৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭ , ১২:১৫ অপরাহ্ণ

কমনওয়েলথ দাবায় রানারআপ নারায়ণগঞ্জের নীড়কে সংবর্ধনা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:৩৭ পিএম, ১৪ জুলাই ২০১৭ শুক্রবার | আপডেট: ০৭:৪৫ পিএম, ১৪ জুলাই ২০১৭ শুক্রবার


কমনওয়েলথ দাবায় রানারআপ নারায়ণগঞ্জের নীড়কে সংবর্ধনা

কমনওয়েলথ চেস চ্যাম্পিয়নশীপ ২০১৭ এ বাংলাদেশের জন্য রৌপ্য পদক জয় করে আনা মনন রেজা নীড়কে সংবর্ধনা দিয়েছে নারায়ণগঞ্জের নাহার চেস একাডেমী। ১৪ জুলাই (শুক্রবার) সকালে একাডেমীর অর্কিড মিলনায়তনে তাকে এ সংবর্ধনা প্রদান করেন নাহার চেস একাডেমীর প্রতিষ্ঠাতা পরিচালক ও দাবা সংগঠক মোহাম্মদ নাজমুল হাসান রুমি। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন সিনিয়র দাবা সংঠক মো: ফরিদ উদ্দিন, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের সিনিয়র শিক্ষক মো: শাজাহান সাজু, নাজিম রেজা ও একেএম  হাসান জামান।
 
ভারতের দিল্লী চেস এসোসিয়েশনের আয়োজনে কমনওয়েলথ চেস চ্যাম্পিয়নশীপ গত ৩ জুলাই দিল্লীতে শুরু হয়ে শেষ হয়েছে ১০ জুলাই। এ প্রতিযোগিতার অনুর্ধ্ব-৮ ইভেন্টে অংশ নিয়ে রানার আপ হয়েছে নারায়ণগঞ্জের ডনচেম্বার এলাকার  কৃতি ক্ষুদে দাবাড়ু মনন রেজা নীড়। দেশের জন্য জয় করেছে রৌপ্য পদক। সাত রাউন্ডে অপরাজিত থেকে তার সংগ্রহ সাড়ে ৫। টুর্নামেন্টের টাইম সিডিউল ঠিক করে বুঝতে না পারায় ছোট্ট নীড় দ্বিতীয় রাউন্ডের খেলায় অংশ নিতে পারেনি। এটি খেলতে পারলে হয়তো দেশের জন্য সে একটি স্বর্ণপদক জয় করতে পারত। ১২ দেশের মোট ৪৬ জন প্রতিযোগী এ ইভেন্টে অংশগ্রহণ করেছে। যার মধ্যে আন্তর্জাতিক রেটেড দাবাড়ু ছিল ৩২ জন।
 
আন্তর্জাতিক রেটেড দাবাড়ু মনন রেজা নীড় নারায়ণগঞ্জের পশ্চিম তল্লায় অবস্থিত দেশের খ্যাতনামা দাবা শিক্ষা প্রতিষ্ঠান নাহার চেস একাডেমীর দাবা শিক্ষার্থী ও সদস্য। ২০১৫ সালে সে নাহার চেস একাডেমীতে ভর্তি হয়। দাবা প্রশিক্ষক নাজমুল হাসান রুমির নিবিড় তত্ত্বাবধানে বেড়ে ওঠে নীড়। অর্জন করে অনেক সাফল্য। সে চলতি বছর নারায়ণগঞ্জে অনুষ্ঠিত জেলা সাব-জুনিয়র (অনুর্ধ্ব-১৬) ও জেলা জুনিয়র (অনুর্ধ্ব-২০) প্রতিযোগিতার দু’টিতেই চ্যাম্পিয়ন হয়েছে।
 
ঢাকার বিভিন্ন দাবা প্রতিযোগিতায় অংশ নিয়ে জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন, যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং স্বাস্থ্যমন্ত্রী মো: নাসিমের কাছ থেকে বিভিন্ন সময়ে পুরস্কার গ্রহণ করেছে। নীড় ইতিপূর্বে এ বছরের গত ২৬ মে থেকে ২ জুন পর্যন্ত ভারতের উড়িষ্যাতে ১০ম কিট ইন্টারন্যাশনাল চেস ফ্যাস্টিভাল এবং ৪ জুন থেকে ১১ জুন পর্যন্ত মুম্বাইতে ১০ম মুম্বাই মেয়র’স কাপ ইন্টারন্যাশনাল ওপেন চেস টুর্নামেন্টে অংশ নিয়েছে। ফিলোসোফিয়া স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র মনন রেজা নীড়ের বয়স মাত্র আট বছর।
 
নীড়ের বাবা নাজিম রেজা পেশায় একজন ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মী। মা মৌমন রেজা গৃহিনী। নাজিম রেজা ছেলের এ আন্তর্জাতিক সাফল্যে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন- ‘অনেক প্রশান্তি। খুব ভাল লাগছে এই ভেবে যে আমাদের ছোট্ট নীড় শুধু নারায়ণগঞ্জের জন্য নয় পুরো দেশের জন্য একটা রৌপ্য পদক জয় করে এনেছে। তার এ সাফল্যের জন্য নাহার চেস একাডেমীর মোহাম্মদ নাজমুল হাসান রুমিকে আমি অনেক ধন্যবাদ জানাচ্ছি। তিনি শুরু থেকেই নীড়কে খুব যত্মে গড়ে তুলেছেন। আমি মনে করি, নীড়ের এ সাফল্য প্রথমত নাহার চেস একাডেমীর। এ একাডেমীতে সে তিন বছর যাবৎ দাবা খেলা শিখছে। মাস দু’য়েক আগে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদও নীড়কে এক সপ্তাহ প্রশিক্ষণ দিয়েছেন। খেলার অনেক জটিল ও বুদ্ধিদীপ্ত কৌশল তিনি শিখিয়েছেন। এজন্য নিয়াজ ভাইয়ের কাছে কৃতজ্ঞ। আর বাংলাদেশ দাবা ফেডারেশনের কর্মকর্তারা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন। এজন্য তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। নীড়কে একজন বড় দাবাড়ু হিসেবে গড়ে তোলার জন্য দেশের বাইরে প্রচুর আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে হবে। এতে অনেক খরচ যা আমার পক্ষে বহন করা অসম্ভব। ওকে গড়ে তুলতে পৃষ্ঠপোষক প্রয়োজন।’
 
নীড়ের এ অসাধারণ সাফল্যে তার প্রতি শুভ কামনা জানিয়েছেন জাতীয় ক্রীড়া পদক প্রাপ্ত দেশ বরেণ্য কৃতি সংগঠক কে ইউ আকসির, নারায়ণগঞ্জ মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদিকা আঞ্জুমান আরা আকসির, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা সহ-সভাপতি এ.জেড.এম. ইসমাইল বাবুল, সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু, যুগ্ম সম্পাদক খোরশেদ আলম নাসির, দাবা কমিটির সচিব মোস্তফা কাওসার ও নাবা স্কুলের অধ্যক্ষ মোহাম্মদ নাজমুল হাসান।
 

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

খেলাধুলা -এর সর্বশেষ