ক্রেতাদের সুবিধায় নজর নেই হাট কর্তৃপক্ষের

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৭ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার

ক্রেতাদের সুবিধায় নজর নেই হাট কর্তৃপক্ষের

নারায়ণগঞ্জের হাটগুলোতে ক্রেতাদের দিকে কোন নজর নাই। ক্রেতাদের নিরাপত্তা, ব্যাংক বুথের ব্যবস্থা, টয়লেট এবং পানির কোন ব্যবস্থা না থাকায় ক্রেতারা সমস্যায় পড়েছেন। এবিষয়ে হাট কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়ার কথা বললেও কাজের কাজ কিছুই করছে না। সব হাটের এক অবস্থা হওয়ায় বাধ্য হয়েই ক্রেতারা হাটে যাচ্ছে। নিরুপায় হাটের ক্রেতারা।

এসব হাট যারা বসিয়েছে তারা বেশির ভাগেই সরকারী দলের আশীর্বাদপুষ্ট নতুন ব্যবসায়ী। এদের নেই পূর্ব কোন অভিজ্ঞতা। তারা হাটের প্রস্তুতির যে কাজ তা কোনটাই করেনি আগে ভাগে।

জামাল উদ্দিন নামের ক্রেতা বলেন, এতো গরমে হাট কর্তৃপক্ষ ক্রেতাদের জন্য কোন ব্যবস্থা নেয়নি। কয়েকটি হাটে গিয়ে তিনি এ অবস্থার সম্মুখীন হয়েছেন। তার মতে হাট গুলোতে বসার বা অপেক্ষা করার কোন ব্যবস্থা নাই। নেই খাবার পানির ব্যবস্থা। এক কথায় কোন ব্যবস্থাই ক্রেতাদের জন্য নেয়া হয় না।

ফয়েজুল হক বলেন, হাটগুলো বেশির ভাগই সড়কের উপরে অথবা পাশেই দেয়া হয়েছে। এতে সড়কে যানজট যেমন সব সময়ই লেগে থাকে ঠিক তেমনি ক্রেতাদের গাড়ি রাখার বা পার্কিং করার কোন ব্যবস্থা নাই। বাধ্য হয়েই সড়কের উপরে গাড়ি রেখে যেতে হয়। কোন কোন সময় অবস্থা বেগতিক দেখে হাটে সময় দেয়া হয় না।

এ বিষয়ে নাম প্রকাশে অনেচ্ছুক এক হাটের কমকর্তা জানান, হাটের ইজারা নিয়ে খুব টেনশনে ছিলাম। সেই টেনশন এখনো শেষ হয়নি। সময় হলে সব কিছুই করা সম্ভব হবে। এর আগের বছরও হাটে ক্রেতাদের জন্য সব ব্যবস্থা করা হয়েছিল। পানি, চেয়ার এবং ব্যাংকের বুথের ব্যবস্থা করা হয়েছিল। এবারো হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জের ৫টি উপজেলায় চলতি বছরে ৯৩টি অস্থায়ী কুরবানীর পশুর হাট বসছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এবছর অস্থায়ী পশুর হাট বসছে ২১টি। সিটি করপোরেশনের এলাকা শহর, সিদ্ধিরগঞ্জ ও বন্দরের ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

অপরদিকে সদর উপজেলার আওতাধীন ৭টি ইউনিয়নে অস্থায়ী পশুর হাট বসছে ১৭টি। বন্দর উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ৪টি। সোনারগাঁ উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২০টি। সোনারগাঁ পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ১টি। রূপগঞ্জ উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ৯টি। তারাবো পৌরসভা এলাকায় ২টি অস্থায়ী পশুর হাট বসলেও কাঞ্চন পৌরসভা এলাকায় কোন অস্থায়ী পশুর হাট বসছেনা। আড়াইহাজার উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ১৫টি। গোপালদী পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২টি এবং আড়াইহাজার পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২টি।

অর্থাৎ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, ২টি পৌরসভা ও জেলার ৫টি উপজেলা এলাকায় সর্বমোট অস্থায়ী পশুর হাট বসছে ৯৩টি।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও