৮ কার্তিক ১৪২৫, বুধবার ২৪ অক্টোবর ২০১৮ , ৭:৫২ পূর্বাহ্ণ

UMo

নারায়ণগঞ্জ আদালতপাড়ায় দুই টাউট আটক, মুচলেকায় ছাড়


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০৯ পিএম, ১ আগস্ট ২০১৮ বুধবার


নারায়ণগঞ্জ আদালতপাড়ায় দুই টাউট আটক, মুচলেকায় ছাড়

নারায়ণগঞ্জ আদালতপাড়ায় চিহ্নিত শীর্ষ টাউট বাটপার দালাল আকাশকে আটক করেছে নারাযণগঞ্জের আইনজীবীরা। বুধবার ১ আগস্ট একটি মামলায় বিচারপ্রার্থীর কাছ থেকে ৫ হাজার টাকা হাতিয়ে নেয়ার সময় হাতে নাতে আকাশকে আটক করে আইনজীবীরা। একইভাবে অপর এক নারী টাউটকে আটক করা হয়। পরে তারা আর আদালতপাড়ায় আসবেনা বলে প্রথমবারের মত মুচলেকা দিলে তাদের ছেড়ে দেয়া হয়।

আইনজীবীরা জানিয়েছেন, আদালতপাড়ায় টাউট বাটপার প্রতারক দালাল শ্রেণির কিছু লোকজন রয়েছে। যারা নিজেদের কখনও আইনজীবী, কখনও আইনজীবী সহকারী, কখনও পেশকার, কখনওবা বিচারক পরিচয় দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারনা করে থাকে। এমনকি বিচারপ্রার্থীদের কাছে নিজেকে জজ ম্যাজিস্ট্রেটদের সঙ্গে গোপন সম্পর্ক রয়েছে বলেও মিথ্যা ভুয়া আশ্বাস দিয়ে বিচার প্রার্থীদের সঙ্গে প্রতারণা করে থাকে। তাদের মধ্যে অন্যতম আকাশ। শীর্ষ টাউটদের একজন এই আকাশ।

গত কয়েক দিন যাবত আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার নেতৃত্বে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় টাউট বাটপার উচ্ছেদ অভিযানে নামেন আইনজীবীরা।

ইতিমধ্যে নারায়ণগঞ্জের সকল শিক্ষানবিস আইনজীবীদের জন্য সাদা শার্ট ও লাল টাই নির্ধারণ করে দিয়েছে আইনজীবী সমিতি। যা বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃত নির্দেশিত। শিক্ষানবিস আইনজীবীরা নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্ধারিত আইডি কার্ড নিয়ে সাদা শার্ট পরিধান করে তার নির্দিষ্ট সিনিয়র আইনজীবীর সঙ্গে কাজ শিখতে পারবেন। এছাড়াও যারা ল পড়ছেন কিংবা ল পরীক্ষা দিয়েছেন এবং ল পাস করেছেন কিন্তু এখনও সমিতি থেকে আইডি কার্ড ও লাল টাই সংগ্রহ করেননি তারাও টাউট হিসেবে চিহ্নিত হবেন।

অনেকেই জানিয়েছেন, লাল টাই দেয়ার আগে অনেক শিক্ষানবিস আইনজীবীও নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে বিচারপ্রার্থীদের সঙ্গে প্রতারণা করে আসছিল। অনেকেই ল পড়ছেন এমন অনেক শিক্ষার্থীও অনেক আইনজীবীর সঙ্গে থেকে নিজেকে আইনজীবী পরিচয় দিতো। তবে লাল টাই দেয়ার পর ওইসব প্রতারকদের আদালতপাড়ায় কম দেখা যায়। যারা শিক্ষানবিস হয়েও আইনজীবী পরিচয় দিতো তারা এখন লাল টাই লাগাতে দ্বিধায় পড়েছেন। যে কারনে লাল টাই দেয়ার আগে আদালতপাড়ায় কালো কোর্ট সাদা শার্ট পরিহত ব্যক্তিদের এখন কমই দেখা যায়।

এছাড়াও কিছু সংখ্যক টাউট বাটপার রয়েছে যারা নিজেকে বিভিন্ন সময় বিভিন্ন পরিচয় দিয়ে বিচার প্রার্থীদের সঙ্গে প্রতারণা করে আসছিল। এছাড়াও নারায়ণগঞ্জ আদালতপাড়ায় প্রকাশ্যেই কিছু নারীকে দেখা যায় তারা বিভিন্ন সাজানো মামলায় বাদী হয়ে থাকে। এমন ঘটনাও ঘটে। নানান ধরনের টাউট এখন নারায়ণগঞ্জ আদালতপাড়ায়। যা উচ্ছেদে নেমেছেন হাসান ফেরদৌস জুয়েল ও মুহাম্মদ মোহসীন মিয়া। এতে সহযোগীতা করছেন অন্যান্য আইনজীবীরাও।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

আইন আদালত -এর সর্বশেষ