শীতের তীব্রতার সাথে বাড়ছে পোষাকের দাম

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৩ পিএম, ২০ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

শীতের তীব্রতার সাথে বাড়ছে পোষাকের দাম

শৈত্যপ্রবাহের কারণে গত দুইদিন ধরে নারায়ণগঞ্জ সহ সারাদেশেই শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। সেই সাথে কমে গেছে তাপামাত্রা ও জেঁকে বসে কুয়াশা। ফলে শীতের তীব্রতা বেড়েই চলেছে। আর এই শীতের তীব্রতায় কাবু হয়ে পড়তে হয়েছে শহরবাসীকে। তবে শহরবাসী কাবু হয়ে পড়লেও খোশ মেজাজে রয়েছেন শীতের পোষাক বিক্রেতারা। গত দুই দিনে তাদের ব্যবসা ক্রমেই জমজমাটে পরিণত হচ্ছে। শীতের তীব্রতার সাথে পাল্লা দিয়ে তারা পোষাকের দামও প্রায় দিগুণ বৃদ্ধি করে ফেলেছেন।

আবহাওয়াবিদদের সূত্রে জানা গেছে, শীতের এই দাপট আরও দু-এক দিন থাকার সম্ভাবনা রয়েছে। রাজধানী ঢাকায় শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৪ এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা বৃহস্পতিবারের চেয়ে কিছুটা বেশি। তবে এখনও শৈত্যপ্রবাহ রয়ে গেছে। যার কারণে শীতের তীব্রতাও রয়ে গেছে। আর এই সুযোগে শীতের পোষাক বিক্রেতারা ইচ্ছামতো দাম বাড়িয়ে পুরো শীতকালের ব্যবসা করে নিচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, শৈত্যপ্রবাহ বেড়ে যাওয়ায় ফুটপাত থেকে শুরু করে ছোট-বড় মার্কেট ও শপিংমলে কম্বল, জ্যাকেট, সোয়েটার, কার্ডিগান, শাল, হাতমোজা ও কানটুপিসহ বিভিন্ন ধরনের গরম কাপড় বিক্রি কয়েকগুণ বেড়ে গেছে। শীতের পোষাকের দোকানগুলোতে ক্রেতাদের রয়েছে প্রচন্ড ভীড়। পোষাক বিক্রেতারা যতই দাম বাড়িয়ে দেয় না কেন ক্রেতাদেরকে থাকতে হচ্ছে নাছোরবান্দা। কারণ শীতের তীব্রতা থেকে নিজেকে রক্ষা করতে হলে তাকে অবশ্যই শীতের পোষাক কিনতে হবে।

এদিকে শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে শীতের পোষাক বিক্রেতারা দাম দিগুনহারে বৃদ্ধি করে দিয়েছেন। সেই সাথে ক্রেতাদেরকে সেই দিগুন দামেই ক্রয় করে নিতে হচ্ছে। শুক্রবার অনেক মার্কেট বন্ধ থাকায় ফুটপাটে অন্য দুই দিনের তুলনায় প্রচন্ড ভিড় লক্ষ্য করা গেছে।

শহরের রিভারভিউ মার্কেটের রকি নামের এক দোকানি বলেন, গত এক সপ্তাহ থেকে টুকটাক বেচাকিনা শুরু হয়েছিলে। কিন্তু বুধবার থেকে কাস্টমারের চাপ বেড়ে গেছে। বৃহস্পতিবার আরও দিগুন হারে বৃদ্ধি পেয়েছে। কাস্টমার বেশি থাকায় দরাদরি না করে একদাম বলে দিচ্ছি। কাস্টমাররাও অল্প কথায় কিনে নিচ্ছে।

তাইজুল নামের এক ক্রেতা জানায়, হঠাৎ করে শীত বেড়ে যাওয়ায় দোকানিরা দাম একটু বেশি চাচ্ছে। গত মঙ্গলবার যে পোষাক ১৫০ টাকা কিনে নিয়েছিলাম, বৃহস্পতিবার বন্ধুর জন্য সেই পোষাক কিনতে গিয়ে দেখি ৩০০ টাকা করে বিক্রি করছে। শীত যেভাবে বৃদ্ধি পাচ্ছে পোষাক না কিনেও কোনো উপায় নেই। তাই ৩০০ টাকা দিয়েই পোষাক ক্রয় করতে হয়েছে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও