আপাতত গার্মেন্ট কারখানা খোলা থাকছে

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৬ পিএম, ২৩ মার্চ ২০২০ সোমবার

ফাইল ফটো
ফাইল ফটো

২৩ মার্চ সোমবার বিকেলে বিকেএমইএ ঢাকা অফিসের সম্মেলন কক্ষে বিকেএমইএ সভাপতি সেলিম ওসমানের সভাপতিত্বে বিকেএমইএ’র পরিচালনা পর্ষদের জরুরী সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় করোনা সংক্রমণের প্রেক্ষাপটে নীট সেক্টরের জন্য কী করণীয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়:

১) প্রতিষ্ঠানসমূহ তাদের প্রতিষ্ঠানের কার্যাদেশ সাপেক্ষে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবেন। ২৬ মার্চ ২০২০ সরকারি ছুটি ও ২৭ মার্চ ২০২০ সাপ্তাহিক ছুটি থাকায় এর মধ্যে কারখানার সকল নিরাপত্তা সংক্রান্ত ব্যবস্থা নিশ্চিত করবে। কারখানা চলাকালীন করোনা ভাইরাস থেকে শ্রমিক ও কর্মকর্তাদের রক্ষার জন্য প্রয়োজনীয় সকল নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করতে হবে। এক্ষেত্রে করোনা প্রতিরোধে কারখানায় প্রবেশমুখে সকল শ্রমিক/কর্মকর্তা/ কর্মচারীগণ অবশ্যই পূর্ণাঙ্গরূপে জীবাণুনাশক সাবান অথবা হ্যান্ড ওয়াশ দ্বারা হাত ধৌত করবে এবং শরীরের তাপমাত্রা মেপে কারখানায় প্রবেশ করবে এবং নিয়মিত কারখানার ভিতরে ঘন ঘন সাবানপানি দিয়ে হাত ধৌত করবে। জ¦র, সর্দি/কাশি দ্বারা আক্রান্ত হলে অবশ্যই অতি দ্রুত কারখানা কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। সর্বোপরি সার্বক্ষণিক মাক্স, হ্যান্ড গ্লোবস ব্যবহার করবে এবং নাকে-মুখে-চোখে হাত থেকে স্পর্শ করা থেকে বিরত থাকবে।

২) ২৫ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। সেই ভাষণের দিক নির্দেশনার আলোকে এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলোচনা সাপেক্ষে ফ্যাক্টরি খোলা বা বন্ধ রাখা হবে কিনা, সে সিদ্ধান্ত নেয়া হবে।

৩) করোনা ভাইরাসের কারণে কারখানার কী পরিমাণ অর্ডার বাতিল, স্থগিত এবং শিপমেন্ট বাতিল হয়েছে তা ৩১ মার্চের মধ্যে ফ্যাক্টরিগুলো থেকে লিখিতভাবে প্রাপ্তির পর এ ব্যাপারে পরবর্তী কার্যক্রম গ্রহন করা হবে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও