১১ জ্যৈষ্ঠ ১৪২৫, শুক্রবার ২৫ মে ২০১৮ , ৫:০০ অপরাহ্ণ

নারায়ণগঞ্জের ঐতিহ্যসমূহ রক্ষা করুন


এস এম শহিদুল্লাহ || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩১ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৮:৪৬ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার


নারায়ণগঞ্জের ঐতিহ্যসমূহ রক্ষা করুন

১৮ এপ্রিল বিশ্ব ঐতিহ্য দিবস। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস, শিক্ষা, ভাষা, শিল্প, সাহিত্য-সংস্কৃতি যা ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে। এই ঐতিহ্যকে এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌছে দেয় ইতিহাস। আর সে ইতিহাস যদি হয় নিজ দেশ ও জাতির সফল সংগ্রাম ও গৌরবময় ঐতিহ্যের, তাহলে তা জনগণকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। তাই নিজ ঐতিহ্য কে রক্ষা করা দরকার। তাইতো সুইন বার্ন বলেছেন, ‘পূর্বসূরিদের ঐতিহ্য কোনোদিন ত্যাগ করা উচিত না।

১৯৮৪ সালের ১৫ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা গঠিত হয়। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের আদি নাম ছিল সুবর্ণগ্রাম। বর্তমানে এখানে হিন্দু-বৌদ্ধ যুগের কোন প্রাচীন কীর্তির ধ্বংসাবশেষ দেখা না গেলেও ঐতিহাসিকগণ সকলেই একমত যে, এখান থেকেই হিন্দু-বৌদ্ধ যুগের শাসকগণ বঙ্গদেশকে শাসন করেছিলেন। তারপর মুসলমান সুলতানি আমলে সুলতানগণও সোনারগাঁও থেকেই শাসন করেছিেেলন। অতঃপর বাঙলার স্বাধীন বার ভূইঞাদের নেতা ঈসা খার রাজধানী ছিল নারায়ণগঞ্জের খিজিরপুরে (খানপুর)।

ঐতিহ্যমন্ডিত প্রাচীন এই জনপদ সম্পর্কে আরও জানা যায়, ‘নারায়ণগঞ্জের ইতিহাস’ গ্রন্থ থেকে ‘নারায়ণগঞ্জ একটি ঐতিহাসিক স্থান। মোগল আমলে এখানে একটি প্রশাসনিক কাঠামো গড়ে উঠেছিল। এ কাঠামোর মূল কেন্দ্র ছিল হাজীগঞ্জ ও সোনাকান্দা  কেল্লা। এসব কেল্লাকে কেন্দ্র করে এতদ্বঞ্চলে একসময় গড়ে উঠেছিল এক বিরাট জনপদ।’

বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। ঐতিহ্যগত, সাংস্কৃতিক, ঐতিহাসিক, পুরাতাত্ত্বিক ও ধর্মীয় স্থাপনা দিয়ে সমৃদ্ধ। নারায়ণগঞ্জ গড়ে ওঠার দীর্ঘ পথ পরিক্রমায় গড়ে উঠেছে নান্দনিক অনেক স্থাপনা। যা আজ এগুলো নারায়ণগঞ্জ তথা বাংলাদেশের ঐতিহ্য। এগুলোর মধ্যে পুরাকীর্তিগুলো অন্যতম। যেমন গিয়াসউদ্দিন আজম শাহর মাজার, হাজীগঞ্জ কেল্লা (দুর্গ), বিবি মরিয়মের মাজার, সোনাকান্দা কেল্লা (দুর্গ), সোনারগাঁও লোকশিল্প যাদুঘর ও পানাম নগরী, কদমরসুল দরগার তোরণ, গোয়ালদি মসজিদ, মজমপুর মসজিদ, দিওয়ানবাগ মসজিদ, হাজী বাবা সালেহ মসজিদ ইত্যাদি। এ সকল পুরাকীর্তি বাংলাদেশের অমূল্য সম্পদ। এসকল পুরাকীর্তি আমাদের ইতিহাস বহন করে চলেছে। এগুলো মানুষের জ্ঞান তৃষ্ণা মিটায় এবং বিনোদনের আনন্দ যোগায়।  তেমনি দুটি প্রাচীন ঐতিহাসিক পুরাকীর্তি হলো হাজীগঞ্জ কেল্লা ও সোনাকান্দা কেল্লা। এ দুটি কেল্লা অযতœ ও অবহেলায় ধ্বংস হতে চলেেছ। ঐতিহাসিক এই পুরাকীর্তি দুটি রক্ষা করা দরকার।’

১৯৫৮ সালে বৃহত্তর ঢাকার উন্নয়নের জন্য সে সময়কার ডিআইটি আজকের রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ প্রথম একটি `মহাপরিকল্পনা` (মাস্টার প্ল্যান) প্রণয়ন করে এই মহাপরিকল্পনায় নারায়ণগঞ্জের উন্নয়নের জন্য কতগুলো প্রস্তাব করা হয়। এর মধ্যে হাজীগঞ্জ কেল্লা ও সোনাকান্দা কেল্লা এলাকা নিয়ে মোট ৪৪ একর মুক্তঙ্গন করার পরিকল্পনা ছিল। সেই মহাপরিকল্পনাকে গুরুত্ব দিয়ে ইতোমধ্যে  বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়িতও হয়েছে। অথচ অর্ধ শতাব্দীর অধিক কাল পরও কেল্লা দুটি উন্নয়ন করে মুক্তঙ্গন করার পরিকল্পনা এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। ঐতিহাসিক কেল্লা দুটি সংস্কার ও উন্নয়ন করে ঢাকার ঐতিহাসিক লালবাগ কেল্লার মতো পর্যটন এলাকা গড়ে তুললে আমাদের ঐতিহ্যকে যেমন রক্ষা করা হবে, অপরদিকে ভ্রমন পিপাসু জনগণকে ঐতিহ্যকে দেখার সুযোগ করে  দেওয়া হবে। নারায়ণগঞ্জ শহর এলাকায় এমনিতেই ঐতিহ্যকে দেখার মধ্য দিয়ে বিনোদনের কোন সুযোগ নেই।

বর্তমান সময় প্রায় প্রতিদিন বিকেলে এবং ছুটির দিনগুলোতে চাষাঢ়ায় অবস্থিত শহীদ মিনারে ভ্রমন পিপাসু জনগণের ভিড় দেখে সহজেই বুঝা যায় নারায়ণগঞ্জ শহরে একটি  বিনোদন কেন্দ্রের কতটা প্রয়োজন? তাছাড়া উল্লেখিত কেল্লা দুটিকে কেন্দ্র করে হেরিটেজ পার্ক গড়ে তোলা হলে পর্যটন শিল্পের আয়ের উৎস হিসেবেও অবদান রাখবে। নারায়ণগঞ্জের ভাবমূর্তিও উজ্জ্বল হবে।

আশার কথা গত বৎসর আগস্টে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভা থেকে ঐতিহ্যপ্রেমী প্রধানমন্ত্রী শেখ হাসিনা `হেরিটেজ বা ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে পরিচিত রাজধানীর ৯৩ টি প্রাচীন প্রত্মতাত্ত্বিক নিদর্শন ও স্থান সংরক্ষণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ  দেন।` সেই বৈঠকের বরাত দিয়ে প্রধানমন্ত্রীর প্রেন সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছিলেন, `যেসব স্থাপনা ভেঙ্গে গেছে  সেগুলোকে আগের মতো তৈরি করতে হবে। বিদ্যমান স্থাপনাগুলোকে প্রয়োজনে রেট্রোফিটিংয়ের মাধ্যমে আগের আঙ্গিকে রক্ষা করতে হবে।`

প্রধানমন্ত্রীর সেই নির্দেশনার মতো নারায়ণগঞ্জের বিদ্যমান ঐতিহ্যবাহী প্রাচীন প্রত্মতাত্ত্বিক নিদর্শন ও স্থানসমূহ রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে আশা করে নারায়ণগঞ্জবাসী।  লেখক: একজন সমাজকর্মী ও কলাম লেখক।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মন্তব্য প্রতিবেদন -এর সর্বশেষ