ব্যবসায়ীদের সর্বস্ব শেষ করে দিয়েছে

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৯ পিএম, ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

ব্যবসায়ীদের সর্বস্ব শেষ করে দিয়েছে

রাজধানী ঢাকার কমলাপুর থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত ডাবল রেললাইন প্রকল্পের জন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছে রেলওয়ে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ৩১ অক্টোবর সকালে রেলওয়ের উচ্ছেদ কর্মীরা ৫টি এক্সাভেটর (ভেকু) নিয়ে ওই উচ্ছেদ অভিযান চালায়।

জানা গেছে, ঢাকা-কমলাপুর থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত ডাবল রেললাইন প্রকল্পের জন্য গত জুলাই মাস থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। ঢাকা রেলওয়ের ভূসম্পত্তি বিভাগের কর্মকর্তা নজরুল ইসলামের নেতৃত্বে ওই উচ্ছেদ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযানে আরো উপস্থিত ছিলেন রেলওয়ের সহকারি প্রকৌশলী হামিদউল্লাহ, সার্ভেয়ার ইকবাল মাহমুদ, কনসালটেন্ট আবু বকর সিদ্দিকসহ অন্যান্য কর্মকর্তারা। ওই উন্নয়নের কাজের জন্য গত ২৯ জুলাই চাষাঢ়া রেলওয়ে স্টেশন এলাকায় কয়েক শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

থান কাপড় ব্যবসায়ী ফয়সাল আহমেদ বলেন, নারায়ণগঞ্জের মধ্যে সব থেকে বড় থান কাপড়ের মার্কেটই ছিল ২নং রেল গেট এলাকায়। এখন এমন ব্যবসায়ী এলাকা গড়ে তোলা অসম্ভব। এতে করে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়ে যাবে। কারণ এখানকার ব্যবসায়ীদের লাখ লাখ টাকা গার্মেন্টস, ক্রেতা ও বিক্রেতাদের কাছে পাওনা রয়েছে। এসব টাকা এখন কেউ তুলতেও পারবে না। আর এসব টাকা অনেকে বাড়ি, গাড়ি, জমি বন্ধক দিয়ে ব্যাংক থেকে ঋণ নিয়ে রেখেছে। অনেকেই পথের ফকির হয়ে যাবে।

ক্ষোভ প্রকাশ করে আওলাদ হোসেন নামে এক ব্যবসায়ী বলেন, ৩০ বছর ধরে এখানে থান কাপড়ের ব্যবসা করে আসছি। এখানে ময়লা পানির ডোবা ছিল। নারিকেলের ছোবা থেকে শুরু করে বালু মাটি ফেলে ভরাট করে এখানে ব্যবসা শুরু হয়। এতো দিন রেলওয়ের কোন খোঁজ ছিল না। যেই দেখেছে এখানে কোটি টাকার ব্যবসা হচ্ছে তাই তারা জায়গা দখল করতে এসেছে। তাও আমাদের ব্যবসায়ীদের সর্বস্ব শেষ করে দিয়ে। আমাদের ব্যবসায়ীদের জন্য একটা জায়গা দিয়ে উচ্ছেদ করার প্রয়োজন ছিল। এখন আমরা কোথায় গিয়ে ব্যবসা করবো।

থানকাপড় মার্কেটের ব্যবসায়ী নয়ন জানান, বুধবার রাত থেকেই ব্যবসায়ীরা তাদের মালামাল সরিয়ে নিতে শুরু করে। কিন্তু সকালে থেকে মানুষের মুখে মুখে শোনা যায় ৪৫ ফুট নয় বরং ৬০ ফুটের বেশি ভাঙা হবে। এতে করে যা ভাঙা হয়েছে তার চেয়ে বেশি ভেঙে ফেলা হবে। এজন্য সকালে ব্যবসায়ীরা সবাই জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। পরে পুলিশ সহ অন্যান্য কর্মকর্তারা আশ্বাস দিলে ব্যবসায়ীরা শান্ত হয়ে চলে যায়। রেলওয়ে উচ্ছেদ কর্মীদের কাজ করতে দেয়।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও