বছরের শুরুতেই শ্রমিক অসন্তোষ, মজুরি বৃদ্ধির দাবিতে সমাবেশ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৩:৪৮ পিএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার

বছরের শুরুতেই শ্রমিক অসন্তোষ, মজুরি বৃদ্ধির দাবিতে সমাবেশ

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার শিল্পাঞ্চল বিসিকে অবস্থিত রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিকেরা মূল মজুরি বৃদ্ধির দাবি ও ছাঁটাইকৃত শ্রমিকদের বেতন পরিশোধের দাবিতে সমাবেশ করেছে।

৫ জানুয়ারী শনিবার বেলা ১২টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব প্রাঙ্গণে অবন্তী কালার টেক্স লিমিটেডের শতাধিক শ্রমিক বঙ্গবন্ধু সড়কের এক পাশ দখল করে সমাবেশ করে।

সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন, রাজনীতি ও শিক্ষা বিষয়ক সম্পাদক মশিউর রহমান খান রিচার্ড, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি শুভদেব।

সমাবেশে শ্রমিকেরা অভিযোগ করেন, সরকারের গেজেট মোতাবেক তদের মজুরি দেওয়া হচ্ছে না। মজুরি বৃদ্ধির জন্য বার বার মালিক পক্ষের কছে গিয়েও তারা কোনো ফল পায়নি। উল্টো মালিক পক্ষ শ্রমিকদের শাসিয়ে তাদের ছাঁটাই করার হুমকি দেয়।

অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিক রাজু মিয়া নিউজ নারায়ণগঞ্জকে জানান, আমাদের যে মূল মজুরি বাড়ানো হয়নি। ১২শ টাকা বৃদ্ধি করা হয়েছে তবে তা শুধু বাড়ি ভাড়া ও যাতায়াত ভাড়া সহ অন্যান্য খরচ। মূল মজুরি বৃদ্ধি না হওয়ায় আমাদের কারো ওভার টাইমের হার বাড়েনি। তাই আমরা মূল মজুরি বৃদ্ধির দাবিতে রাস্তায় নেমেছি।

অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিক নজরুল ইসলাম নিউজ নারায়ণগঞ্জকে জানান, গার্মেন্টের স্টাফদের মূল বেতন বাড়ানো হয়েছে। গার্মেন্টের হেলপার যারা তাদের মূল বেতনও বাড়ানো হয়েছে। কিন্তু আমাদের বেতন বাড়ানো হয়নি। যে কারণে তাদের ওভার টাইমের হার বেড়েছে কিন্তু আমাদের ওভার টাইমের হার বাড়েনি। বেতন বৃদ্ধির দাবিতে যাওয়ার কারণে আমাদের ১০৪৩জন শ্রমিককে ছাটাই করা হয়েছে। ছাঁটাইকৃত শ্রমিকদের কারো বেতন পরিশোধ করা হয় নাই। সেদিন (৩ জানুয়ারি) বিসিকের সব শ্রমিকরা রাস্তায় নেমে এসেছিল। অন্যরা ভাংচুর করছে কিন্তু আমাদেরকে ছাঁটাই করা হয়েছে। অথচ আমরা কিছুই করি নাই।

এসময় তিনি আরো বলেন, ডিসেম্বর মাসে মালিক পক্ষ আমাদের সকলের মোট মজুরি ১২হাজার টাকা করা হবে বলে জানিয়েছিল। কিন্তু এখন মোট বেতন করা হয়েছে ৯হাজার ৫৬৪টাকা।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি অবন্তÍী কালার টেক্স লিঃ এর শ্রমিকরা মজুরী বৃদ্ধির দাবীতে বিক্ষুব্ধ হয়ে ভাংচুর ও সড়ক অবরোধ করে। এতে প্রায় ২ ঘণ্টা ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ ছিল।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর