বন্দরে বিভিন্ন কারখানার কালো ধোঁয়ায় দূষিত পরিবেশ

বন্দর করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:১৪ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

বন্দরে বিভিন্ন কারখানার কালো ধোঁয়ায় দূষিত পরিবেশ

বন্দরে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে উঠা বেশ কয়েকটি কারখানার বিষাক্ত কলো ধোয়ার প্রভাবে দূষিত হচ্ছে পরিবেশ। কালো ধোয়ার প্রভাবের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারন মানুষ। মারাত্মক ঝুঁকিতে পরেছে এখনকার স্থানীয় বাসিন্দারা। প্রশাসনের নজরদারি না থাকায় কোন কিছুরই তোয়াক্কা করছে না পরিবেশ দূষনকারি এসব প্রতিষ্ঠানের মালিকরা।

দিন যতই যাচ্ছে স্থানীয় জনসাধারন হাপানি শ^াসকষ্টসহ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে পরেছে। অধিকাংশ মিল ফ্যাক্টরী নেই কোন পরিবেশ ছাড়পত্র। বন্দর উপজেলার জাংঙ্গাল এলাকায় গড়ে উঠা ক্যাবল কারখানা দীর্ঘদিন যাবত কোন নিয়মনীতি না মেনেই প্লাস্টিকের তার পুড়িয়ে তামা বের করার কাজ চালিয়ে আসছে।

প্লাস্টিকের তার পোড়ানোর বিষাক্ত কলো ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায় পুরো এলাকা। এতে করে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সবুজ গাছপালা। সে সাথে মারাত্মক ঝুঁকিতে পরেছে স্থানীয়রা। বিশেষ করে এ বিষাক্ত ধোঁয়ায় নানা রোগে আক্রান্ত হয়ে পরেছে শিশু থেকে বৃদ্ধা পর্যন্ত।

সরজমিনে দেখা গেছে, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় লোকজনদের ম্যানেজ করে মহাসড়কের পাশে গড়ে উঠৈছে এসব ফ্যাক্টরী। প্রয়াই মূল ফটকের সামনে প্রকাশ্যে পোড়ানো হচ্ছে বৈদুতিক ক্যাবল, প্লাস্টিক দ্রব্যসহ বিভিন্ন রকমের বর্জ্য। ওই কলো ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায় গোটা এলাকা।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও