‘মালিক আমাদের টাকায় ইন্ডিয়া ঘুরতে যায়’

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৫৪ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

‘মালিক আমাদের টাকায় ইন্ডিয়া ঘুরতে যায়’

‘২ মাস ধরে বাড়ি ভাড়া দিতে পারিনা। মানুষের কাছে ধার দেনা করে চাল কিনে খাই। গত পরশু ৩০ টাকার একটা বাতি কিনতে দোকানে গিয়েছিলাম। টাকা নাই বলে দোকানী আমাকে বাতি দিলো না। সারারাত অন্ধকারে থাকছিলাম সেদিন। আর মালিক আমাদের টাকায় ইন্ডিয়া ঘুরতে যায়। এর চাইতে কষ্টের কি আছে?’

কথাগুলো বলছিলেন অন্তিম গার্মেন্টসের অপারেটর পদে কাজ করা শ্রমিক প্রিয়া আক্তার। শনিবার (২ ফেব্রুয়ারী) বেতন ভাতা পরিশোধ ও শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় আয়োজিত সমাবেশে এভাবেই নিজের বর্তমান অবস্থা তুলে ধরছিলেন তিনি।

সমাবেশে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ বলেন, অন্তিম গার্মেন্টের প্রায় ৭ হাজার শ্রমিক ডিসেম্বর জানুয়ারি কাজ করেছে। কিন্তু বেতন দেয়া হয়নি তাদের। বেতন চাইলে বিভিন্ন অজুহাতে সময় ক্ষেপণ করা হচ্ছে। কখনও বেতনের নোটিশ, কখনও সাধারণ ছুটি আবার কখনও ছাটাইয়ের হুমকি। এভাবেই দিনে দিনে শ্রমিকদের উপর চলে অত্যাচার। আর যখন শ্রমিকেরা নিজেদের বেতনের দাবিতে রাস্তায় নামে তখন শ্রমিকদের উপর চলে লাটিপেটা টিয়ার গ্যাস। আমরা বলতে চাই, শ্রমিকের বেতন নিয়ে খেলা বন্ধ করতে হবে। প্রত্যেকের পরিবার আছে এবং সে পরিশ্রম করে উপার্যন করে। অবিলম্বে শ্রমিকের বেতন পরিশোধ না করা হয় তবে ৭ হাজার শ্রমিকদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

প্রধান বক্তার বক্তব্যে শ্রমিক ফ্রন্টের সভাপতি আবু নাইম খান বিপ্লব বলেন, শ্রমিকদের বেতন বাকি ২ মাসের। অথচ বলা হচ্ছে শুধু ডিসেম্বরের বেতন দিয়ে তাদের বের করে দেয়া হবে। আমরা শিল্প পুলিশ ও বিকেএমইএ দৃষ্টি আকর্ষন করে বলছি। বিনা নোটিশে প্রায় ৭ হাজার শ্রমিক কোথায় যাবে তার সুরাহা করুন। অন্তিম গার্মেন্টস খুলে দিয়ে তাদের কাজের সুযোগ করে দিন। কথায় কথায় ভাড়াটে সন্ত্রাসী দ্বারা মারধর ও লাঠিপেটাকারীদের বিচারের আওতায় নিয়ে আসুন। অন্যথায় যে কোন অস্থিতিশীল পরিস্থিতির জন্য মালিক দায়ী থাকবেন।

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ সভাপতি সাইফুল ইসলাম সজীব, শ্রমিক ফ্রন্টের নেতা স্বাধীন, অন্তিম গার্মেন্টসের শ্রমিক শিল্পি, হালিম প্রমুখ। সমাবেশ শেষে অর্ধশতাধিক শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করেন।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও