ডালের দাম কমায় বিপাকে ব্যবসায়ীরা, স্বস্তিতে ক্রেতারা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩২ পিএম, ১২ মার্চ ২০১৮ সোমবার



ছবি প্রতিকী
ছবি প্রতিকী

নারায়ণগঞ্জে ডালের দাম অনেকটা কমেছে। ডালের মৌসুম হওয়ায় কারণে দাম অনেকটা কমে গেছে; যেকারণে বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। তবে ব্যবসায়ীরা বিপাকে পড়লেও ক্রেতারে বেশ স্বস্তিতে রয়েছে।

সম্প্রতি শহরের অন্যতম পাইকারী বাজার নিতাইগঞ্জ ঘুরে ডালের দাম সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যায়। জানা গেছে, ‘মসুর ডাল মানের উপর ভিত্তি করে কেজি প্রতি ৩০ টাকা কমে ৫০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। মুগ ডাল মানের উপর ভিত্তি করে কেজি প্রতি ১০-২০ টাকা কমে ৯০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। অ্যাঙ্কর ডাল মান ভেদে কেজি প্রতি ১-২ টাকা কমে সাড়ে ২৭ থেকে ২৯ টাকায় বিক্রি হচ্ছে। মাষকলাই ডাল ২ টাকা কমে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। ছোলার ডাল কেজি প্রতি ৮ টাকা কমে এখন ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ডাল ব্যবাসয়ীরা জানায়, ‘ডালের দাম কিছুটা কমে যাওয়ায় এই ব্যবসায় কিছুটা ভাটা পড়েছে। বছরের এই সময়টা ডালের মৌসুম তাই আগের তুলনায় ডালের দাম কমেছে। আর দাম কমলে পণ্যের চাহিদা কমে যায়; যেকারণে ব্যবসায়ের অবস্থা খারাপ।

খুচরা ডাল বিক্রেতারা বলছেন, ‘ডালের দাম বর্তমানে কম আছে তাই কম কম করে ক্রয় করতে হচ্ছে। কারণ যে কোন মুহূর্তে ডালের দাম আরো কমে গেলে বিপাকে পড়তে হবে। তবে বেড়ে গেলে লাভ হবে কিন্তু এই পণ্যের চাহিদা চালের মত অতটা না থাকায় মজুদ করলে লোকসান গুণতে হবে। এ কারণে কম লাভে কম পরিমাণে ক্রয় করতে হচ্ছে।

ক্রেতারা জানিয়েছেন, ‘বাজারে নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম ঊর্ধ্বমুখি তাই এই পণ্যের দাম কম থাকায় কিছুটা স্বস্তিতে আছি। তবে এই স্বস্তির নিঃশ্বাস কতদিন ফেলতে পারবো তা বলা মুশকিল।’


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও