শহরে ডালের বাজারে চাহিদা ও দাম দুই বেড়েছে

৩১ শ্রাবণ ১৪২৫, বুধবার ১৫ আগস্ট ২০১৮ , ১:২১ অপরাহ্ণ

শহরে ডালের বাজারে চাহিদা ও দাম দুই বেড়েছে


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১৪ পিএম, ২৭ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৯:১৬ পিএম, ২৭ মে ২০১৮ রবিবার


শহরে ডালের বাজারে চাহিদা ও দাম দুই বেড়েছে

আসন্ন পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের পাইকারী বাজারে চাহিদা যেমন বেড়েছে তেমনি দামও। মাত্র এক সপ্তাহের ব্যবধানে বিভিন্ন ধরনের ডালে প্রতি কেজিতে দাম বৃদ্ধি পেয়েছে ২ থেকে ৪টাকা। এ বৃদ্ধির জন্য পণ্যে সংকট নয় বরং পণ্য পরিবহনের ব্যয়কে দায়ি করছেন ব্যবসায়ীরা। তাদের দাবি গত এক সপ্তাহে চট্টগ্রামের ট্রাক ভাড়া বেড়েছে ৫ হাজার থেকে ৮ হাজার টাকা পর্যন্ত। তবে ট্রাক চালকেরা বলছে যানজটের ভোগান্তি ও গাড়ির সংকট থাকায় এ ভাড়া বেড়েছে।

শহরের পাইকারী ব্যবসার জন্য বিখ্যাত নিতাইগঞ্জের ডালপট্টি এলাকায় গিয়ে জানা গেছে এসব তথ্য। ব্যবসায়ীরা জানান, পবিত্র মাহে রমজানে ক্রেতাদের চাহিদা থাকে ছোলা, ডাবলী, খেসারি ও এংকর ডালের। বছরের অন্য সময়ের তুলনায় একমাত্র রমজান মানে এগুলো চাহিদা ও বিক্রি বেড়ে যায়। তবে সারা বছর মুসুরি ডালের চাহিদাই বেশি থাকে।

জানা গেছে, এক সপ্তাহ আগে ছোলার ডাল (উন্নতমান) প্রতি কেজি বিক্রি হয়েছে ৬০ টাকা ৫০ পয়সা আর বর্তমানে বিক্রি হচ্ছে ৬৪ টাকা। নিম্নমানের ছোলার ডাল ৩ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ডাবলী ৩০ টাকা ৫০ পয়সারর পরিবর্তে বেড়ে বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৩ টাকা। এংকর ডাল উন্নমানের ৩২টাকার পরিবর্তে ৩৪ টাকা ও নিম্ন মানের ৩০ টাকার পরিবর্তে বেড়ে ৩৪টাকা বিক্রি হচ্ছে। খেসারী ডাল (পুরাতন) ৪০ টাকা থেকে বেড়ে ৪৪টাকা ও নতুন খেসারী ডাল ৩৮ টাকা ৫০ পয়সার থেকে বেড়ে ৪২ টাক ৫০ পয়সায় বিক্রি হচ্ছে। তবে এ দামের সঙ্গেও বিভিন্ন দোকানে ১ থেকে ২টাকা কম বেশি পাওয়া গেছে।

মেসার্স বসন্তী ভান্ডারের বিক্রেতা টিমন সাহা বলেন,  বাজারে চাহিদের চেয়ে পর্যাপ্ত পণ্য আছে। তবে হঠাৎ করে গাড়ি ভাড়া বেড়ে যাওয়ায় ডালের দাম কেজি প্রতি ১ থেকে ২টাকা বেড়েছে। ট্রাকের ভাড়া কম থাকলে এ দাম বাড়ার কোন সম্ভাবনা নেই।

ব্যবসায়ীদের থেকে খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রামের খাতুনগঞ্জ থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত ২০ টন ওজনের ট্রাকের ভাড়া এক সপ্তাহ আগেও ছিল ১০ থেকে ১২ হাজার টাকা। কিন্তু গত শুক্রবার থেকেই তা বেড়ে হয়েছে ১৮ থেকে ২০ হাজার টাকা। তাছাড়া রূপগঞ্জ এলাকার ডাল মিল থেকে নিতাইগঞ্জ ডালপট্টি পর্যন্ত ২০ টন ওজনের ট্রাকের ভাড়া ছিল ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা তা এখন বেড়ে হয়েছে ১২ থেকে ১৪ হাজার টাকা।

কুমিল্লা টেডিংয়ের পলাশ সাহা বলেন, ‘চট্টগ্রামের খাতুনগঞ্জ থেকে ডাল আনার জন্য ট্রাক ভাড়া করি ১০ মে আর সেই ট্রাক এসে পৌছেছে তিনদিন পর। রাস্তায় ট্রাক ড্রাইভারকে ফোন দিলেই বলে যানজটে বসে আছি। এভাবে যানজট থাকলে বাজারে ডালের চাহিদা বাড়বে একই সঙ্গে অতিরিক্ত ভাড়ার ফলে দামও বাড়বে। এ সপ্তাহে যে ভাড়া বেড়েছে তাতে ঈদের আগে ডালের দাম আরো ২ থেকে ৪টাকা পর্যন্ত বাড়তে পারে।’

মা ট্রান্সপোর্টের ট্রাক চালক জাহাঙ্গীর বলেন, বিগত কয়েকদিন ধরে যানজট তেমন নেই তাই আগামী সপ্তাহ থেকে ভাড়া কমে যাবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

অর্থনীতি -এর সর্বশেষ