একজন প্রতিবন্ধী মমিনের স্বপ্ন গায়ক হওয়া

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২০ পিএম, ১৫ মে ২০১৮ মঙ্গলবার



একজন প্রতিবন্ধী মমিনের স্বপ্ন গায়ক হওয়া

নিম্নবিত্তের ঘরে বড় হয়েছে শারীরিক প্রতিবন্ধী মমিন। যার স্বপ্ন হচ্ছে গায়ক হওয়া।  বাবা মৃত হায়দার আলী কৃষি কাজ করতেন।  মমিনকে ছোট রেখেই বাবা মারা যান।  মা-মোমেনা বেগম ছেলের মনের আশা জানতে পেরে প্রায়ই সময় কাদঁতেন।  কারণ আর্থিক অভাবে ছেলের মেধাকে বিকশিত করতে পারছেন না।  ৪ বোনের এক ভাই মমিন।  ৪ বোন যার সংসারে চলে যান মমিন ও তার মা একা হয়ে গেলেন।  কৃষি জমি বলতে তেমন কিছুই নেই।  মমিন তার মাকে নিয়ে চলতে খুবই কষ্ট হচ্ছে।

একদিন মা কেঁদে কেঁদে বললেন তো মেজো বোনের বাসায় নারায়ণগঞ্জ চলে যা।  ওখানে গিয়ে কোনরকমে গার্মেন্টে কাজ করে খেতে পারবি।  কিন্তু মমিন এর স্বাস্থ্যে আকার আকৃতিতে বয়স অনুযায়ী একটু ছোট।  মনে হচ্ছে শারীরিক সমস্যা তাই কোথাও কোন কাজ করতে পারেন না।  মুখের ভাষা কথা বার্তা জ্ঞান সুর, তাল সবই আছে তাই মমিন এর চিন্তা ভাবনা ঐ গানের দিকে।  বর্তমানে মমিন ফতুল্লা থানার তল্লা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন অ্যাডভোকেট সেলিনার বাড়িতে তার মেজো বোনের সাথে বসবাস করছেন।  ঘরের কাজকর্ম আর বাজার সদাই করার সুবাধে মেজো বোনের বাসায় জীবন যাপন করছেন মমিন।

অন্য সন্তানের মত জীবিকা আরোহন করে পিতৃহারা মমিন তার বিধবা মাকে নিয়ে জীবন যাপন করতে চায়।  তবে বিধাতার এই নির্মম পরিহাস আশা থাকলে ও এখনো পর্যন্ত বাস্তবতা হচ্ছে না।  মেজো বোন যখন কাজে চলে যান তখন মমিন একাই ঘরে থাকেন।  আর তখনই গানের দিকে তার ধ্যান ধারণা চিন্তা ভাবনা খাটান।  ঘরে বসে গান লিখেন সুর করেন নিজেই।

১৫ মে মঙ্গলবার সকালে মমিনের সাথে সরাসরি আলাপকালে তিনি বলেন, আর্থিক অনটনের কারণে আমিই কিছু করতে পারছি না।  এমন কোন দয়াবান ব্যক্তি আছে কি আমকে সাহায্যে করলে সামনের দিকে এগিয়ে যেতে পারতাম।  দয়া করে আমাকে কেউ সাহায্যে করবেন কি। তবে আমি এ পর্যন্ত ৫৭ থেকে ৫৮ টি গান লিখেছি।  যার কথা ও সুর আমি নিজেই।  জনপ্রিয় বিখ্যাত ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির উপস্থাপক ও পরিচালক  হানিফ সংকেত সহ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে রয়েছে বিশেষ গান।  যার কথা ও সুর মমিন নিজে।  এছাড়া সে পুরুষ ও মহিলা কন্ঠে গান পরিবেশন করতে পারেন।

মমিন আরো বলেন, আমার প্রাণ প্রিয় পাঠক ও বন্ধুদের কাছে আকুল আবেদন রহিল আমি শিল্পী হতে চাই।  আমার কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।  কেউ সহযোগীতার হাত বাড়ালেই আমি ইনশাল্লাহ কামিয়াবী হব।  জনপ্রিয় ম্যাগাজিন ইত্যাদি অনুষ্ঠানে যোগদান করাটা মমিনের বড় আশা।  তার আশা পূরণ করার জন্য সকলের সহযোগীতা চেয়েছেন।  মমিনের মুঠোফোন নাম্বার -০১৯৯৫৮৬২৭৪৬।


বিভাগ : আমার আমি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

এই বিভাগের আরও