সকাল থেকে কাজ করে দুপুরে জানতে পারেন সবাই ছাঁটাই

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:১৯ পিএম, ১২ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

সকাল থেকে কাজ করে দুপুরে জানতে পারেন সবাই ছাঁটাই

নারায়ণগঞ্জের ফতুল্লা ইউনিয়নের সস্তাপুর এলাকায় স্যামসনস উইন্টার ওইয়ার ইন্ডাস্ট্রিজ লিঃ এর নিটিং বিভাগের ৯০জন শ্রমিক সকালে নিজেদের কর্মক্ষেত্রে যোগ দিয়েছিলেন। কিন্তু দুপুরে খাবারের সময় বের হওয়ার সময় প্রতিষ্ঠানটির মালিক পক্ষের পূর্ব ঘোষিত কোনো ঘোষণা ছাড়াই প্রতিষ্ঠানের গেইটের সামনে নোটিশ টাঙিয়ে শ্রমিকদের সামনে ঘোষণা দেন যে তাদেরকে ছাটাই করা হয়েছে তাদেরকে আর কাজে আসতে হবে না। দির্ঘদিন ধরে শ্রমদিয়ে যাওয়া প্রতিষ্ঠানের মালিকদের এমন সিদ্ধান্তে হতবাক হয়ে পড়েন শ্রমিকদের সবাই।

১২ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে ঘোষণা ছাড়াই ছাটাই করার প্রতিবাদে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল এবং স্মারকলিপি জমা দেন শ্রমিকরা। এসময় মালিকদের ক্যাডার বাহিনীরা শ্রমিকদের বাড়িতে বাড়িতে গিয়ে এলাকা ছেড়ে যাওয়ার হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেন শ্রমিকরা।

এসময় শ্রমিক মিলন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ১১ডিসেম্বর আমরা সকালে কাজে যাই। কিন্তু দুপুরে খাবার খাওয়ার জন্য বের হওয়ার সময় বলে যে আমাদেরকে ছাটাই করা হয়েছে। আমাদের নিটিং সেকশনের ৯০জনের সবাইকে ছাটাই করেছে মালিক। কিন্তু আমাদের পাওনা দাওনা কিছু দেয় নাই। শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের ছাটাই করলে যে পাওনা পাওয়ার পরিশোধ করার কথা সেটাতো করেই নাই। উল্টা আমাদেরকে ক্যাডার দিয়ে এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দিচ্ছে।

তিনি আরো বলেন, কোনো নোটিশ ছাড়া আমাদেরকে ছাটাই করার অধিকার মালিকের নাই। এইভাবে চাকরি থেকে বের করে দিলে এখন আমরা কোথায় যাব, চাকরি না পাইলে কিভাবে চলব? ঘর ভাড়া, সন্তানের পড়ালেখা খরচ, খাবার এত খরচ কোথায় পাবো? কোনো উপায় না পেয়ে আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের কার্যালয়ে আমরা স্মারকলিপি জমা দিতে আসছি। আমাদেরকে আবার কাজে নেওয়া হোক। অথবা সরকারি নিয়ম অনুযায়ী আমাদের সকল পাওনা পরিশোধ করে দেওয়া হোক।

এসময় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের কার্যালয়ের কর্মকর্তারা শ্রমিকদের কথা শুনে উর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করার কথা জানান এবং তাদের নির্দেশনা অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও