৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৪:১৬ পূর্বাহ্ণ

UMo

শীতলক্ষ্যা জোনে এক বছরে অর্ধশত গ্যারেজকে কোটি টাকা জরিমানা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩৬ পিএম, ১০ অক্টোবর ২০১৮ বুধবার


শীতলক্ষ্যা জোনে এক বছরে অর্ধশত গ্যারেজকে কোটি টাকা জরিমানা

নারায়ণগঞ্জের ফতুল্লার শীতলক্ষ্যা জোনের আওতাধীন বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিদ্যুৎ চুরির অভিযোগে ব্যাটারীচালিত অটোরিকশার অর্ধশতাধিক গ্যারেজের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি ওই সকল গ্যারেজের মালিককে কোটি টাকার বেশী জরিমানা করেছে ডিপিডিসি কর্তৃপক্ষ। অটোরিকশা গ্যারেজগুলোতে সাড়াশি অভিযান ও মোটা অংকের জরিমানার পরে বিদ্যুৎ চুরি অনেকাংশেই কমে এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, নারায়ণগঞ্জ শহরে অটোরিকশার চলাচল নিষিদ্ধ হলেও শহরতলীতে বিশেষ করে শহরের বাইরে সর্বত্রই অবাধে চলাচল করছে অটোরিকশাগুলো। শহরের বাইরে বিশেষ করে শহরতলী ও ফতুল্লার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অসংখ্য অটোরিকশার গ্যারেজ। এই অটোরিকশাগুলো ব্যাটারি চালিত হওয়ার কারণে চার্জের জন্য প্রতিদিন অধিক পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। আর ওই সকল অটোরিকশার গ্যারেজগুলোতে প্রতিনিয়ত চুরি হচ্ছিল বিদ্যুৎ। অটোরিকশার গ্যারেজগুলোতে সাধারণত বাইপাইল লাইন, মিটার টেম্পারিং ও হুকের মাধ্যমে রাতের আধারে বিদ্যুৎ চুরি হয়ে থাকে।

গত বছরের নভেম্বর থেকে ডিপিডিসির প্রধান প্রকৌশলী (দক্ষিণ) আবুল কালাম আজাদের নির্দেশনায় শীতলক্ষ্যা জোনের নির্বাহী প্রকৌশলী (বর্তমানে ফতুল্লা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী) মোঃ কামাল হোসেন, সহকারী প্রকৌশলী শরীফ হোসেন, লাইনম্যান (ম্যাট) দেলোয়ার হোসেনের সহ কর্মকর্তা-কর্মচারীরা অটোরিকশা গ্যারেজগুলোর বিরুদ্ধে সাড়াশি অভিযানে নামে ডিপিডিসি’র শীতলক্ষ্যা জোন। যার মধ্যে বর্তমানে ফতুল্লা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী) মোঃ কামাল হোসেন, সহকারী প্রকৌশলী শরীফ হোসেন, লাইনম্যান (ম্যাট) দেলোয়ার হোসেন প্রায় সবক’টি অভিযানেই অংশ নিয়েছিলেন। গত বছরের ১৮ নভেম্বর ৬টি অটোরিকশা গ্যারেজের অবৈধ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়। ২০ নভেম্বর কাশিপুর ইউনিয়নের অসিউদ্দিন মিয়া ও আজিজুল হকের মালিকানাধীন দু’টি অটোরিকশা গ্যারেজের অবৈধ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়। চলতি বছরের ২২ ফেব্রুয়ারী শহীদনগরের ১নং গলিতে অবস্থিত রেহান ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, ভোলাইল গেউদ্দার বাজার শান্তিনগর এলাকার নাছিরউদ্দিনের অটোরিকশা গ্যারেজ ও একই এলাকার আনোয়ার হোসেনের মালিকানাধীন অটোরিকশা গ্যারেজের অবৈধ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়। গত ৪ মার্চ কাশিপুর হাটখোলা এলাকার সেলিম শিকদার, হাবিবুর রহমান ও মোতাহার হোসেনের অটোরিকশার গ্যারেজের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়। ১৮ জুন গোগনগর ইউনিয়নের শহীদনগরের তাহের অটোরেঞ্জ, রেহান ইঞ্জিনিয়ারিং, আবুল কালাম আজাদের, চরসৈয়দপুরের সৈয়দপুর ‘স’ মিল ও মুক্তারপুরের জয়নাল আবেদীনের এই ৫টি অটোরিকশার গ্যারেজের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়। ২৭ আগষ্ট অবৈধ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি ফতুল্লার মুসলিমনগরের আলী আকবরের গ্যারেজকে ৩ লাখ ৪৯ হাজার ১৫০ টাকা, শামীম ওয়াহিদ চৌধুরীর মিয়াপাড়া অটোকেয়ার গ্যারেজকে ২ লাখ ৫৬ হাজার ৬৪২ টাকা এবং চরবক্তাবলী এলাকার দ্বীন ইসলামের গ্যারেজকে ১ লাখ ৩১ হাজার ৩৯০ টাকা জরিমানা করা হয়। সর্বশেষ গত ৩ অক্টোবর কাশিপুর হাজিপাড়া এলাকার বশিরের গ্যারেজসহ দু’টি গ্যারেজের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি জরিমানা করা হয়।

ডিপিডিসির ফতুল্লা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ কামাল হোসেন জানান, ফতুল্লা সার্কেলের আওতাধীন শীতলক্ষ্যা জোনের গ্যারেজগুলোতে সাধারণত বাইপাইল লাইন, মিটার টেম্পারিং ও হুকের মাধ্যমে রাতের আধারে বিদ্যুৎ চুরি হয়ে থাকে। গত এক বছরে অর্ধশতাধিক অটোরিকশা গ্যারেজের অবৈধ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি কোটি টাকার উপরে জরিমানা করা হয়েছে। এতে করে আমাদের সার্কেলের ঘাটতিও অনেক কমে গেছে। বাইপাইল লাইন, মিটার টেম্পারিং ও হুকের মাধ্যমে রাতের আধাঁরে বিদ্যুৎ চুরি বন্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

অর্থনীতি -এর সর্বশেষ