মডেল গার্মেন্টস শ্রমিকদের উপর অমানবিকতা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৪১ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

মডেল গার্মেন্টস শ্রমিকদের উপর অমানবিকতা

ফতুল্লার তল্লা এলাকায় অবস্থিত মডেল গার্মেন্টসের শ্রমিকেরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। ২ ফেব্রুয়ারী শনিবার বিকেলে কয়েক শতাধিক শ্রমিক গার্মেন্টসের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের মধ্যে দিয়ে কর্মসূচির সমাপ্তি করে।

সমাবেশে মডেল গার্মেন্টসের শ্রমিক মনির জানান, মডেল গ্রুপে প্রায় ১২ হাজার শ্রমিক রয়েছে। এর মধ্যে আমরা যারা প্রডাকশনে কাজ করি তাদের পণ্য প্রতি ২৫ পয়সা করে বাড়ানো হয়েছে। অথচ অন্যান্য গার্মেন্টসে ২ টাকা করে বাড়ানো হয়েছে। রেট বাড়ানোর কথা বলে গার্মেন্টস মালিকপক্ষ শুধু একের পর এক বাহানা দিয়ে যাচ্ছে। বেশি কিছু বললে ছাঁটাই করার ভয় দেখায়।

মুন্না নামের এক শ্রমিক বলেন, আমাদের পাওয়া অনুযায়ী মডেল গার্মেন্টস কর্তৃপক্ষ পাওনা দিচ্ছে না। শ্রম আইন অনুসারে আমাদের যা পাওয়ার কথা তা আমরা পাই না। রেট বাড়ানো কথা বললে মালিকপক্ষ একের পর এক আশ্বাস দিয়ে যাচ্ছে কিন্তু কোন কাজ হচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছি।

ইমরান আহমেদ বলেন, গার্মেন্টস কর্তৃপক্ষ আমাদেরকে কোন ওভারটাইম দেয় না। কোন ঈদেই বোনাস দেয়া হয় না। কোন আত্মীয়-স্বজন মারা গেলে ছুটি দিতে চায় না। ফ্যাক্টরির ভিতরে মোবাইল নিতে দেয় না। আমরা এসকল দাবীতে রাস্তায় নেমেছি। এবং দাবী আদায় না হওয়ার পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

এসময় আরও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি সাইফুল ইসলাম শরীফ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক জাহাঙ্গীল আলম গোলক ও শ্রমিকনেতা কামাল পারভেজ মিঠুসহ বিভিন্ন পর্যায়ের শ্রমিক নেতারা।

আবু নাঈম খান বিপ্লব বলেন, শ্রম আইনে মাসিক মজুরি ও প্রডাকশন মজুরি উভয়ের ক্ষেত্রেই বেতন বাড়ানোর কথা বলা হয়েছে। কিন্তু মাসিক মজুরির বেতন বাড়লেও প্রডাকশন মজুরির রেট বাড়ানো হচ্ছে না। অথচ তাদেরকে কাটিয়ে মালিকরা কোটি কোটি টাকার মালিক হয়ে যাচ্ছে। আর শ্রমিকরা বেচে থাকার জন্য সামান্য সুবিধা পাচ্ছে না। মালিকপক্ষ শ্রমিকদেরকে বিভক্ত করার চেষ্টা করছে। এটা খুবই অমানবিক।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও