সুপার শপ স্বপ্ন এখন দুঃস্বপ্নে

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৫৫ পিএম, ৯ মে ২০১৯ বৃহস্পতিবার

সুপার শপ স্বপ্ন এখন দুঃস্বপ্নে

‘কষ্টের টাকায় শ্রেষ্ঠ বাজার’ স্বপ্নের এমন স্লোগানে লেখা থাকলেও কাজে কর্মে পুরাই উল্টো। কষ্টের টাকা দিয়ে কিনতে হয় পঁচা মাছ মাংস, নিম্নমানের মশলা। শুধু তাই নয় খুচরা বাজারের দ্বিগুন দামে বিক্রি হয় মশলা সহ বিভিন্ন পণ্যদ্রব্য। ফলে স্বপ্ন এখন আর স্বপ্ন নয় বরং দুঃস্বপ্নই মনে করছে নগরবাসী।

৯ মে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোসাম্মৎ রহিমা আক্তার, শেখ মেজবাহ উল সাবেরিন ও নুসরাত তারা খানমের নেতৃতে ভ্রাম্যমান আদালতের অভিযান চলায়। সেখানে প্রায় এক ঘণ্টা বিভিন্ন পণ্যের মান খতিয়ে দেখে দলটি। এরপর বিভিন্ন অনিয়ম পাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ম্যাজিস্ট্রেটরা জানান, পবিত্র মাহে রমজান উপলক্ষে ভোক্তাদের অধিকার সংরক্ষণে জেলা প্রশাসক রাব্বী মিয়ার নির্দেশে এ অভিযান পরিচালনা কর হয়। পুরো রমজান মাস জুড়ে ও ঈদে সামনে রেখে এ অভিযান অব্যাহত থাকবে। এর ধারাবাহিকতায় ডিপার্টমেন্টাল স্টোর স্বপ্নে অভিযান পরিচালনা করা হয়। এসময় স্বপ্নে পঁচা মাছ-মাংস, পঁচা মশলা ও অতিরিক্ত মূলে পণ্যদ্রব্য বিক্রি করতে দেখা যায়। এসব অপরাধের কারণে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে পঁচা মশলা জব্দ করার পাশাপাশি তাদের সর্তক করা হয়েছে পঁচা মাছ মাংসগুলো ঢাকায় ফেরত পাঠানোর জন্য ও পণ্যদ্রব্যের সঠিক দাম নির্ধারণ করার জন্য। অন্যথায় পরবর্তীতে অভিযানে একই ধরনের অপরাধ দেখা গেলে আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ম্যাজিস্ট্রেট মোসাম্মৎ রহিমা আক্তার জানান, ‘খুচরা বাজারে গরম মশলা ‘এলাচ’ মানভেদে দেড় থেকে দুই হাজার টাকা। কিন্তু সেই এলাচ স্বপ্ন সুপারশপে ৩ হাজার ৩০০ টাকা। এখানেই শেষ নয় তিনদিন আগে যে মাছ ও মাংসের মেয়দা শেষ হয়ে গেছে সেগুলো এখনও বরফ দিয়ে বিক্রি করা হচ্ছে। নেই কোন মূল্য তালিকাও।’

স্বপ্নের এমন কর্মকান্ডের বিষয়ে মিশনপাড়া এলাকার বাসিন্দা শিপলু বলেন, স্বপ্ন আর স্বপ্ন নেই, দুঃস্বপ্ন মনে হয়। কষ্টের টাকা দিয়ে পঁচা মাছ মাংস কিনে খাচ্ছি এতো দিন জানতাম না। তাছাড়াও পণ্যের দাম এতো বেশি। এভাবে এতো বছর ধরে ক্রেতাদের ঠকিয়ে আসছে। তাই স্বপ্নকে শুধু জরিমানা করা হলেই চলবে না। জেলা সহ বড় ধরনের জরিমানা করা উচিত।

তিনি আরো বলেন, স্বপ্নে এক দামে বিক্রি হয় ও দামও সহনীয় পর্যায় তাই প্রতিদিন ও সপ্তাহের বাজার এখান থেকেই কেনা হয়। কিন্তু এতো দিন এসব কিছু জানতাম না। তবে এখন যখন জানতে পেরেছি স্বপ্নে আর বাজার করবো না। কষ্ট হলেও বাজারে চলে যাবো। আর এভাবে ক্রেতাদের ঠাকানো হয়েছে সে হিসেব বড় আইনী ব্যবস্থা নেওয়া উচিত।

স্বপ্ন থেকে বাজার করতেন দিপু। তিনি বলেন, স্বপ্নের যেসকল পণ্যে দাম কম সেগুলোর নি¤œ মানের। বিশেষ করে চাল, ডাল, তেল সহ কাঁচা সবজি এগুলো খুচরা বাজার থেকে বেশি আছে। এছাড়াও মাছ মাংস প্রায় সময় দুই থেকে তিনদিন আগে জবাই করা থাকে। ফলে এগুলো বেশিভাগর সময় পঁচা হয়। এজন্য অনেক দিন ধরে বাজার করা হয় না।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও