নারায়ণগঞ্জে হঠাৎ সিগারেট সংকট, চড়া দামে মিলছে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৫ পিএম, ১২ জুন ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জে হঠাৎ সিগারেট সংকট, চড়া দামে মিলছে

কোথাও পাওয়া যাচ্ছেনা সিগারেট। পাড়ার টঙের দোকান থেকে শুরু করে পরিচিত সিগারেটের দোকান কোনটিতেই পাওয়া যাচ্ছেনা সিগারেট। যেখানেই খোঁজা হচ্ছে সিগারেট সেখানেই না। যেখানেই বা পাওয়া যাচ্ছে সেখানে দাম নিচ্ছে ১ থেকে ৩টাকা বেশী। আর এর কারণ খুঁজতে গেলে বেরিয়ে আসে সিগারেটের নতুন মূল্য নির্ধারণের সিদ্ধান্ত। গত ১০ জুন থেকেই নারায়ণগঞ্জ শহর ও শহরতলীতে এটা পরিলক্ষিত হচ্ছে।

জানা যায়, জাতীয় সংসদে বাজেটকে সামনে রেখে সিগারেট স্টক করে রেখেছে বিক্রেতারা। পূর্বের দামে সিগারেট কিনে নতুন দামে বিক্রির সুবর্ন সুযোগ কাজে লাগাতেই সিগারেটের এমন আকাল তৈরী। ফলে ধুমপায়ীরা অভ্যাস বশত সিগারেট কাছে না পেয়ে বিপাকেই পড়েছেন।

সুত্র মতে, বাজারে সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা করার প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালকে গত ১০ এপ্রিল চিঠিতে এসব প্রস্তাব করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বাজারে চলমান প্রতিটি কম দামের সিগারেটে কমপক্ষে ৪ টাকা বাড়ানোর কথা বলা হয়েছে। আর সেটিই এবার বাজেটে উত্থাপিত হতে যাচ্ছে বলে ধারণা করছেন ব্যাবসায়ী ও ক্রেতারা।

বর্তমানে বাজারে সর্বনিম্ন প্রতি সিগারেটের দাম ৫ টাকা ও উচ্চস্তরে প্রতি সিগারেট ১২ টাকা খুচরা মূল্যে বিক্রি হচ্ছে। নতুন দাম যুক্ত হলে বাজারে জনপ্রিয় গোল্ডলিফ সিগারেটের দাম হবে ১৬ টাকা এবং বেনসন সিগারেটের দাম হবে ২০ টাকা। অর্থাৎ বেনসন ও গোল্ডলিফসহ সমমানের ব্র্যান্ডের প্রতিটি সিগারেটের দাম ৮ টাকা বাড়তে যাচ্ছে।

সরকারের এমন সিদ্ধান্তে ধূমপান বিরোধী জনসাধারণ খুশি হলেও নারাজ ধূমপায়ীরা। তাদের দাবী দাম বাড়ানোর ফলে অধিকাংশই কমদামী সিগারেটের দিকে ঝুঁকে পড়বে। আর এতে করে মানবদেহে ক্ষতির পরিমাণ বাড়বে।

অপরদিকে কেউ কেউ বলছেন যারা সিগারেট ধরেও ছাড়তে ব্যার্থ হচ্ছেন তারা অধিক ব্যয় রুখতে কমিয়ে আনতে পারেন সিগারেটের ব্যাবহার। ধীরে ধীরে সিগারেট থেকে মানুষকে সরিয়ে আনার জন্য সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানান তারা।

স্বাস্থ্য সচেতনরা বলছেন, সিগারেটের ফলে ধূমপায়ী সহ আশেপাশে থাকা মানুষদেরও ক্ষতি হচ্ছে প্রতিনিয়ত। নারী শিশুরা যেখানে সিগারেট ব্যাবহার থেকে বেশিরভাগ দূরে থাকেন তারাও ভুক্তভোগী হচ্ছেন নিকোটিনের বিষে। একের পর এক আইন, জনসচেতনতা, প্রচার প্রচারণা চালিয়েও যখন মানুষের বেপরোয়া আচরণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছেনা তখন সিগারেটের উপর বাড়তি কড় আরোপ ধুমপায়ীদের জন্য সঠিক সিদ্ধান্ত হিসেবে বিবেচিত।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও