৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ৩:০১ পূর্বাহ্ণ

নগদ সহায়তার জটিলতা নিরসনে অর্থমন্ত্রীর সাথে সেলিম ওসমানের বৈঠক


|| নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ১১:১২ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার | আপডেট: ০১:০৪ এএম, ৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার


নগদ সহায়তার জটিলতা নিরসনে অর্থমন্ত্রীর সাথে সেলিম ওসমানের বৈঠক

তৈরি পোশাক রপ্তানির বিপরীতে সরকার প্রদত্ত নগদ সহায়তা পরিশোধের রপ্তানিমুখী দেশীয় তৈরি পোশাক উৎপাদন সংক্রান্ত জটিলতা নিরসনে অর্থমন্ত্রী এক জরুবি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশীয় অর্থনীতির উন্নতির স্বার্থে তৈরি পোশাক খাতের নগদ সহায়তা সংক্রান্ত জটিলতা নিরসনে অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এছাড়াও শিল্প সেক্টরে গ্যাসের দাম না বাড়ানোর জন্য এবং আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে ডলারের বিপরীতে টাকার মান সামঞ্জস্যমূলক করার জন্য অনুরোধ জানান।

বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর দুপুরে বাংলাদেশ সচিবালয়ের অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে জরুরি সভাটি অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী, তোফায়েল আহমেদ। সভায় নীট গার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ এর পক্ষে প্রতিনিধিত্ব করেন সংগঠনটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

এছাড়াও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মাহবুব আহমেদ, বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, বিটিএমএ’র সভাপতি তপন চৌধুরী, বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রণালয়ের মনিটরিং সেলের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সেলিম ওসমান বলেন, নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে অডিট সিস্টেম একটি জটিল বিষয়। কারণ, অডিটের কারণেই শিল্প মালিকদের নানাভাবে হয়রানি হতে হয় এবং অনেক সময় নগদ সহায়তা প্রাপ্তিতে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয়। নগদ সহায়তার আবেদন সঠিকভাবে হয়েছে কিনা যাচাই-করণের জন্য রপ্তানীর বিপরীতে প্রত্যাবাসিত মূল্যের উপর প্রচলিত হারে আবেদন করা হয়েছে কিনা এবং এক্ষেত্রে এভিডেন্স হিসেবে ব্যাংকে নির্দিষ্ট কোম্পানীর বিপরীতে ফান্ড রিয়ালাইজড হয়েছে কিনা তা বিবেচ্য ধরা হয়, সেক্ষেত্রে অডিটের কোনো প্রয়োজন পড়ে না। অথচ অডিটের কারণে নগদ সহায়তা পেতে কোনো কোনো ক্ষেত্রে ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত সময় লাগে। তিনি অর্থমন্ত্রীর কাছে উক্ত বিষয়টি তুলে ধরে অডিট সিস্টেম বাতিল করার জন্য অথবা ব্যাংকের রিয়ালাইজড্ ভ্যালুর উপর অডিট সুরাহা করার আবেদন জানান।

এছাড়াও সেলিম ওসমান নগদ সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত সার্কুলারগুলোতে শব্দগত জটিলতার কারণে নগদ সহায়তা প্রাপ্তিতে জটিলতার বিষয়টি তুলে ধরে সার্কুলারের ভাষাগুলো সহজ ও প্রাঞ্জল করে একটি মাস্টার সার্কুলার জারি করার আহ্বান জানান। বিশেষ করে, ক্ষুদ্র ফ্যাক্টরিগুলোর-যাদের নীটিং ও ডায়িং নেই-তাদের এবং লোকাল মার্কেট থেকে সংগৃহীত উপাদানের মাধ্যমে প্রস্তুতকৃত পণ্য রপ্তানীর বিপরীতে নগদ সহায়তা প্রদানের জন্য আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ ও এমপি সেলিম ওসমানে বক্তব্যের পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী ৎ আবুল মাল আবদুল মুহিত, এম.পি. নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে সার্কুলারের শব্দগত জটিলতা সহজ করার এবং ১০ দিনের মধ্যে অডিট ফাইনালাইজেশন রিপোর্ট পেশ করার জন্য নিদের্শ দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সভায় বিকেএমইএ’র পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন- দ্বিতীয় সহ-সভাপতি মনসুর আহমেদ, সহ-সভাপতি (অর্থ) জি.এম ফারুক, পরিচালক মঞ্জুরুল হক এবং সাবেক প্রথম সহ-সভাপতি মোঃ হাতেম।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

অর্থনীতি -এর সর্বশেষ