শহরে সোয়া কোটি টাকার অবৈধ সুতা আটক

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:৪৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯ শনিবার

শহরে সোয়া কোটি টাকার অবৈধ সুতা আটক

বন্ডের অপব্যবহার করে শুল্কমুক্ত কোটায় আমদানি করা কাপড় খোলাবাজারে বিক্রির অভিযোগে নারায়ণগঞ্জ শহরের বংশাল এলাকাতে (সুতারপাড়া হিসেবে পরিচিত) অভিযান চালিয়ে প্রায় সোয়া কোটি টাকা সুতা আটক করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট।

১৪ ডিসেম্বর শনিবার বিকেলে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির কমিশনারের নির্দেশনায় ডেপুটি কমিশনার রেজভী আহমেদের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। এসময় সুতারপাড়া এলাকার সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের গোডাউন থেকে প্রায় ১০ টন সুতা আটক করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় সোয়া কোটি টাকা।

অভিযানে উপস্থিত ছিলেন ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার আল আমিন, সহকারী কমিশনার আক্তার হোসেন, সহ কাস্টমস বন্ড কমিশনারেটের অন্যান্য কর্মকর্তারা। তাদের সহযোগিতায় ছিলেন সিআইডি, নারায়ণগঞ্জ জেলা পুলিশ ও স্থানীয় ভ্যাট বিভাগের কর্মকর্তারা।

অভিযান প্রসঙ্গে ডেপুটি কমিশনার রেজভী আহমেদ বলেন, সাম্প্রতিক সময়ে বন্ডের পণ্য অবৈধভাবে খোলা বাজারে চলে আসছে। তার বিরুদ্ধে কাস্টমস বন্ড কমিশনারেট নিরবিচ্ছিন্নভাবে অভিযান চালিয়ে আসছে। জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক গঠিত টাস্কফোর্সের ব্যানারে গোপন সংবাদের ভিত্তিতে আমরা নারায়ণগঞ্জের সুতারপাড়া এলাকার বংশাল রোডে পরিচালনা করেছি। এই অভিযানের সময় আমরা সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের গোডাউন থেকে প্রায় ১০ টন সুতা উদ্ধার করেছি। যেগুলো বন্ডের সুবিধার আওয়তায় চোড়াইভাবে এখানে চলে আসছে। এই সুতার আনুমানিক মূল্য প্রায় সোয়া কোটি টাকা। আমাদের উদ্ধার অভিযান অব্যাহত আছে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে আমরা কাউকে গ্রেফতার করছি না। পরবর্তীতে তদন্ত সাপেক্ষে ফৌজদারী মামলা দায়ের করা হবে এবং সেই মামলার পরিপেক্ষিতে হয়তো কেউ গ্রেফতার হতে পারেন। অদূর ভবিষ্যতে বন্ডের যে কোনো পণ্য বাংলাদেশের যে কোনো প্রান্তেই চলে যাক আমরা তার বিরুদ্ধে অভিযান পরিচালনা করবো।

এর আগে গত ৮ (রবিবার) ডিসেম্বর শহরের বানিজ্যিক এলাকা টানবাজারে হাজী বিল্লাল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠান বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের গুদামে এ অভিযান চালিয়ে একই অভিযোগে এক কোটি টাকা মূল্যের ১০ টন বন্ডেড সূতা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশন। গাজীপুরের জেলার টঙ্গী উপজেলার ভাদাম এলাকায় অবস্থিত রপ্তানিমূখী গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান সুপ্রভো কম্পোজিট নীট কারখানার নামে কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হলেও গোপনে উচ্চমূল্যে এসব সূতা অবৈধভাবে নারায়ণগঞ্জের টানবাজারে বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের কাছে বিক্রি করে দেয়। মূলত: ওই ঘটনার পর থেকেই নারায়ণগঞ্জের চোরাই সূতা ক্রয়-বিক্রয়কারি ব্যবসায়ীদের নজরদারি শুরু করে শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশন।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও