৫ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭ , ২:০৯ পূর্বাহ্ণ

জাকির খান নারায়ণগঞ্জে!


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১০ পিএম, ২৬ জুলাই ২০১৭ বুধবার


জাকির খান নারায়ণগঞ্জে!

বেশ কয়েকটি মামলায় দণ্ডপ্রাপ্ত নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি বহুল আলোচিত জাকির খান নারায়ণগঞ্জে প্রায়শই যাতায়াত করছেন জানিয়েছেন তারই ঘনিষ্টজনেরা। আগামী কয়েকদিনের মধ্যেই তিনি নারায়ণগঞ্জের আদালতে আত্মসমর্পন করে জামিন চাইতে পারেন। জাকির খান ইস্যুতে নারায়ণগঞ্জের মানুষ ও নেতাকর্মীদের মধ্যে কী ধরনের ধারণা সেটা জানতেই ইতোমধ্যে তাঁর পক্ষে শুরু হয়েছে প্রচারণা।

সবশেষ ২২ জুলাই শনিবার সকালে শহরের দেওভোগে জাকির খানের পক্ষে বিএনপির সদস্য সংগ্রহ অভিযান শুরু হয় যেখানে মহানগর বিএনপির ব্যানার থাকলেও সহ সভাপতি সাখাওয়াত হোসেন খান ছাড়া আর কেউ উপস্থিত ছিলেন না।

এদিকে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির পূর্ণাঙ্গ প্রস্তাবিত কমিটিতে জেলা ছাত্রদলের সাবেক সভাপতি জাকির খানের নাম দিলেও সেখানে মন্তব্য হিসেবে বিরূপ প্রতিক্রিয়া দেখানো হয়েছে। আবুল কালামকে সভাপতি ও এটিএম কামালকে সেক্রেটারী গত ১৩ ফেব্রুয়ারী ২৩ সদস্যের মহানগর বিএনপির কমিটি ঘোষণা করে কেন্দ্র। পরে ওই কমিটিতে পরের ৩০ দিনের মধ্যে ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়।

মহানগর বিএনপির একজন শীর্ষ নেতা জানান, ৩০ দিনের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। সেখানে জাকির খানের নামও আছে। তবে ওই নামের পাশে ‘মামলা ও বিতর্কিত’ লেখা রয়েছে। ওই নেতা জানান, মহানগর বিএনপির কমিটি পরিচ্ছন্ন নেতাদের নিয়েই করতে চাচ্ছেন সভাপতি। এখানে সেক্রেটারীর কোন মতামতকে প্রাধান্য দেওয়া হয়নি। তাছাড়া জাকির খানের মত নেতাকেও শুরুতে অবজ্ঞা করা হয়। পরে অন্য নেতাদের সুপারিশে জাকির খানের নাম অন্তর্ভুক্ত করলেও নামের পাশে বিরূপ মন্তব্য দেওয়া হয়। কারণ জাকির খানের কোন দায়িত্ব নিতে রাজী না মহানগর বিএনপির বর্তমান নেতারা।

তাছাড়া ইতোমধ্যে জাকির খানের লোকজন বিষয়টি জানতে পেরে আবুল কালামের বিরুদ্ধে বিবৃতি ও শহরে জুতা মিছিলও করেছে।

বিএনপির একটি সূত্র নিশ্চিত করেছেন, জাকির খান নারায়ণগঞ্জে চিরস্থায়ীভাবে ফিরতে যাচ্ছেন। এজন্য সকল প্রস্তুতিও তলে তলে সম্পন্ন হতে যাচ্ছে। একটি প্রভাবশালী মহলের সঙ্গে সমঝোতা করে তিনি নারায়ণগঞ্জ ফিরতে যাচ্ছেন। বিনিময়ে তিনি ওই মহলের ‘পোষ্য’ হিসেবে কাজ করবেন। ইতোমধ্যে এ নিয়ে কয়েক দফা বৈঠকও হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যে ভারত ছেড়ে রাজধানী ঢাকাতে অবস্থান করছেন জাকির খান। তিনি সেখানে একটি ফ্ল্যাট বাসায় থাকেন। প্রায়শই তিনি বেশ পাল্টে আসেন শহরের দেওভোগের নিজ বাসায়। মোবাইল ট্র্যাকিং এড়াতে ভাইবার ও ইমোতে হচ্ছে অনুগামীদের সঙ্গে যোগাযোগ।

জাকির খানের ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, যেসব মামলায় জাকির খানের দ- হয়েছে সেগুলো থেকে তিনি জামিন নিতে আইনগত প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু এসব মামলায় আত্মসমর্পন করে কারাভোগ শেষে সাচ্ছন্দ্যে জীবন যাপন করতে প্রয়োজন ক্ষমতাসীনদের সাপোর্ট। সে কারণেই তিনি চাচ্ছেন মুক্ত বিহঙ্গনে ফিরতে। কারণ ১৪ বছর পর তিনি আত্মগোপনে থাকতে গিয়ে তিনি বেশ মানসিকভাবে বিপর্যস্ত। তাছাড়া মহানগর বিএনপির বর্তমান নেতারাও জাকির খানকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে রাজী না।

জানা গেছে, সবশেষ গত ২৮ জুলাই নারায়ণগঞ্জের পলাতক সন্ত্রাসী জাকির খান সহ তার আরো ৩ সহযোগীকে ৮ বছর সশ্রম কারাদন্ড বহাল রেখেছিল হাইকোর্ট। এর আগে সন্ত্রাসমূলক অপরাধ দমন আইনে নারায়ণগঞ্জ সন্ত্রাসমূলক অপরাধ দমন ট্রাইব্যুনাল জাকির খান সহ ৪ জনকে ১৪ বছরের সশ্রম কারাদন্ড সহ প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে আরো ২বছর করে কারাদন্ডাদেশ দিয়েছিলেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ