৩ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ১৮ সেপ্টেম্বর ২০১৮ , ১০:২৩ অপরাহ্ণ

তিন মাসে নিহত ৮

নারায়ণগঞ্জে অপরাধীদের ক্রসফায়ার আতংক


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২১ পিএম, ২২ মে ২০১৮ মঙ্গলবার


নারায়ণগঞ্জে অপরাধীদের ক্রসফায়ার আতংক

নারায়ণগঞ্জে গত তিন মাসে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে ৮ জন। নিহতদের মধ্যে রয়েছে চিহ্নিত দুর্ধর্ষ ডাকাত, শীর্ষ মাদক ব্যবসায়ী ও পাচারকারী এবং চিহ্নিত ছিনতাইকারী। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে ও অপরাধীদের দমনে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকায় আতঙ্কে রয়েছে অপরাধীরাও। গত তিন মাসে ৮টি ক্রসফায়ারের ঘটনায় আতঙ্কে গা ঢাকা দিয়েছে চিহ্নিত অপরাধীরা।

পুলিশের অস্ত্র ছিনতাই মামলার আসামী নিহত
১৫ মে দিনগত রাত ২টায় ফতুল্লার দাপা আলামিন নগর এলাকায় ফতুল্লায় পুলিশের একটি অস্ত্র খোয়া ও পরে সেটা উদ্ধারের ঘটনার মামলার আসামী বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। ছিনতাইকারী দুই গ্রুপের গোলাগুলির সময়ে পুলিশ সেখানে উপস্থিত হলে ত্রিপক্ষীয় গোলাগুলিতে ক্রসফায়ারে পরে ওই আসামী মারা যায়। ঘটনাস্থল থেকে ২ রাউন্ড গুলিভর্তি একটি রিভলবার ও ৩টা বড় ছোরা উদ্ধার করা হয়েছে। ওই ঘটনায় নিহতের নাম পারভেজ (৩০)। সে ফতুল্লার দাপা পাইলট স্কুল এলাকার সোবহান মিয়ার ছেলে। পুলিশ জানিয়েছে, ১৩ মে রোববার রাতে এএসআই সুমন কুমার পালের নেতৃত্বে পুলিশের একটি টিম ফতুল্লা রেলস্টেশন রোড এলাকার একটি বালুর মাঠে ডিউটিরত অবস্থায় ছিলেন। গভীর রাতে কনস্টেবল সোহেল রানার সঙ্গে থাকা একটি চাইনিজ রাইফেল খোয়া যায়। পরদিন ১৪ মে সোমবার সকাল ১১টায় ফতুল্লার দাপা বালুর মাঠের পাশের একটি ডোবার পাশ থেকে রাইফেলটি উদ্ধার করা হয়। ওই ঘটনায় ফতুল্লা মডেল থানার এএসআই সুমন কুমার পাল, তিনজন কনস্টেবল মাসুদ রানা, আরিফ ও সোহেল রানাকে দায়িত্বে অবহেলার জন্য সাময়িক প্রত্যাহার করা হয়। ওই ঘটনায় পরে সুমন পাল বাদী হয়ে পারভেজ সহ ৩জনকে আসামী করে সোমবার রাতেই ফতুল্লা মডেল থানায় মামলা করে। এতে অভিযোগ করা হয় পারভেজ ওই অস্ত্রটি লুট করেছিল।

মাদক পাচারকারী নিহত
সিদ্ধিরগঞ্জে ১৫ মে ভোরে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে রাজ মহল রিকন নামের মাদক পাচারকারী নিহত হয়েছে। আহত হয়েছে র‌্যাবের তিন সদস্য। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জ থানার পাইনাদি এলাকায় ওই বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে দুই রাউন্ড গুলিসহ একটি বিদেশী পিস্তল, দশ হাজার পিছ ইয়াবা ট্যাবলেট এবং নগদ দুই লক্ষাধিক টাকা। এছাড়া একটি ট্রাকও আটক করা হয়েছে। নিহত রিকন মেহেরপুর জেলা সদরের কাঁসারী পাড়া এলাকার নিহাজউদ্দিন তুফানের ছেলে।

স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টাকারী নিহত
৯ মে ভোরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় র‌্যাব-১ এর সাথে বন্দুকযুদ্ধে রাজু প্রধান নামে যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাব বলছে, রাজু প্রধান একজন চিহ্নিত ছিনতাইকারী ও সে সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের সদস্য। উপজেলার পূর্বাচল উপশহর এলাকায় ৩শ’ ফুট সড়কে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। বন্দুকযুদ্ধের সময় র‌্যাব-১ এর এস.আই আবু হানিফ ও কনস্টেবল সাজেরুল নামের দুই সদস্য গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। তাদেরকে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়। ঘটনাস্থল থেকে একটি বিদেশী পিস্তল, একটি চাপাতি ও বেশ কিছু ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। নিহতের রাজু প্রধান রূপগঞ্জের তারাবো এলাকার শামীম প্রধানের ছেলে। রাজুর বিরুদ্ধে এক স্কুল ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে ছুরিকাঘাত করে হত্যার চেষ্টার অভিযোগে মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সন্ত্রাসী গুলিবিদ্ধ
১৭ এপ্রিল ভোরে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পাগলা নিশ্চিন্তপুর এলাকায় পুলিশের সঙ্গে গোলাগুলিতে দুর্ধর্ষ সন্ত্রাসী ও অবৈধ অস্ত্রধারী মাকসুদুল ইসলাম লিখন (৩০) দুর্ধর্ষ গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার হয়েছে। তখন পুলিশের এক উপ পরিদর্শক (এসআই) সহ ৩ জন আহত হয়। ঘটনাস্থল থেকে ২ রাউন্ড গুলি সহ একটি রিভলবার ও ৪২০ পিছ ইয়াবা বড়ি উদ্ধার করা হয়।  গুলিবিদ্ধ লিখন ফতুল্লার নূরবাগ এলাকার তোতামিয়ার ছেলে। পুলিশের দাবি মাকসুদুল ইসলাম লিখন একজন তালিকভুক্ত চিহ্নিত সন্ত্রাসী। তার বিরুদ্ধে অস্ত্র, মাদক, চাঁদাবাজী ও বিস্ফোরক দ্রব্য সহ বিভিন্ন থানায় ৭টি মামলা রয়েছে।

আলীরটেকে ২ নৌ ডাকাত নিহত
নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়নে সোমবার ১২ মার্চ ভোরে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ২ জন নিহত হয়েছে যারা সংঘবদ্ধ ডাকাত দলের সদস্য জানা গেছে। র‌্যাবের দাবী, ডাকাতির প্রস্তুতিকালে র‌্যাব অভিযান চালালে দুই পক্ষের মধ্যে গোলাগুলিতে ওই দুই ডাকাতের মৃত্যু ঘটে। এ ঘটনায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে গুলিসহ একটি আগ্নেয়াস্ত্র ও বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর সিনিয়র সহকারি পরিচালক আলেপ উদ্দিন জানান, সোমবার ভোর ৪টায় আলীরটেক এলাকায় ধলেশ্বরী নদীতে দুর্ধর্ষ নৌ-ডাকাত জিল্লুর বাহিনী একটি জাহাজে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে খবরে র‌্যাব-১১ এর একটি দল ঘটনাস্থলে অভিযান চালায়। এসময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ডাকাতেরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে। র‌্যাবও পাল্টা গুলি ছুঁড়ে। এক পর্যায়ে ডাকাত সর্দার জিল্লুরসহ দুই ডাকাত গুলিবিদ্ধ হলে অন্য ডাকাতেরা পালিয়ে যায়। পরে গুলিবিদ্ধ দুই ডাকাতকে গুরুতর অবস্থায় ১০০ শয্যা বিশিষ্ট নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন। বন্দুকযুদ্ধের ঘটনায় র‌্যাব-১১ এর ডিএডি পরিদর্শক জহিরুল ইসলাম এবং সৈনিক জামাল আহত হয়েছেন।

সোনারগাঁয়ে ২ ডাকাত নিহত
নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার জামপুর মিরেরবাগ এলাকাতে ১২ মার্চ সকালে পুলিশের সঙ্গে গোলাগুলিতে জাহাঙ্গীর (৩৮) নামের একজন ডাকাত নিহত হয়েছে। আটক হয়েছে ওই ডাকাতের আরো ৫ সহযোগি। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে এক রাউন্ড গুলি ভর্তি একটি পিস্তল, চাপাতি, ছোড়া, তালা কাটার যন্ত্রপাতি। আটক ৫ জন হলো স্বপন (৩৪), মাসুম (৪৩), নাজমুল (২২), আলমগীর (২৪) ও রুবেল (২৫)। তাদের বাড়ি বিভিন্ন জেলাতে। প্রত্যেকের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতির অভিযোগে একাধিক মামলা আছে। নারায়ণগঞ্জ জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (বি সার্কেল) সাজিদুর রহমান সাজিদ জানান, ভোর সোয়া ৪টায় উপজেলার জামপুর মিরেরবাগ এলাকাতে সড়কে ডাকাতির প্রস্তুতি নেয় ৮ থেকে ১০ জনের একদল ডাকাত। খবর পেয়ে পুলিশ সেখানে হাজির হলে তাদের উদ্দেশ্য করে গুলি ছুড়তে থাকে ডাকাত সদস্যরা। পুলিশও পাল্টা গুলি ছুড়ে। ওই সময়ে ধস্তাধস্তিতে আহত হয়েছে ইউসুফ মিয়া ও লুৎফর রহমান নামের ২জন কনস্টেবল। ঘটনাস্থল থেকে জাহাঙ্গীর (৩৮) নামের ডাকাতের লাশ উদ্ধার করা হয়। সে মুন্সীগঞ্জের গজারিয়া থানার লঘুরচর এলাকার আশেক আলী বেপারীর ছেলে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতি, হত্যা সহ এক ডজনেরও বেশী মামলা আছে।

অপরদিকে ১ ফেব্রুয়ারী ভোর ৪টায় নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের ফুলদী এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নজরুল ইসলাম (৩৬) নামে একজন নিহত হয়েছে। এসময় পুলিশ একটি বিদেশী পিস্তল, এক রাউন্ড গুলিসহ দেশী অস্ত্র উদ্ধার করে। নিহত নজরুল ইসলাম উপজেলার পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা এলাকার সিরাজুল ইসলামের ছেলে। পুলিশ জানিয়েছে, নজরুল ইসলামের বিরুদ্ধে সোনারগাঁ, আড়াইহাজার, মুন্সিগঞ্জ সহ বিভিন্ন থানায় ১০ থেকে ১২টি ডাকাতির মামলা আছে। এছাড়াও অপহরণ ও খুনের মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত পলাতক আসামী ছিল।

মাদক ব্যবসায়ি নিহত
নারায়ণগঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ক্রসফায়ারে পড়ে বাচ্চু খান (৩৫) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাবের দাবি নিহত বাচ্চু গাজীপুর ও টঙ্গী এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৯টির বেশি মাদক মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে একটি প্রাইভেটকার ও এতে থাকা প্রায় ৯ হাজার ইয়াবা বড়ি, দুই রাউন্ড গুলিভর্তি একটি বিদেশী পিস্তল ও গুলি খালি খোসা।

২২ মে মঙ্গলবার ভোরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের শিমুলতলী এলাকায় ওই ঘটনা ঘটে। নিহত বাচ্চু খান রাজধানী ঢাকার উত্তরার উত্তরখান এলাকার আশরাফ খানের ছেলে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

আইন আদালত -এর সর্বশেষ