শ্রমিকদের পাওনা প্রদানে প্যারাডাইজ কেবলসের সম্মতি

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

শ্রমিকদের পাওনা প্রদানে প্যারাডাইজ কেবলসের সম্মতি

টানা আন্দোলনের পর অবশেষে শ্রমিকদের পাওনা পরিশোধে সম্মতি প্রদান করেছেন প্যারাডাইজ ক্যাবলসের মালিকপক্ষ।

২০ নভেম্বর বুধবার রাতে প্রতিষ্ঠানের মালিকপক্ষের হয়ে সচিব, শ্রম মহাপরিদর্শক ও অতিরিক্ত মহাপরিদর্শকের উপস্থিেিত শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের এ বিষয়ে সমযোতা স্বাক্ষর হয়।

ওই চুক্তি অনুযায়ী আগামী ৩০ নভেম্বরের মধ্যে একমাসের বেতন পরিশোধ করা হবে। একই সঙ্গে ২০২০ সালের ৩১ জানুয়ারির মধ্যে প্রতিষ্ঠানটি খুলে দেওয়া হবে। একই সঙ্গে শ্রমিকদের আরো এক মাসের বেতন প্রদান করা হবে। ১ ডিসেম্বর থেকে সকল শ্রমিককে ইলেকট্রিক হাজিরা নিশ্চিত করা হবে। এছাড়াও ৩১ জানুয়ারির মধ্যে প্রতিষ্ঠানটি চালু করতে ব্যর্থ হলে শ্রম আইন অনুযায়ি ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি শ্রমিকদের সকাল পাওনা পরিশোধ করে দিবেন মালিকপক্ষ।

বৃহস্পতিবার বিকেলে প্রেস বিজ্ঞপ্তিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন এসব তথ্য জানান।

তিনি জানান, কয়েকদিন টাকা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে প্যারাডাইজ ক্যাবলসের শ্রমিকেরা। পরে টানা দুইদিন কলকারখানা মহাপরিদর্শকের প্রধান কার্যালয় ঘেরাও করা হয়। ঢাকা প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ করে। কারখানা ঘেরাও করে। এভাবে ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাওয়ার ফলে মালিক পক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধে সম্মতি জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা চাই শ্রমিকেরা কাজ করবে এবং মালিকপক্ষ সরকারের ঘোষিত মজুরী সহ অন্যান্য পাওনাগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করে দিবেন। এতে শ্রমিক ও শ্রমিকের পরিবার ভালো থাকবে। আর শ্রমিক ভালো থাকলে উৎপাদনও বৃদ্ধি পাবে। দেশের অর্থনৈতিক চাকাও সচল থাকবে। আমরা চাই সরকার শ্রমিকদের সহায় আরো এগিয়ে আসুক।

আন্দোলনে যারা ছিলেন শ্রমিক নেতা মন্টু ঘোষ, মো. দেলোয়ার,  বাংলাদেশ ট্রেড ইউনিয় কেন্দ্র সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, শ্রমিকলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি আব্দুস সালাম, মাহবুবে আলম, গার্মেন্ট টিইউসির কার্যকারী সভাপতি কাজী রুহুল আমিন, সেক্রেটারী জলি তালুকদার, শ্রমিক নেতা দুলাল সাহা, জাহাঙ্গীর আলম গোলক, মো. ইউসুফ, মো. রুবেল প্রমুখ।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও