পেঁয়াজের ঝাঁজে চোখ ভিজে নারায়ণগঞ্জবাসীর

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৮ পিএম, ২৮ অক্টোবর ২০১৯ সোমবার

পেঁয়াজের ঝাঁজে চোখ ভিজে নারায়ণগঞ্জবাসীর

নারায়ণগঞ্জের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক ভাবে বেড়েই চলেছে। এই ভোগ্য পণ্যটির প্রতিনিয়ত দাম বৃদ্ধির ফলে অনেকটা বেকায়দায় পড়েছে শহরের মধ্যবিত্ত, শ্রমিক, দিনমজুর পরিবারগুলো। অতিরিক্ত দামের কারণে নারায়ণগঞ্জে অনেকে এই নিত্য প্রয়োজনীয় পন্যের ব্যবহার কমিয়ে দিয়েছেন।

পেঁয়াজ রান্নার কাজে অপরিহার্য একটি উপকরণ। পেঁয়াজ ছাড়া বাড়ী ঘরে দৈনন্দিন রান্নার কথা চিন্তাই করা যায় না। বাজারে সহজ লভ্য হওয়ায় সমাজে ধনী, গরিব, মধ্যবিত্ত পরিবারের সকল মানুষের রান্নায় পেঁয়াজের ব্যবহার অবধারিত হয়ে থাকে। আর সেই পেঁয়াজের দাম অস্বাভাকি ভাবে বেড়ে যাওয়ায় এখন মধ্যবিত্ত এবং গরিব পারিবারের জন্য এই পণ্যটি সোনার হরিণে পরিণত হয়েছে।

এদিকে ২৮ অক্টোবর সোমবার নারায়ণগঞ্জ শহরের কালির বাজার ও দিগুবাবুর বাজারে পেঁয়াজের কয়েকটি পাইকারি ও খুচরা দোকান ঘুরে দেখা যায় ভারতীয় পেঁয়াজের দাম কেজি প্রতি ১২০ থেকে ১৩০ টাকা। দেশী পেঁয়াজের দাম কেজি প্রতি ১৩০ থেকে ১৫০ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে। যেখানে কিছুদিন পূর্বেও কেজি প্রতি ভারতীয় পেয়াজের দাম ছিল ৭০ থেকে ৮০ টাকা এবং দেশী পেঁয়াজের দাম ছিল ৮০ থেকে ৯০ টাকা পর্যন্ত।

বাজারে একজন পেঁয়াজের ক্রেতা বলেন, পেঁয়াজ ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছি তাই এখন বাধ্য হয়ে বাড়তি দামে কিনেই তা রান্নার কাজে ব্যবহার করতে হচ্ছে। এখন পেঁয়াজের ঝাঁজে নয় বরং এর অতিরিক্ত দাম শুনেই মধ্যবিত্ত ও গরিব পরিবারের চোখে পানি আসার উপক্রম হয়েছে।

নারায়ণগঞ্জের পেঁয়াজের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা জানান, দাম বাড়ার পর নারায়ণগঞ্জে পেঁয়াজের ব্যবহার কমেছে। আবার পেঁয়াজ পচনশীল পণ্য হওয়ায় বেশি দিন সংরক্ষণ করা যায় না। কারণ, এই পণ্যের ৮০ শতাংশই পানি। প্রতিদিন ওজন কমতে থাকে। সংরক্ষণের সময় কিছু পেঁয়াজ নষ্টও হয়। চাহিদা কমে যাওয়ায় অবিক্রীত পেঁয়াজের মান কমছে।

উল্লেখ্য, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর নারায়ণগঞ্জের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম হু হু করে বেড়েছিল। মাঝে এর দাম কমে প্রায় আগের পর্যায়েই ফিরে এলেও। হটাৎ আবার নারায়ণগঞ্জের বাজারে এই পণ্যের দাম অস্বাভাবিক ভাবে বেড়ে গেছে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও