হোসিয়ারী ব্যবসায়ীরা প্রনোদনার ঋণ পাবেন ৪ শতাংশ হারে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫০ পিএম, ১৫ জুলাই ২০২০ বুধবার

হোসিয়ারী ব্যবসায়ীরা প্রনোদনার ঋণ পাবেন ৪ শতাংশ হারে

বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সদস্য হোসিয়ারী ব্যবসায়ীরা সরকার ঘোষিত প্রণোদনার আওতায় ঋণ পাবেন ৪ শতাংশ হারে।

১৫ জুলাই মঙ্গলবার বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সভাপতি মো: নাজমুল আলম সজল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান। পরবর্তীতে ওই বিজ্ঞপ্তি বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের ফেসবুক পেজেও আপলোড করা হয়েছে।

বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সভাপতি মো: নাজমুল আলম সজল স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সদস্যভুক্ত হোসিয়ারী প্রতিষ্ঠানের মালিকবৃন্দকে জানানো যাচ্ছে যে, নভেল করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনীতি প্রভাব মোকাবেলায় দেশের অর্থনৈতিক কর্মকান্ড সচল, শ্রমিক কর্মচারীদের কাজে বহাল এবং উদ্যোক্তাদের প্রতিযোগিতার সক্ষমতা অক্ষুন্ন রাখার লক্ষ্যে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে চলতি মূলধন/ঋণ সুবিধা প্রবর্তনের লক্ষ্যে গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শিল্প সেক্টরের প্রতিষ্ঠান সমূহের জন্য চলতি মূলধন/ঋণ হিসেবে বিনিয়োগ সুবিধা প্রদানের ঘোষণা করেন। পরবর্তীতে উক্ত ঘোষণার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক গত ১৩ এপ্রিল সিএমএসএমইই খাতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনার আওতায় ঋণ প্রদানের জন্য বিজ্ঞপ্তি জারি করেন।

উল্লেখ্য যে, উক্ত ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফার হার হবে সর্বোচ্চ ৯ (নয়) শতাংশ। প্রদত্ত ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফার হার সর্বোচ্চ ৪ (চার) শতাংশ ঋণ গ্রহিতা পরিশোধ করবেন এবং অবশিষ্ট ৫ (পাঁচ) শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পরিশোধ করবেন।

উক্ত জারীকৃত বিজ্ঞপ্তির আলোকে নিজ নিজ প্রতিষ্ঠানের অনুকূলে চলতি মূলধন/ঋণ/বিনিয়োগ সুবিধা গ্রহণে ইচ্ছুক/আগ্রহী এসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠানের মনোনীত ব্যাংকের সঙ্গে জরুরীভাবে যোগাযোগ করে ব্যাংকের নির্দেশ অনুযায়ী আবেদন দাখিল করার জন্য হোসিয়ারী মালিকবৃন্দকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

জানা গেছে, প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জে হোসিয়ারী শিল্প থেকে নিট গার্মেন্ট শিল্পের উদ্ভব ঘটেছে। শহরের নয়ামাটি ও উকিলপাড়া এলাকায় প্রায় দুই শতাধিক ভবন রয়েছে। যেখানে হোসিয়ারী কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। সেই সঙ্গে রয়েছে প্রিন্টিং কারখানাও। গোটা নারায়ণগঞ্জেই দুই সহ¯্রাধিক হোসিয়ারী কারখানা রয়েছে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও