৩২ বছরে অয়ন ওসমান

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০১:২১ এএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

৩২ বছরে অয়ন ওসমান

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের একমাত্র পুত্র ইমতিনান অয়ন ওসমানের ৩১তম জন্মদিন ২১ নভেম্বর বৃহস্পতিবার।

সরাসরি রাজনৈতিক কোনো পদ-পদবী না থাকলেও মানুষের সেবা ও পাশে দাঁড়ানোর মধ্য দিয়ে ইতোমধ্যেই আলোচনাতে এসেছেন তিনি। সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ তরুণ করদাতা হিসেবে পুরস্কৃত হয়েছেন অয়ন ওসমান।

১৩ নভেম্বর দুপুরে সর্বোচ্চ করদাতা হিসেবে পুরস্কৃত হয়ে ইমতিনান ওসমান ওরফে অয়ন ওসমান নিউজ নারায়ণগঞ্জকে দেওয়া প্রতিক্রিয়ায় বলেন, ‘‘এটা খুবই ভাল লাগার বিষয়, যে আমি সর্বোচ্চ আয়কর প্রদানকারী তরুণ করদাতা হিসেবে পুরস্কৃত হয়েছি। যে আয়কর দেশের উন্নয়নে মূল ভূমিকা পালন করে, সে আয়কর দিয়ে আমিও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পেরেছি।’’

অয়ন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘‘সর্বোচ্চ করদাতাদের পুরস্কৃত করাটা কর প্রদানের জন্য পজেটিভ দিক। আমাকে পুরস্কৃত করার মাধ্যমে আমাকে আরও উৎসাহিত করা হয়েছে। আমি আগামী দিনে চেষ্টা করবো আরও বেশি আয়কর দেয়ার জন্য। আর বেশি আয়কর দিতে হলে আমার ব্যাবসাকেও আরও প্রমোট করতে হবে। এতে করে সার্বিকভাবে দেশেরই উন্নয়ন হচ্ছে। একই সাথে আমাকে পুরস্কৃত করার মাধ্যমে তরুণ উদ্যোক্তাদেরও উৎসাহিত করা হয়েছে। তারাও চেষ্টা করবে সর্বোচ্চ আয়কর দেয়ার জন্য। ফলে স্থানীয় পর্যায়ে ব্যবসার প্রসার ঘটবে।’’

তিনি আরো বলেন, ‘‘ট্যাক্সের বিষয়টি ভালভাবে চর্চা করতে হবে। একসময় আমার নিজেরও এই ট্যাক্স সম্পর্কে বেশি ধারণা ছিল না। এখন ট্যাক্স দিতে গিয়ে অনেক কিছু সম্পর্কে ধারণা অর্জন হয়েছে। আমার কাছে অনেক তরুণ উদ্যোক্তা জানতে চেয়েছে, কিভাবে ট্যাক্স দিতে হয়। আমি তাদেরকে সহজভাবে ট্যাক্স সম্পর্কে ধারণা দিয়েছি। তাই তরুণ উদ্যোক্তাদের মাঝে ধারণা দিতে হবে। যেহেতু এই ট্যাক্সের উপর দেশের অনেক উন্নয়ন নির্ভর করে। তরুণ প্রজন্মের কাছে এটাকে গ্রহণযোগ্য করতে পারলে আরও বেশি আয়কর আদায় করার সম্ভব হবে।’’

২০১৭ সালের ২৪ নভেম্বর নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক জাতীয়পার্টি নেতা ফয়েজ উদ্দিন আহম্মেদ লাভলুর একমাত্র কন্যা ইরফানা আহমদ রাস্মীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। ইতোমধ্যে ছেলে সন্তানের বাবা তিনি।

এখানে উল্লেখ্য নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজে শিক্ষার্থীদের জন্য ওয়াইফাই জোন করে দিয়েছিলেন অয়ন ওসমান। এ ছাড়াও মেধাবী শিক্ষার্থী যারা অর্থাভাবে লেখাপড়া করতে পারছিল না তাদেরকে আর্থিক সহায়তা করেছিলেন অয়ন ওসমান। বেশকটি ছোট ছোট শিক্ষা প্রতিষ্ঠানেও অয়ন ওসমান সহযোগীতা করেছেন। অনেক অসুস্থ্য শিক্ষকদের চিকিৎসার জন্যও আর্থিক সহায়তা দিয়েছিলেন অয়ন ওসমান।

অনেক শিশু কিশোর যুবক যারা মরণব্যাধি রোগে ভুগছিলেন তাদেরকেও আর্থিক সহায়তা করেছেন। বন্যার্ত বা ডিএনডি বাধে জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছিলেন অয়ন ওসমান। এবার মাসব্যাপী ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কর্মসূচি পালন করা হচ্ছে।

শুধু এসবই নয় নারায়ণগঞ্জ কলেজ, সরকারি তোলারাম কলেজ, সরকারি মহিলা কলেজ ও নারায়ণগঞ্জ আইন কলেজের শিক্ষার্থীদের সুবিধার্থে বিভিন্নভাবে সহযোগীতা করছেন। যেমন প্রতি বছর নারায়ণগঞ্জ আইন কলেজের বার্ষিক বনভোজনে সার্বিক সহায়তা করেন অয়ন ওসমান।

জানা যায়, ২০১৮ সালের ১০ মে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগের আংশিক কমিটির অনুমোদন দেয়া হয়। এতে জেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে আজিজুর রহমান আজিজ ও সাধারণ সম্পাদক হিসেবে আশরাফুল ইসমাইল রাফেলকে দায়িত্ব দেয়া হয়। তাঁদের মধ্যে আজিজ জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রাফেল জেলা ছাত্রলীগের সহ সভাপতি পদে ছিলেন। একই সাথে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হিসেবে আাহবায়ক পদে থাকা হাবিবুর রহমান রিয়াদ ও সাধারণ সম্পাদক হিসেবে যুগ্ম আহবায়কের দায়িত্বে থাকা হাসনাত রহমান বিন্দুকে দায়িত্ব দেয়া হয়। এরা সকলেই নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের অনুসারী। আর তাদের অভিভাবক হিসেবে রয়েছেন শামীম ওসমানের পুত্র অয়ন ওসমান।

এদিকে এই কমিটি গঠনের প্রায় ১৪ মাস পর গত ২৮ জুলাই কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ওই কমিটির অনুমোদন দেন। এর মধ্যে জেলা কমিটি করা হয়েছে ১৮৮ জনের এবং মহানগর কমিটি গঠন করা হয়েছে ১৬১ জনের। জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি হয়েছেন ৪০ জন, যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন ১১ জন ও সাংগঠনিক সম্পাদক হয়েছেন ১১ জন। আর বাকীরা সবাই বিষয়ভিত্তিক সম্পাদক, উপ-সম্পাদক এবং কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন। একই ভাবে মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি হয়েছন ১৫ জন, যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছন ১১ জন। আর বাকীরা সবাই সম্পাদক, উপ-সম্পাদক এবং কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন।

এই পূর্ণাঙ্গ কমিটিতে যারা স্থান পেয়েছেন তাদের অনেকেই কমিটিতে স্থান পেয়ে প্রতিক্রিয়া জানাতে সবার আগে অয়ন ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এর আগে ২০১৮ সালের ৫ আগস্ট চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে এক সমাবেশে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি চন্দন শীল বলেছিলেন, ‘আমরা গর্বের সঙ্গে বলতে পারি যে সারাদেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগ নিয়ে নানা ধরনের বিতর্ক থাকলেও নারায়ণগঞ্জে নেই। অয়ন ওসমাসেন নির্দেশনায় ছাত্রলীগ করে যাচ্ছে বিধায় নারায়ণগঞ্জের কমিটির নেতারা কোন ধরনের বিতর্কে নাই। এজন্য অয়ন ওসমানকে ধন্যবাদ জানাতে হয়।’

সূত্র বলছে, নারায়ণগঞ্জের একটি ঐতিহ্যবাহী পরিবার হচ্ছে ওসমান পরিবার। এই পরিবারের সদস্যরা বংশ পরম্পরায় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে আসছেন। খান সাহেব ওসমান আলী থেকে শুরু করে সর্বশেষ এই পরিবার থেকে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান এবং নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সেলিম ওসমান সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তারই ধারাবাহিকতায় এবার সেই ঐতিহ্যবাহী ওসমান পরিবারের হাল ধরতে যাচ্ছেন শামীম ওসমানের পুত্র অয়ন ওসমান। নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ছেলের ব্যাপারে তেমন ইঙ্গিত না দিলেও ভবিষ্যৎ রাজনীতি প্রসঙ্গে উঠে আসছে বিষয়টি। আর সেই ধারাবাহিকতায় ইতোমধ্যে অয়ন ওসমান তরুণ সমাজের মাঝে জনপ্রিয় হয়ে উঠছেন।


বিভাগ : আমার আমি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও