স্বর্ণের ওজনে নয় ছয়, জরিমানা দিল মিনাবাজারের আল তারিক জুয়েলার্স

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৬ পিএম, ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার

স্বর্ণের ওজনে নয় ছয়, জরিমানা দিল মিনাবাজারের আল তারিক জুয়েলার্স

গ্রামের ভাষায় একটি প্রবাদ রয়েছে ‘‘স্বর্ণকার যদি তার মায়ের জন্যও গহনা বানায় তাহলেও সে চুরি করবে।’’ ঠিক তেমনি একটি ঘটনার প্রমাণ মিলল নারায়ণগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের শহরের মীনাবাজার এলাকায় অভিযান চালাতে গিয়ে। টাকার রশিদে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে গহনা বানানোর কথা উল্লেখ থাকলেও গহনা বানানোর পর ওজন দিতে গিয়ে পাওয়া গেল ১৯ ক্যারেট স্বর্ণ।

আর বাকী ৩ ক্যারেট স্বর্ণ নিউ আল তারিক জুয়েলার্সের মালিক গায়েব করেছেন। ফলে স্বর্ণের ওজনে প্রতারনা করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে অভিযোগকারীকে স্বর্ণের দাম বাবদ ২ লাখ ৫৫ হাজার টাকা প্রদানের জন্য অভিযুক্ত প্রতিষ্ঠনকে আদেশ প্রান করা হয়েছে।

১৬ জুলাই বৃহস্পতিবার অভিযোগকারী আলি আজম রোকনের অভিযোগের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলা ভোক্ত অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ সেলিমুজ্জামানের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

এ প্রসঙ্গে মোঃ সেলিমুজ্জামান জানান, আমরা আলী আজম রতন নামে একজনে অভিযোগের প্রেক্ষিতে এখানে অভিযান চালিয়েছি। আলী আজম এখান থেকে ২২ ক্যারেট স্বর্ণ কিনেছিলেন। কিন্তু দোকনদার ২২ ক্যারেটের পরিবর্তে ১৯ ক্যারেট স্বর্ণ দিয়ে ২২ ক্যারেটের দাম নিয়েছেন। আমরা অভিযোগের প্রেক্ষিতে বাউচার নিয়ে আসলে সে প্রথমে অস্বীকার করে। পরবর্তীতে প্রমাণ জাহির করলে সে স্বীকার করে এবং তার ভুল স্বীকার করে। আমরা স্বর্ণের ওজন পরীক্ষার জন্য কালীরবাজার হলামার্কে ওজন দিয়ে ১৯ ক্যারেট স্বর্ণ পেয়েছি।

তিনি আরও বলেন, এটি একটি বিশাল প্রতারণা। তিনি অনেকদিন এ ধরণের কাজ করে আসছেন। সে ভোক্তা অধিকার যথাযথভাবে সংরক্ষণ করে নাই। সেই সাথে ওজনে কম দিয়েছে। এসকল অপরাধে তাকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে অভিযোগকারী আলী আজমের স্বর্ণের সমপরিমাণ মূল্য দিয়ে দিবেন। আমাদের এই অভিযান চলমান থাকবে। যে প্রতারণা করবে তার শাস্তি অবধারিত।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও