৮ আশ্বিন ১৪২৪, রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭ , ৭:২৩ পূর্বাহ্ণ

শহরে বেড়েছে বেওয়ারিশ কুকুর


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার


শহরে বেড়েছে বেওয়ারিশ কুকুর

নারায়ণগঞ্জ শহর ও শহরতলীতে বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়ে গেছে। সিটি করপোরেশনের কোন নজরদারি না থাকায় বেওয়ারিশ কুকুরের সংখ্যা যেমন বাড়ছে তেমনি এসব কুকুরের কামড়ে আক্রান্ত হচ্ছে অনেকেই। আর এ আক্রান্তের মধ্যে শিশুরাই বেশী। তবে হাইকোর্টের নির্দেশনা থাকার কারণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন যেমন কোন উদ্যোগ নিতে পারছেনা তেমনি অন্যান্য সংস্থাগুলোও কোন পদক্ষেপ নিতে পারছেনা।

২০১৪ সালের ১৪ ডিসেম্বর কুকুর নিধনের মতো কার্যক্রম কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি শেষে এ রুল জারি করেন। একই সঙ্গে সুনামগঞ্জের ছাতকে অনুষ্ঠিতব্য ষাঁড়, মোরগ, ছাগল লড়াই বন্ধে হাইকোর্ট থেকে নির্দেশ প্রদান করা হয়েছে। অভয়ারণ্য বাংলাদেশ অ্যানিমেল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি সংগঠন ওই রিট আবেদনটি করে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী নাদিয়া চৌধুরী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

এদিকে হাইকোর্টের ওই রুলের পর থেকেই মূলত নারায়ণগঞ্জসহ সারাদেশেই বন্ধ হয়ে গেছে কুকুর নিধন কার্যক্রম। আর শহর ও শহরতলীতে কুকুর নিধন কার্যক্রম বন্ধ হওয়ায় নারায়ণগঞ্জ শহরে অত্যাধিক হারেই বেড়েছে বেওয়ারিশ কুকুরের সংখ্যা। বিশেষ করে শহরের বিভিন্ন এলাকায় রাত হলেই বাড়তে থাকে কুকুরের উপদ্রব। বেওয়ারিশ কুকুরের দল রাত হলেই দল বেঁধে হাক ডাক চিৎকারে গোটা এলাকায় এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। এছাড়া প্রতিনিয়তই বাড়ছে কুকুরে আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর মধ্যে শিশুদের পরিমাণই বেশী।

জানা গেছে, গত ২৩ জুলাই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট অনুষ্ঠানেও কুকুর নিধনের বিষয়ে এক ব্যাক্তি প্রশ্ন তুললেও নাসিকের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী হাইকোর্টের রুলের কথা উল্লেখ করেন। ওইসময়ে তিনি বিষয়টি জাতীয় সংসদে তোলার বিষয়ে বাজেট অনুষ্ঠানে উপস্থিত নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর) আসনের এমপি সেলিম ওসমানের দৃষ্টি আকর্ষণ করেন।

নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. এহসানুল হক জানান, কুকুরের ভ্যাকসিনেশনের একটি পাইলট প্রোগ্রাম বর্তমানে গাজীপুরে চলমান রয়েছে বলে আমি জানতে পেরেছি। এ প্রকল্পটি বিভিন্ন সিটি করপোরেশনে চালুর পরিকল্পনা সরকারের রয়েছে। এছাড়া কুকুরে আক্রান্ত রোগীকে বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Loading...
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ