৬ অগ্রাহায়ণ ১৪২৫, মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮ , ৬:২৩ অপরাহ্ণ

rabbhaban

নারায়ণগঞ্জে শহীদ তাজুল দিবস পালিত


|| নিউজনারায়ানগঞ্জ২৪.নেট

প্রকাশিত : ০১:০১ এএম, ১ জানুয়ারি ২০১৫ বৃহস্পতিবার


নারায়ণগঞ্জে শহীদ তাজুল দিবস পালিত

১ মার্চ শহীদ কমরেড তাজুল দিবস। ৩১ বছর আগে ১৯৮৪ সালে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের শ্রমিক ধর্মঘট বানচালের উদ্দেশ্যে তৎকালীন ক্ষমতাসীন এরশাদ স্বৈরাচারের গুন্ডাবাহিনী আদমজী পাটকলে আন্দোলনরত একটি শ্রমিক মিছিলে হামলা করে কমরেড তাজুলকে হত্যা করে। এই সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে সারাদেশের শ্রমিক কর্মচারী ও সাধারণ মানুষ গর্জে উঠেছিল। দেশের সকল শিল্প প্রতিষ্ঠান, যানবাহন, কলকারখানায় শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়েছিল। আন্দোলনের তীব্রতা দেখে স্বৈরাচার এরশাদ শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের ৫ দফা মেনে নেওয়ার ঘোষনা করেছিলেন।

শহীদ তাজুল দিবস উপলক্ষ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে রোববার বিকেল ৪টায় জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি কমরেড হাফিজুল ইসলাম। বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড শিবনাথ চক্রবর্তী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, খেলাঘর নারায়ণগঞ্জ জেলার সভাপতি রথীন চক্রবর্তী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ণ কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক আবু নাঈম খান বিপ্লব, আব্দুল হাই শরীফ, রবীন্দ্র দাস, শাহানারা বেগম, নূরুল ইসলাম, মৈত্রী ঘোষসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন-শহীদ তাজুল ইসলাম ছিলেন স্বৈরাচার বিরোধী গণ আন্দোলন ও মানবমুক্তির সংগ্রামে নিবেদিতপ্রাণ যোদ্ধা। তাজুল ছিলেন আদমজী মজদুর ট্রেড ইউনিয়ন এর নেতা। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি আদমজী শাখার সম্পাদক। ১৯৬৯ সালে তিনি গোপন কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন এবং ১৯৭৪ সালে শ্রমিক আন্দোলনে যুক্ত হন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ে অর্থনীতি বিভাগে বি.এ অনার্সে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সব্বোচ্চ ডিগ্রী অর্জণের পর স্বচ্ছল জীবনের সুযোগ প্রত্যাখ্যান করে সমাজতন্ত্র ও শোষনমুক্তির লক্ষ্য নিয়ে শ্রমিক আন্দোলনে যুক্ত হন এবং আদমজী জুট মিলে বদলী শ্রমিকের কাজ নেন। কমরেড তাজুলের কাছ থেকে যুগে যুগে বাংলাদেশের বিপ্লবীদের অনুপ্রেরণা নিতে হবে। তার জীবন ও কর্ম কমিউনিস্ট বিপ্লবীদের এক জীবন্ত প্রতীক হয়ে থাকবে।  

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ