শ্রমিকদের শামীম ওসমান : ভোটের আগে উস্কানিতে ষড়যন্ত্র হতে পারে

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৩:৩৮ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার



শ্রমিকদের শামীম ওসমান : ভোটের আগে উস্কানিতে ষড়যন্ত্র হতে পারে

নারায়ণগঞ্জের ফতুল্লা বিসিক শিল্পনগরীতে একটি পোশাক কারখানায় উৎপাদন মজুরী বৃদ্ধির দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের শান্ত করতে ছুটে যান এমপি শামীম ওসমান।

ওই সময়ে শামীম ওসমান বলেন, শ্রমিকদের দাবী থাকবে সেটা নিয়ে আলোচনা হবে। আলোচনার টেবিলে সমাধান হবে। কিন্তু রাস্তায় নেমে ভাঙচুর কেন। এর পেছনে কেউ উস্কানি দিচ্ছে কী না কিংবা শ্রমিকেরা উস্কানির ফাঁদে পড়ছে কী না খতিয়ে দেখতে হবে। নির্বাচনের আগে এ ধরনের ঘটনা বড় ধরনের ষড়যন্ত্র মনে হচ্ছে।

শামীম ওসমান এসব ষড়যন্ত্রের ফাঁদে যেন শ্রমিকেরা না পড়ে সেজন্য সতর্ক থাকার আহবান জানান। শামীম ওসমানের আহবানে শ্রমিকেরা শান্ত হয়।

৬ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় বিসিকের ‘এন আর গার্মেন্টস’ নামে কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করে। এতে করে ঢাকা-নারায়ণগঞ্জ ও মুক্তারপুর সড়কের তীব্র যানজট সৃষ্টি হয়। পরে শ্রমিকেরা বিক্ষোভ করে রাস্তায় নেমে আসলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নিহত শ্রমিকের নাম বুবলী বেগম (৪৫)। সে নওগাঁ জেলার পাঁচচাটিয়া এলাকার সেলিম মিয়ার স্ত্রী। তারা ফতুল্লা শাসনগাঁও এলাকার বাসিন্দা। এন আর গার্মেন্টসের শ্রমিক।

পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, উৎপাদন মজুরি বৃদ্ধির দাবীতে এন আর গ্রুপের শ্রমিকেরা সকাল ১০টায় কর্মবিরতি দিয়ে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ সড়কে অবস্থান নেয়। এসময় শ্রমিকেরা রাস্তায় গাছের গুঁড়ি ফেলে আগুন ধরিয়ে অবরোধ সৃষ্টি করে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে ফতুল্লা থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে শ্রমিকেরা পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। এতে এক পর্যায়ে শ্রমিক-পুলিশের মধ্যে সংঘর্ষ ও কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এসময় ২০ পুলিশ সদস্যসহ অন্তত অর্ধশত সাধারণ শ্রমিক আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ার সেল ও সর্টগানের গুলি ছোঁড়ে। সংঘর্ষের কারণে বেলা এগারোটা থেকে দুপুর বারোটা পর্যন্ত একঘন্টা নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ থাকে। পরে স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান ঘটনাস্থলে গিয়ে কারখানা মালিকদের সাথে কথা বলে শ্রমিকদের দাবী পূরণের আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হয়। দুপুর একটায় পরিস্থিতি স্বাভাবিক হলে সড়কে যান চলাচল শুরু হয়।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও