এবার ভোট দেবার পালা আইনজীবীদের

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৪ পিএম, ২২ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

এবার ভোট দেবার পালা আইনজীবীদের

ঘনিয়ে আসলো নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি নির্বাচনের ভোট প্রদানের পালা। প্রচার প্রচারণা আর বিচ্ছিন্ন অভিযোগের মধ্য দিয়ে শেষ হয়েছে প্রচারের জন্য নির্ধারিত সময়। ২২ জানুয়ারি রাত ১২ টা থেকে আনুষ্ঠানিক ভাবে প্রচার প্রচারণা শেষে এবার অপেক্ষা ব্যালট পেপারে সীল মারার। প্রায় ৯০০ আইনজীবীদের ভোটের মাধ্যমেই নির্বাচিত হবে আগামী এক বছরে কারা হতে যাচ্ছেন জেলা আইনজীবীদের প্রতিনিধি।

আদালত পাড়ায় অনুষ্ঠিত নির্বাচন প্রতিবছর আইনজীবীদের নিকট অনেকটা উৎসবের মত। এইদিন অনেকটা কর্ম বিরতি রাখতেই পছন্দ করেন তারা। সকাল হতে ভোট কেন্দ্রে আসা আইনজীবীদের চকলেট ক্যান্ডি ও বিভিন্ন মুখরোচক খাবার দিয়ে শুভেচ্ছা জানান প্যানেলের সদস্যরা। সকাল ৯টা হতে বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত টানা চলবে এই ভোট গ্রহণ। সর্বস্থরে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখার এই প্রচেষ্টা ও তাদের নিজস্ব ভোটের অধিকার আদায়ে বরাবরই সচেষ্ট বারের আইনজীবীরা।

তবে নির্বাচন কমিশন গঠন সহ বিভিন্ন ইস্যু সামনে টেনে সন্তুষ্ট হতে পারছেনা ক্ষমতাসীনদের প্রতিপক্ষরা। বার্ষিক এজিএমে তফসিল ঘোষণা ও ইসি কমিটির সদস্য ঘোষণার পরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় বিএনপির তরুণ আইনজীবীরা। কিন্তু তার বিপক্ষে শক্ত কোন অবস্থান দেখাতে পারেনি তারা। ফলে অনেকটা লোক দেখানো প্রতিক্রিয়া নিয়েই সামনে এগোতে থাকে বিএনপি পন্থী আইনজীবীরা। এছাড়া প্রচার কালে বেশ কয়েকবার অনানুষ্ঠানিক ভাবে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন সাংবাদিকদের সামনে।

এর মাঝে নির্বাচন থেকে জাতীয়তাবাদী প্যানেলের কার্যকরি সদস্য পদ থেকে সরে দাঁড়ানোয় চাউর হয়েছিল ক্ষমতাসীন দলের চাপ অব্যাহতের প্রক্রিয়া। কিন্তু সরে দাঁড়ানো সদস্য নিজে এ ব্যাপারে কোন মন্তব্য করেনি। এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির অভ্যান্তরীন দ্বন্দ্ব দূর হতে দেখা গেছে। দীর্ঘদিনের সাখাওয়াত ও তৈমূর গ্রুপিং নির্বাচনকে সামনে রেখে এক কাতারে আসায় আশার আলো দেখতে শুরু করেছেন বারের আইনজীবীরা।

পাশাপাশি আওয়ামী প্যানেলেও দেখা গেছে দীর্ঘদিনের বিচ্ছিন্নতা ভেঙ্গে জুয়েল মোহসিনের প্যানেলে ঐক্যবদ্ধ হওয়ার দৃশ্য। যেখানে গত বছর বারের সিনিয়র আইনজীবী আনিসুর রহমান দিপুকে নীরব ভুমিকায় দেখা গিয়েছিলো এবার সেখানে তার সরব ভূমিকায় অনেকটা আশাবাদী আওয়ামী প্যানেল। নব্য নির্মানাধীন বার ভবন নির্মানকে সামনে রেখেও বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে তারা।

তবে নির্বাচনের দিন সকল অভিযোগ ছাপিয়ে সুষ্ঠু ও সুন্দর ভোটগ্রহন অনুষ্ঠিত হবে এমনটাই প্রত্যাশা করছেন আইনজীবী ভোটাররা। রাত পেরুতেই ভোট উৎসবে শামিল হতে গিয়ে কোন অনাকাংখিত পরিস্থিতির মুখোমুখি যেন না হতে হয় এমনটাই প্রত্যাশা তাদের।

জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীলীগপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে সভাপতি হিসেবে অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল এবং সাধারণ সম্পাদক হিসেবে অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া প্রতিদ্বন্দ্বীতা করছেন। সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট আহাম্মদ ভূইয়া, সহ সভাপতি পদে অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মো: মাহাববুর রহমান, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট আব্দুর রউফ মোল্লা, আপ্যায়ন সম্পাদক পদে অ্যাডভোকেট মো: মনিরুজ্জামান কাজল, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট সুবাস বিশ্বাস, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট মাসুদ রানা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট সাজ্জাদুল হক সুমন, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট রাশেদ ভূইয়া ও আইন ও মানবাধিকার সম্পাদক পদে অ্যাডভোকেট স্বপন ভূইয়াকে মনোনয়ন দেয়া হয়েছে। সদস্য পদে মনোনয়ন দেয়া হয়েছে অ্যাডভোকেট আনোয়ার হোসেন ভূইয়া, অ্যাডভোকেট নুসরাত জাহান তানিয়া, অ্যাডভোকেট মশিউর রহমান, অ্যাডভোকেট আব্দুল মান্নান ও অ্যাডভোকেট হাসিবুর হাসান রনিকে।

বিএনপি সমর্থিত আইনজীবী ঐক্যফ্রন্ট প্যানেলের মনোনীত প্রার্থীরা হলেন সভাপতি পদে সরকার হুমায়ূন কবীর, সিনিয়র সহ সভাপতি পদে রেজাউল করিম খান রেজা, সহ সভাপতি পদে গিয়াসউদ্দিন আহমেদ মোল্ল¬া, সাধারণ সম্পাদক পদে আবুল কালাম আজাদ জাকির, যুগ্ম সম্পাদক পদে শহিদুল ইসলাম টিটু, কোষাধ্যক্ষ পদে নজরুল ইসলাম মাসুম, আপ্যায়ন সম্পাদক পদে জাহিদুল ইসলাম মুক্তা, লাইব্রেরী সম্পাদক পদে শারমিন আক্তার, ক্রীড়া সম্পাদক পদে আনজুম আহম্মেদ রিফাত, সাহিত্য ও সাংস্কৃতি সম্পাদক পদে রাসেল প্রধান, সমাজ সেবা সম্পাদক পদে আসমা হেলেন বিথী, আইন ও মানবাধিকার সম্পাদক পদে মোহাম্মদ রোকন উদ্দিন। কার্যকরী সদস্য পদে মনোনীত প্রার্থীরা হলেন আহসান হাবীব, সারোয়ার জাহান, আমিনুল হক। তবে সদস্য পদে নাসরিন আক্তার শেষ সময়ে মনোনয়ন প্রত্যাহার করে নেন।

উল্লেখ্য নির্বাচন পরিচালনা বোর্ডের প্রধান হিসেবে দায়িত্বে রয়েছেন সিনিয়র আইনজীবী আখতার হোসেন। এছাড়া সহকারী নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন মেরিনা আক্তার। বোর্ডের অপর সদস্যরা হলেন আবদুর রহিম, আশরাফ ও সুখচাঁন বাবু।


বিভাগ : আইন আদালত


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও