নির্বাচনের প্রভাব টানবাজারে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৯ পিএম, ১৩ নভেম্বর ২০১৮ মঙ্গলবার



নির্বাচনের প্রভাব টানবাজারে

একাদশ জাতীয় নির্বাচনের বছর চলছে। আর নির্বাচনের প্রভাব পড়েছে টানবাজারে রং এবং কেমিক্যাল ব্যবসাতে। ফলে বিক্রয়ের মৌসুমেও বাজারে চলছে মন্দা। অলস সময় পার করতে হচ্ছে টানবাজারের ব্যবসায়ীদের।

টানবাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায় তাদেব ব্যবসায়ের প্রধান মৌসুম হচ্ছে শীতের আগের সময় এবং শীতের সময়। কারণ গার্মেন্টসগুলোতে এই সময় কাজের পরিমান বেড়ে যায়। আর রং ও ক্যামিকেলের ব্যবসা সরাসরি গার্মেন্টস ব্যবসায়ের সাথে যুক্ত হওয়ায় তাদের ব্যবসায়ও চলে বেশ ভালো। কিন্তু গার্মেন্টসগুলোতে কাজের পরিমাণ কমে গেছে। এর প্রভাবে কমে গেছে রং ও ক্যামিকেল বিক্রি।

সরেজমিনে টানবাজার গিয়ে দেখা যায় অধীকাংশ ব্যবসায়ী দোকানে বসে বসে অলস সময় পার করছেন। বিক্রয় একেবারে নেই বলইে চলে। রাজনৈতিক পরিস্থিতি সহ গার্মেন্টসগুলোতে নানাবিধ সমস্যাকে দায়ী করেন ব্যবসায়ীরা। যে কারণে এখন তাদের কাজের পরিমানও কম। তাই ভরা মৌসুমেও বিক্রি নেই তাদের।

এ প্রসঙ্গে জনতা ডাইজ এন্ড ক্যামিকেল এর ম্যানেজার মো. সারোয়ার হোসেন নিউজ নারায়ণগঞ্জকে জানান, আমাদের ব্যবসায়টি মূলত গার্মেন্টস কেন্দ্রিক। গার্মেন্টস এর অবস্থাইতো ভালো না। তাই আমাদের অবস্থাও করুন। এছাড়া আমাদের আর কোনো সমস্যা নেই। কারণ পণ্যের দম মোটামোটি স্বাভাবিক আছে।

ব্যবসায়ী জাকীর হোসেন নিউজ নারায়ণগঞ্জকে জানান, আমাদের প্রধান যে পণ্যগুলো সেগুলোই মোটামোটি বিক্রি হচ্ছে। এছাড়া অন্য পণ্যগুলোর বিক্রি একেবারেই বন্ধ।

গত বছর এই সময় যাদের সব সময় বাজারে দেখতাম এই বছর তাদের দেখাই যায় না। ব্যবসায়ীদের ফোন করে বললে তারা বললে তাদের হাতে কাজ নেই। যে কারণে তারা পণ্য কিনতে আসে না।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায় এখনো তাদের কার্যকরী কোনো কমিটি তৈরী হয়নি। যে কারণে তারা বিশেষ কোনো সুবিধাও পাচ্ছে না। তবে ইয়ান মার্চেন্ট এ্যাসোসিয়েশনের মাধ্যমে তারা কিছু কাজ করে থাকেন। কিন্তু প্রতিষ্ঠানটি সরাসরি যুক্ত রং ও ক্যামিকেল ব্যবসায়ীদের সাথে যুক্ত নয়।

ইয়ান মার্চেন্ট এ্যাসোসিয়েশনের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে নিউজ নারায়ণগঞ্জ কে জানান, এক বছর আগেও ব্যবসায় যথেষ্ট ভালো ছিল। যেহেতু দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ব্যবসায়ীক মন্দার জন্য এটি বড় একটি ইস্যু। এক বছরে পরিস্তিতি অনেকটাই পরিবর্তন হয়েছে। নির্বাচনের বছরে স্বাভাবিক ভাবেই দেশ একটু উত্তপ্ত থাকবে। ব্যবসায়ীক পরিবেশ অবশ্যই ভালো থাকবে না। তাই গার্মেন্টস গুলোতে বিদেশি বায়ারদের অর্ডার খুব কম। তাই রং, ক্যামিকেল বিক্রিও কমে গেছে। তবে আশা করি নির্বাচন শেষ হলে ব্যবসায় পরিবেশ আবার স্বাভাবিক হবে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও