৫ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭ , ২:১৪ পূর্বাহ্ণ

শ্রমিক ইউনিয়নগুলো চাঁদা আদায় তৎপর, অধিকার আদায়ে নাই


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫৬ পিএম, ৭ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১০:৩০ পিএম, ৭ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার


শ্রমিক ইউনিয়নগুলো চাঁদা আদায় তৎপর, অধিকার আদায়ে নাই

‘দেশের শ্রমিক ইউনিয়নগুলো শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করার ক্ষেত্রে যেমন তৎপর, অধিকার আদায়ের ক্ষেত্রে তেমন তৎপরতা দেখাচ্ছে না। অহিংস আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার আদায় করতে হবে। শ্রমিকদের ঐক্য গড়ে তুলে একযোগে সংগ্রাম চালিয়ে যেতে হবে’ মনে করেন নিউইয়ার্ক ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্স এবং ফাস্ট ফুড রেস্টুরেন্ট ওয়ার্কার্স নেতা মো. টিপু সুলতান।

৬ সেপ্টেম্বর বুধবার রাত সোয়া ৯টায় নারায়ণগঞ্জে সমসাময়িক বিষয় নিয়ে নিউজ নারায়ণগঞ্জের বিশেষ লাইভ টক শো ‘নারায়ণগঞ্জ কথন’ এ কথা বলেন তিনি।

’নারায়ণগঞ্জ কথনে’ এর ৩০ তম পর্বের বিষয় ছিল শ্রমিক আন্দোলন দেশে দেশে। এ বিষয়ে আলোচনা করতে স্টুডিওতে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব এবং নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্স এবং ফাস্ট ফুড রেস্টুরেন্ট ওয়ার্কার্স নেতা মো. টিপু সুলতান।

শ্রমিক নেতা টিপু সুলতানের বক্তব্য খন্ডন করতে গিয়ে আবু নাঈম খান বিপ্লব বলেন, ‘‘কিছু কিছু সংগঠন রয়েছে যারা শ্রমিকদের কাছ থেকে চাঁদার বাইরেও টাকা নিয়ে থাকে তবে বিষয়টি ঢালাওভাবে সকলের উপর চাপানো ঠিক নয়। আর আন্দোলন সংগ্রাম ফলপ্রসূ না হওয়ার বিষয়টি অনেক জটিল। কারণ অনেক শ্রমিক সংগঠন আছে যেগুলোর নেতৃত্বে আছে মালিক পক্ষের কেউ বা সরাসরি মালিক নিজেই। আর আমাদের শ্রমিক সংগঠনগুলোর নৈতিকতার অভাব রয়েছে যার কারনে আন্দোলনের ধারাবাহিকতা ধরে রাখা যায় না। তবে এ অবস্থার উন্নতি হচ্ছে। যা সময় লাগবে বলে মন্তব্য করেন তিনি।’’

অপরদিকে টিপু সুলতান বলেন, বিদেশের মাটিতে শ্রমিক হিসেবে আমরা থাকলেও সেখানে আমরা মধ্যবিত্ত্ব পর্যায়ে জীবন যাপন করে থাকি। অথচ আমাদের বাংলাদেশের শ্রমিকদের অবস্থা অনেক নিচে। তাদের জীবন যাপন নি¤œবিত্ত থেকে অনেক নিচে। যার কোন পর্যায়ে পড়ে না। তাদের জীবন মান উন্নয়নে অনেক কাজ করতে হবে। এর দায় কোন ভাবেই সরকার বা মালিক পক্ষ এড়াতে পারবে না। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সাংবাদিক আবুল হাসান।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

টক শো -এর সর্বশেষ