয়োগ দেয়া শাস্তিযোগ্য অপরাধ।

নারায়ণগঞ্জের কাঁচপুর থেকে নরসিংদী পর্যন্ত ১ হাজারের মতো শিল্পকারখানা রয়েছে, যেখানে লক্ষাধিক শ্রমিক কাজ করেন এবং যার প্রায় অর্ধেক শিশু। এছাড়া অনেক খাবার রেস্তোরাঁয়ও শিশু শ্রমিক নিয়োগ দেয়া হয়েছে। শিশু শ্রমিকদের বিষয়ে প্রশাসনের নজরদারির অভাব রয়েছে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ