নারায়ণগঞ্জে হচ্ছে অভ্যন্তরীণ কনটেইনার-বাল্ক টার্মিনাল

হামিদ-উজ-জামান || দৈনিক যুগান্তর হতে নেওয়া ০৩:৫১ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার

নারায়ণগঞ্জে হচ্ছে অভ্যন্তরীণ কনটেইনার-বাল্ক টার্মিনাল

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) বেসরকারি বিনিয়োগকারী পাওয়া যায়নি। তাই সরকারের নিজস্ব অর্থেই নারায়ণগঞ্জের খানপুরে হচ্ছে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল। ফলে চট্টগ্রাম, মোংলাসহ অন্যান্য বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথের মাধ্যমে পরিবাহিত কনটেইনার ওঠানামা সহজ হবে। এছাড়া নৌপথে কনটেইনার পরিবহনের মাধ্যমে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যের সক্ষমতার উন্নয়ন ঘটবে। এজন্য নৌপরিবহন মন্ত্রণালয় থেকে ৩৯২ কোটি টাকার প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে পরামর্শকের পকেটেই যাচ্ছে ২৬ কোটি ৬৬ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা যুগান্তরকে জানান, প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষ হয়েছে। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উঠছে কাল। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে বিআইডব্লিউটিএ। পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন রোববার যুগান্তরকে বলেন, আশা করি একনেকে বিষয়টি উঠবে। এটি বাস্তবায়নে এত টাকার পরামর্শক প্রয়োজন আছে কিনা, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভাগ পর্যায়ে এ বিষয়ে নিশ্চয়ই বিস্তারিত আলাপ-আলোচনা হয়েছে। পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে কার্গো চাহিদা পূরণের লক্ষ্যে শেড ও বহুমুখী আরসিসি জেটি সুবিধা সৃষ্টি হবে। এতে চট্টগ্রাম, মোংলা ও অন্যান্য বন্দর থেকে নৌপথের কনটেইনার ওঠানামা সহজ হবে।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, প্রথমদিকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) এই টার্মিনাল নির্মাণের বিষয়টি নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল। কিন্তু দীর্ঘসময় পার হলেও বেসরকারি অংশের সাড়া না পাওয়ায় বর্তমানে পিপিপির পরিবর্তে সরকারের নিজস্ব অর্থে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, নারায়ণগঞ্জ একটি বিখ্যাত নদীবন্দর। নারায়ণগঞ্জ এক সময় প্রাচ্যের ড্যান্ডি নামে খ্যাত থাকলেও বর্তমানে পোশাক, সিমেন্ট উৎপাদনসহ হোসিয়ারি ও বিভিন্ন শিল্পের জন্য সুপরিচিত। নিটওয়্যার রফতানিকারকদের সংগঠন বিকেএমইএ ও হোসিয়ারি শিল্প উদ্যোক্তাদের প্রধান সংগঠন হোসিয়ারি সমিতি এবং পাট ব্যবসায়ী ও রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন বা বিজেএ’র প্রধান কার্যালয় নারায়ণগঞ্জে। ফতুল্লার এনায়েতনগরে বিসিক শিল্পনগরীতে প্রায় দেড় হাজার গার্মেন্টস রয়েছে। এগুলোর বেশির ভাগই নিট গার্মেন্টস। দেশের প্রধান লবণ কারখানা ও নির্মাণ সামগ্রীর পাইকারি বাজারের জন্য ফতুল্লা বিখ্যাত। দেশের প্রধান প্রধান সিমেন্ট কারখানা নারায়ণগঞ্জ সদর ও সোনারগাঁ উপজেলায় অবস্থিত।

ভৌগোলিক অবস্থান, নৌযোগাযোগ কনটেইনার ও বাল্ক পরিবহনের গুরুত্ব বিবেচনায় নারায়ণগঞ্জে অভ্যন্তরীণ নৌবন্দরটি আধুনিকায়নের প্রস্তাব করা হয়েছে। নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক ট্রার্মিনাল স্থাপনের ফলে বৃহত্তর রাজধানী ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় কনটেইনার ও বাল্ক পরিবহন ব্যবস্থা বেগবান হবে। ভবিষ্যতে নতুন শিল্প স্থাপনে উদ্যোক্তাদের উৎসাহ প্রদান করবে। পাশাপাশি নারায়ণগঞ্জ, ঢাকা, গাজীপুর, সাভার, মানিকগঞ্জ, নরসিংদীসহ দেশের উত্তরাঞ্চলের কিছু এলাকায় কনটেইনার পরিবহন চালু করা সম্ভব হবে।

প্রকল্পের আওতায় কার্যক্রমগুলো হচ্ছে- ২ লাখ ঘনমিটার ভূমি উন্নয়ন, ১৪ হাজার ২৮৫ বর্গমিটার বিভিন্ন অবকাঠামো নির্মাণ, এক লাখ ঘনমিটার ড্রেজিং কাজ, ১০ তলার ভিত্তির ওপর ছয়তলা প্রশাসনিক ভবন, বাউন্ডারি ওয়াল ও গেট নির্মাণ, ওয়াটার সাপ্লাই সিস্টেম অ্যান্ড ওভারহেড পানির ট্যাঙ্ক, সিএফএস, কনটেইনার ও অন্যান্য স্টোরেজ ইয়ার্ড, সিমেন্ট স্টোরেজ গোডাউন, ফার্টিলাইজার গোডাউন, অন্যান্য ড্রাই ভাল্ক গোডাউন, ফুড গ্রেইন স্টোরেজ, ১৬টি কনটেইনার হ্যান্ডেলিংসহ অন্যান্য যন্ত্রপাতি এবং ৩ হাজার ৮০০ বর্গমিটারের আরসিসি মাল্টিপারপাস জেটি নির্মাণ করা হবে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও