‘আদালত মানে নির্যাতনখানা না’

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২০ পিএম, ৬ অক্টোবর ২০১৯ রবিবার

‘আদালত মানে নির্যাতনখানা না’

নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের কার্যক্রম পরিদর্শন করে বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও হাইকোর্টের বিচারপতি মোঃ শওকত হোসেন বলেছেন, ইন্সপেকশন মানে কারও ভুলক্রটি ধরা না। ইন্সপেকশন মানে আইনাঙ্গনে গতি ফিরিয়ে আনা, প্রাণ সঞ্চার করা, আস্থা ফিরিয়ে আনা। বিচার ব্যবস্থায় গতি ফিরিয়ে আনার জন্য আমাদের এই ইন্সপেকশন। প্রতি তিন বছর পর পর এই ইন্সপেকশন হয়ে থাকে।

৬ অক্টোবর বোববার দুপুরে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজের এজলাস কক্ষে আইনজীবীদের সাথে মত বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এর আগে গত ১ অক্টোবর নারায়ণগঞ্জ আদালতের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণের লক্ষ্যে নারায়ণগঞ্জে আসেন। এই ৬ দিন যাবত নারায়ণগঞ্জ আদালতের সার্বিক বিষয় তিনি পর্যবেক্ষণ করেন।

মোঃ শওকত হোসেন বলেন, আমরা যে যেখানে আছি সবাইকে একটু সচেতন হতে হবে। সবাই সচেতন হলে বিচারপ্রার্থীদের ভোগান্তি কমে আসবে। সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে মানুষ কত কম সময়ের মধ্যে বিচার পেল। সবাই সচেতন হলে এবং অ্যাকটিভভাবে কাজ খুব কম সময়ের মধ্যেই মানুষ বিচার পাবে। বর্তমানে দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু বিচার ব্যবস্থায় গতিশীলতা আসবে না সেটা কাম্য নয়। যেদিন যাকে জামিন দেয়া তাকে সেদিনই বের করতে হবে। কেন সরকারের টাকা সে খরচ করবে।

তিনি আরও বলেন, আদালত মানে নির্যাতনখানা না, আদালত হচ্ছে বিচার পাওয়ার জায়গা। কম সময়ের মধ্যে মামলা নিস্পত্তি করতে হবে। মামলা নিস্পত্তি করা মানে সেরেস্তা খালি হয়ে যাওয়া না। মামলা তাড়াতাড়ি নিস্পত্তি করা গেলে বিচারপ্রার্থীরও বেশি আদালতমুখী হবে। সমাজকে সুষ্ঠু করার জন্য সুদূরপ্রসারী চিন্তা করতে হবে। আপনারা বিচারপ্রার্থীদের ভোগান্তি কমানোর চেষ্টা করবেন। নারায়ণগঞ্জে এসে যা পেয়েছি আমি অত্যন্ত খুশি হয়েছি। এখানকার সকলেই খুবই ভাল।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন আনিসুর রহমান, অ্যাডভোকেট আমিনুল হক, অ্যাডভোকেট আব্দুর রশিদ ভূইয়া, অ্যাডভোকেট আব্দুল বারী ভূইয়া, অ্যাডভোকেট হাবিব আল মুজাহিদ পলু, অ্যাডভোকেট আওলাদ হোসেন, অ্যাডভোকেট রফিক, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ মোহসীন মিয়া ও অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু সহ বিভিন্ন আইনজীবীরা।


বিভাগ : আইন আদালত


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও