ভূমিদস্যুতা রোধে ১৫ দিনের মধ্যে ডিসিকে প্রতিবেদন প্রদানের নির্দেশ

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৫:২৫ পিএম, ৭ মে ২০১৯ মঙ্গলবার

ভূমিদস্যুতা রোধে ১৫ দিনের মধ্যে ডিসিকে প্রতিবেদন প্রদানের নির্দেশ

এপিলেট ডিভিশনের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রূপগঞ্জ উপজেলাধীন রূপগঞ্জ ইউনিয়নের মধুখালী গ্রামে ইস্ট ওয়েস্ট প্রপাটি ডেভলপমেন্ট প্রাইভেট লিমিটেড, বসুন্ধরা সাইনিয়া সার্ভিসেস লিঃ, আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিঃ সহ বিভিন্ন আবাসন প্রকল্প স্থাপনের জন্য প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমতি বা ছাড়পত্র না নিয়ে এবং গ্রামবাসী থেকে জমি ক্রয় না করে জোরপূর্বক পুকুর, খাল, জলাশয়, কৃষিজমিতে বালি মাটি ভরাট করছে।

এ প্রতিবাদে স্থানীয় জনগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট আবেদন জানিয়ে কোন প্রতিকার না পাওয়ায় ভূমিদস্যুতা রোধে সংশ্লিষ্ট রাষ্ট্রীয় দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের ব্যর্থতা ও র্নিলিপ্ততা কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে ৭ মে বিচারপতি নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ রুল জারি সহ সরেজমিনে তদন্তপূর্বক আদেশ হওয়ার ১৫ দিনের মধ্যে এফিডিফিটের মাধ্যমে হাই কোর্টে প্রতিবেদন দাখিল করার জন্য জেলা প্রশাসক নারায়ণগঞ্জকে নির্দেশ প্রদান করেছেন।

পর পর ২ দিন রিট পিটিশন শুনানী করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। তাঁকে সহায়তা করেন ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার ও ব্যারিস্টার মনোয়ার হোসেন।

উল্লেখ্য, রূপগঞ্জ ভূমিদস্যুদের অভয় অরণ্যে পরিনত হয়েছে। কৃষকদের জমিতে রাজনৈতিক প্রভাব খাটিয়ে কয়েক শত হাউজিং প্রজেক্ট গড়ে উঠেছে যারা প্রশাসনকে হাতে নিয়ে নদী-নালা, খাল-বিল ও ফসলী জমি ভরাট করে ফেলেছে।

ইতোপূর্বেও আইনী লড়াইয়ের মাধ্যমে ভোলাব ইউনিয়নের ভূমিদস্যুদের প্রতিহত করে কৃষকদের জমি রক্ষা করেন তৈমূর আলম খন্দকার। এছাড়াও ভূমিদস্যুদের বিরুদ্ধে জনমত গড়ে তোলার জন্য তৈমূর আলম খন্দকার বিভিন্ন সময়ে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্বারক লিপি প্রদানে নেতৃত্ব প্রদান করেন।

এ মর্মে সাবেক রাষ্ট্রীয় আইন কর্মকর্তা তৈমূর আলম খন্দকার বলেন যে, পরিবেশ রক্ষা ও কৃষকদের জমি বাড়ী সম্পত্তি রক্ষার্থে পূর্বেও আমি অনঢ় ছিলাম এবং ভবিষ্যতেও থাকবো। ভূমিদস্যু প্রতিরোধে আইনী লড়াই সহ যে যেখানে আমাকে ডাকবেন সেখানেই আমার উপস্থিতি পাবেন ইনশআল্লাহ।


বিভাগ : আইন আদালত


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও