পুলিশ পদক পেলেন নারায়ণগঞ্জের এসপি সহ ৫ জন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:২০ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

পুলিশ পদক পেলেন নারায়ণগঞ্জের এসপি সহ ৫ জন

সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের জন্য পদক পেয়েছেন নারায়ণগঞ্জের পুলিশ সুপার মো. হারুন অর রশীদ, র‌্যাব-১১ এর উপ অধিনায়ক মেজর আশিক বিল্লাহসহ ৫ জন।

সোমবার ৪ ফেব্রুয়ারী সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে ‘পুলিশ সপ্তাহ-২০১৯’এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার তুলে দেন।

প্রকাশিত তালিকা অনুসারে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন ৪০ জন, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) ৬২ জন। আর গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সততা, কর্মনিষ্ঠার জন্য বাংলাদেশ পুলিশ (বিপিএম) সেবা পদক ১০৪ জন এবং ১৩৪ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা পদক দেওয়া হচ্ছে। গত বছর পদক পেয়েছিলেন ১৮২ জন।

প্রকাশিত তালিকায় দেখা গেছে, নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোঃ হারুন অর রশীদ পেয়েছেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা)। রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) তালিকায় নাম রয়েছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর উপ অধিনায়ক মেজর আশিক বিল্লাহ, জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের পরিদর্শক (নিরস্ত্র) গিয়াসউদ্দিন, ফতুল্লা মডেল থানার এসআই (নিরস্ত্র) কামরুল হাসান, সিদ্ধিরগঞ্জ থানার এসআই (নিরস্ত্র) রাসেল আহমেদ।

পুলিশ সূত্রে জানা গেছে, প্রতিবছর পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন প্রধানমন্ত্রী। সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের বিবেচনায় এসব পদক দেয়া হয়।

পুলিশ সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের মনে রাখতে হবে, দেশের নিরীহ জনগণকে কোনো ধরনের হয়রানি বা পীড়ন করা যাবে না।’

পুলিশ সূত্রে জানা যায়, এই পদকের যোগ্য কর্মকর্তাদের বাছাই করতে পুলিশ সদর দপ্তরে একটি কমিটি করা হয়। বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা কমিটির কাছে তাঁদের বছরের সেরা কাজটির বিবরণ পাঠান। তার ভিত্তিতে যাচাই শেষে পুলিশ সদর দপ্তরের কমিটি পদক পাওয়ার মতো কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠায়। প্রধানমন্ত্রী তা চূড়ান্ত করে থাকেন। পুলিশ সপ্তাহের প্রথম দিনের কর্মসূচিতে প্যারেডে সালাম গ্রহণের পর নিজ হাতে কর্মকর্তাদের এই পদকে ভূষিত করেন প্রধানমন্ত্রী। এই পদক পুলিশের চাকরিতে খুবই সম্মানজনক হিসেবে বিবেচিত। কর্মকর্তারা এর জন্য আর্থিক সুবিধাও পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করতে পারেন।


বিভাগ : আইন আদালত


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও