গরুর হাটে বেপারীদের ডেঙ্গু আতঙ্ক

সাবিত আল হাসান, স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৪ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার

গরুর হাটে বেপারীদের ডেঙ্গু আতঙ্ক

পবিত্র ঈদ উল আযহাকে সামনে রেখে পুরোদমে প্রস্তুত কোরবানীর পশুর হাটগুলো। ইতোমধ্যে সারাদেশ থেকে হাটগুলোতে আসতে শুরু করেছে কোরবানির পশু। ট্রাকে ও ট্রলারে করে গরু প্রবেশ করছে হাটগুলোতে। তবে দেশজুড়ে ডেঙ্গুজ্বরের প্রকোপ ছড়িয়ে পড়ায় চিন্তায় পড়ছেন গরুর বেপারীরা। শুধু বেপারীরাই নন, হাটের সাথে সম্পৃক্ত সকলের মাঝেই বিরাজ করছে ডেঙ্গু আতঙ্ক।

সিরাজগঞ্জ থেকে প্রতিবছর ফতুল্লা গরুর হাটে গরু নিয়ে আসেন ব্যাপারী নজরুল। এবারও ৭৫টি গরু হাটে নিয়ে আসবেন তিনি। সব মিলিয়ে প্রায় দেড় কোটি টাকার গরু বিক্রি করার পরিকল্পনা রয়েছে তার। তবে প্রতিবছর গরুর ব্যাপারী হিসেবে জাল টাকা ও মলম পার্টির ভয় থাকলেও এবার নতুন কর ডেঙ্গুর ভয় যুক্ত হয়েছে। ইতোমধ্যে হাটের ইজারাদারদের কাছে জানিয়েছেনও এই সংক্রান্ত বিষয়ে।

তিনি বলেন, হাটের চারদিকে স্যাঁতস্যাঁতে পরিবেশ আর জমে থাকা পানি। ডেঙ্গু মশা জন্ম নেয়ার একেবারে উপযুক্ত পরিবেশ এসব। রাতে মশারি টানিয়ে ঘুমাতে পারলেও দিনে তো সেটা সম্ভব না। আর এডিস মশা তো দিনেই কামড়ায়। এই নিয়া অনেক চিন্তায়া আছি।

সরজমিনে দেখা যায়, হাট জুড়ে জমে আছে বৃষ্টির পানি। এছাড়া পশু খাদ্যের উচ্ছিষ্ট ও গরুর গোবরের আবর্জনায় চারদিক ভরে আছে। এসকল পরিবেশ স্বাভাবিক ভাবেই আকৃষ্ট করে মশা মাছিদের। আর সেই কারণেই গরুর ব্যাপারী ও হাটের কর্মকর্তাদের মাঝে ডেঙ্গু জ্বরের ভয় কাজ করছে।

আরেক ব্যাপারী জানান, গরুর কারণে আশেপাশে মশা বেশী আসে। রাতে এক জায়গায় বেশীক্ষন বসে থাকা যায় না। চারদিক থেকে মশা জেঁকে ধরে। হাটের লোকজনকে বললাম তারা বললো ধুপ কিনে জ্বালিয়ে রাখতে। এভাবে যদি চলতেই থাকে তাহলে হাটে বেচাকেনা করা কঠিন হয়ে দাঁড়াবে।

স্থানীয় দোকানদার মিজান আলী বলেন, হাট পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি যদি মশার ওষুধ প্রয়োগ করা হতো তাহলে হয়তো আমাদের ভেতর ডেঙ্গুর ভয় কমে আসতো। এছাড়া ব্লিচিং পাউডার ছিটানো ও পানি জমতে না দেয়া এসবের দিকে লক্ষ রাখা প্রয়োজন। যেহেতু হাটে ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যেই ডেঙ্গুর ঝুঁকি রয়েছে। সুতরাং প্রতিদিন একবার হাট ইজারাদারদের পক্ষ থেকে মশার ওষুধ দেয়াটা অত্যান্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও