৫ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭ , ৯:৪৯ অপরাহ্ণ

‘নারায়ণগঞ্জের সকল নদী বাঁচানোর দাবী’


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৭ রবিবার


‘নারায়ণগঞ্জের সকল নদী বাঁচানোর দাবী’

বিশ্ব নদী দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জের সবকটি নদী বাঁচানোর দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা কমিটির নেতারা।

২৪ সেপ্টেম্বর রোববার বিকেলে শহরের শীতলক্ষ্যা নদীর সেন্ট্রাল ঘাটে মানববন্ধনে নেতারা নদীগুলোর দখল ও দূষণমুক্ত করার আহবান জানান।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা শাখার সভাপতি ও নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক বলেন, ‘বিশ্ব নদী দিবস বলে যে একটা দিবস আছে সেটা জেলা প্রশাসনের পরিবেশ অধিদপ্তর পালন করে নাই। তাদের কাছে নাকি এই দিবস উপলক্ষ্যে সরকারের পক্ষ থেকে কোন চিঠি আসে নাই। তাই তারা এ দিবসটি পালন করে নাই। এদিকে নদী দূষণের জন্য পলিথিন সবচেয়ে বেশি দায়ী। অথচ সেই পলিথিন বন্ধে নানা আইন থাকলেও তার যথাযথ প্রয়োগ হচ্ছে না। নদীর দূষণ থেকে রক্ষা করতে ইতোমধ্যে মেয়র আইভীর কাছে জানানো হয়েছে। তিনি বর্জ্য পরিশোধনের মাধ্যমে নদীতে ফেলার কথা বললেও এখন পর্যন্ত বর্জ্য পরিশোধনাগার অর্থাৎ ইটিপি সিস্টেমের কোন প্রয়োগ দেখা যাচ্ছে না। এ দেশকে, প্রকৃতিকে, দেশের মানুষকে বাঁচাতে হলে নদীকে অবশ্যই বাঁচাতে হবে।’

নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘সরকার বর্জ্য নিয়ন্ত্রণে আইকন করলেও বিকেএমইএ ও বিজেএমইএ এসব আইন মানছেনা। তাইতো মিল ফ্যাক্টরীর বর্জ্য পদার্থ নদীকে দূষিত করছে। এছাড়া নদীর পিলার সরিয়ে একদল অসাধু লোক নদী ভরাট করে দখল করছে। এতে করে নদীর প্রশস্থতা করে আসছে। আগে এক সময় নদীর পানিতে সাঁতার কাটতাম, এই নদীর পানি খেতাম। অথচ এখন নদীর পানি খাওয়া তো দূরের কথা পানির সামনে মুখ নেয়া যায়না।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক তারিক বাবু,  আইন  বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আওলাদ হোসেন, সুজনের যুগ্ম সম্পাদক এস এম এইচ টিটু, নাগরিক কমিটির যুগ্ম সম্পাদক সানোয়ার তালুকদার, কোষাধ্যক্ষ আব্দুল হাই, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের কার্যকরী সদস্য কাজী দলিলউদ্দিন দোলা, নুরুল আমিন প্রমুখ।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ