৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ২:৫৩ পূর্বাহ্ণ

আন্দোলনের নামে শ্রমিকদের পরিশ্রমের টাকা লোপাট


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২৯ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০২:২৯ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার


ছবি প্রতিকী

ছবি প্রতিকী

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার একটি রপ্তানিমুখী সোয়েটার কারখানার শ্রমিকদের বকেয়া বেতন আদায় করে দেওয়ার নাম করে হাতিয়ে নেওয়া হচ্ছে মোটা অংকের টাকা। একেকজন শ্রমিকের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে ৫শ থেকে দুই হাজার টাকা। দুইদিন ধরে ওই টাকা পরিশোধের সময়ে ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টে ওয়ার্কার্সের নামে এ টাকা হাতিয়ে নেওয়া হয়।

শ্রমিক সূত্রে জানা গেছে, ফতুল্লার হাজীগঞ্জ এলাকাতে অবস্থিত রপ্তানিমুখী শিল্প কারখানা রূপসী সোয়েটার কারখানাটি গত ৩০ নভেম্বর বন্ধ হয়ে যায়। পরে এ নিয়ে আন্দোলন করে রাজু ও পারভেজ নামের কতিপয় শ্রমিক নেতা। এসব নিয়ে শেষে মালিকপক্ষ বেতন পরিশোধে রাজী হয়। গত দুইদিন ধরে শহরের মাসদাইরে কারখানা মালিকের বাসায় ২৫০ শ্রমিকের টাকা পরিশোধ করা হয়। তখন শ্রমিকদের কাছ থেকে ৫শ টাকা থেকে শুরু করে ২ হাজার টাকাও রেখে দেওয়া হয়।

শ্রমিকদের কয়েকজন জানান, আমরা কারখানা থেকে যে টাকা বেতন পেয়েছি তার মধ্যে কারো কাছ থেকে ৫শ ও আরো কাছ থেকে ২ হাজার টাকা পর্যন্ত রেখে দেওয়া হয়েছে। তাছাড়া যারা এসব টাকা দিতে অনীহা প্রকাশ করে তাদের মারধরও করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নারী শ্রমিক জানান, এমনি আমাদের এখন চাকরি নাই। কিন্তু রোববার সকালে যখন আমরা এসে জড়ো হই তখনই রাজু ও পারভেজ নামের শ্রমিক নেতা আমাদের কাছে এসে বলে ‘আমরা তোমাদের সমাধান করে দিছি। আমাদের লাখ লাখ টাকা খরচ হয়েছে। এসব টাকা তোমাদের শ্রমিকদের কাছ থেকে নিতে হবে।’

আরো একজন নারী শ্রমিক কান্নাজড়িত কণ্ঠে বাইরে এসে বলেন, ‘১ হাজার টাকা না দিলে তো আমার সঙ্গে থাকা সকল টাকাই হাতিয়ে নিত। তাই বৃহৎ স্বার্থের জন্য ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করলাম।’

খোঁজ নিয়ে জানা গেছে, টাকা হাতিয়ে নেওয়া ব্যক্তিরা মূলত ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টে ওয়ার্কার্স এর নেতা হিসেবে পরিচয় দেয়।

প্রসঙ্গত এর আগেও এ দুইজন নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া বালুরমাঠে অবস্থিত প্যাসিফিক সুয়েটার্স নামের একটি রফতানীমুখী গার্মেন্টের ৬৪৯ জন শ্রমিককে টাকা পরিশোধের সময়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

অর্থনীতি -এর সর্বশেষ